ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ধন্যবাদ জনপ্রশাসন সচিব

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ মে ২০২১ রবিবার, ০২:০১ পিএম
ধন্যবাদ জনপ্রশাসন সচিব

জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন অবসরে যাচ্ছেন। শেখ ইউসুফ হারুন একজন ৮৬ ব্যাচের মেধাবী কর্মকর্তা ছিলেন। তিনি একজন দক্ষ সরকারি কর্মকর্তা হিসেবে সুনাম কুড়িয়েছেন। তার ক্যারিয়ারে কোনোরকম কালিমা নেই। এ কারণে তিনি চাইলে চুক্তিভিত্তিক নিয়োগ পেতে পারতেন। এখন যখন চুক্তিভিত্তিক নিয়োগের ভরা মৌসুম, সবাই আওয়ামী লীগার সেজে যেকোনোভাবেই চুক্তিভিত্তিক নিয়োগ হাতিয়ে নেওয়ার প্রানন্ত চেষ্টায় লিপ্ত, প্রশাসনের প্রায় ৩৫ ভাগ সচিব পদেই এখন চুক্তিভিত্তিক নিয়োগ সেখানে শেখ ইউসুফ হারুন যিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তার চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়াটা খুব দুরূহ বিষয় ছিলো বলে মনে করা যায়না।

আর সাম্প্রতিক সময়ে আমরা দেখেছি যে, কোন কাজ না করেও অনেকে চুক্তিভিত্তিক নিয়োগ বাগিয়ে নিয়েছেন। কিন্তু শেখ ইউসুফ হারুন সে পথে গেলেন না। বরং তিনি চুক্তিভিত্তিক নিয়োগের আবেদন না করে, চুক্তিভিত্তিক নিয়োগের জন্য চেষ্টা তদবির না করে তার চাকরির বয়সসীমা শেষ হওয়ার পরপরই তিনি অবসরে যাওয়ার সিদ্ধান্ত নিলেন। আজ তার স্থলে নতুন একজনকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

শেখ ইউসুফ হারুন একটি উদাহরণ সৃষ্টি করলেন। বিশেষ করে মেধাবী, সৎ কর্মকর্তাদের জন্য তিনি একটি উপমা হয়ে রইলেন। তিনি দেখালেন যে, একজন ভালো দায়িত্বশীল কর্মকর্তা চুক্তিভিত্তিক নিয়োগ না নিয়েও অবসরে যেতে পারে। সততা ও কর্মনিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে কারো কৃপায়, বদান্যতায় চুক্তিভিত্তিক নিয়োগ না নিয়ে সম্মানে বিদায় নেওয়াই একজন সরকারি কর্মকর্তার মূল লক্ষ্য হওয়া উচিত এবং সেটি তিনি দেখিয়ে দিলেন। শেখ ইউসুফ হারুনের এই উদাহরণ জনপ্রশাসনে যে চুক্তির জঞ্জাল তা থেকে কিছুটা হলেও স্বস্তির বাতাস দেবে। ভবিষ্যতে বিদায়ী জনপ্রশাসন সচিবের এই দৃষ্টান্ত অনুসরণ করে অন্যরাও নিজেদের লোভ সংবরণ করতে পারবেন, এটিই অনেকের প্রত্যাশা।