ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

সিনহার বিরুদ্ধে যত অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৭ অক্টোবর ২০১৭ মঙ্গলবার, ১১:৩২ এএম
সিনহার বিরুদ্ধে যত অভিযোগ

ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিরুদ্ধে মোট অভিযোগ ১১ টি। ১১ টি অভিযোগ বলা হলেও সুনির্দিষ্টভাবে অভিযোগগুলো কি তা বলা হচ্ছে না। বাংলা ইনসাইডারের পাঠকদের জন্য ১১ টি অভিযোগ সুনির্দিষ্টভাবে উপস্থাপন করা হলো:

১. আয়কর বিবরণীতে অসংগতি। বিচারপতি সিনহার আয়কর হিসাব যথাযথ নয়। তাঁর আয় ব্যয়ের হিসাব সামঞ্জস্যপূর্ণ নয়। জ্ঞাত উৎসের বাইরে থেকে ২০১৫-১৬ এবং ২০১৬-১৭ অর্থবছরে ব্যাংকে টাকা পাওয়া গেছে।

২. বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা সিঙ্গাপুরে একটি ব্যাংকে অ্যাকাউন্ট করেছেন। ওই ব্যাংক অ্যাকাউন্টে অন্তত দেড়কোটি টাকা রয়েছে। এ ধরনের অ্যাকাউন্ট করার ক্ষেত্রে তিনি বাংলাদেশ ব্যাংকের কোনো অনুমতি নেননি।

৩. অস্ট্রেলিয়ায় একটি ব্যাংকে বিচারপতির একটি অ্যাকাউন্টের সন্ধান পাওয়া গেছে। ওই অ্যাকাউন্টেও বাংলাদেশি টাকায় এক কোটির বেশি টাকা রয়েছে। ওই অ্যাকাউন্ট করার ক্ষেত্রেও জালিয়াতির আশ্রয় নেওয়া হয়েছে।

৪. কানাডায় একটি ব্যাংকে বিচারপতি সিনহার একটি অ্যাকাউন্ট পাওয়া গেছে। বাংলাদেশ ব্যাংকের অনুমোদন না নিয়ে জালিয়াতির মাধ্যমে ওই অ্যাকাউন্ট বিচারপতি সিনহা লেনদেন করেছেন।

৫.  বিচারপতি সিনহা তথ্য গোপন করে এবং ক্ষমতার অপব্যবহার করে রাজধানী উন্নয়ন কতৃপক্ষ থেকে অবৈধ ভাবে প্লট নিয়েছেন।

৬. বিচারপতি সিনহার সুপ্রিম কোর্ট সোনালী ব্যাংকের বেতন অ্যাকাউন্টে চার কোটি টাকা ব্যাংক ড্রাফট আকারে জমা হয়। এই আয়ের কোনো উৎস তিনি জানাতে ব্যর্থ হন।

৭. ৫ জন ব্যবসায়ীর কাছ থেকে বিভিন্ন মামলায় অনৈতিক সুবিধা দেওয়ার জন্য বিচারপতি সিনহা অন্তত ৬০ কোটি টাকা বিভিন্ন পর্যায়ে গ্রহণ করেন। এসব টাকা লেনদেনের তথ্য প্রমাণ সংযুক্ত রয়েছে।

৮. বাংলাদেশের ব্যাংকের অনুমোদন না নিয়ে অবৈধ পন্থায় বিদেশে হুন্ডির মাধ্যমে টাকা পাচার করেছেন। যে ব্যক্তিকে দিয়ে টাকা পাচার করিয়েছেন তিনি স্বীকারোক্তি দিয়েছেন।

৯. সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অন্যান্য বিচারপতির সঙ্গে পরামর্শ ছাড়াই একজন সাবেক বিচারপতির বিরুদ্ধে দুর্নীতির মামলা বন্ধ করতে দুদককে চিঠি দিয়েছেন।

১০. সুপ্রিম কোর্টের রেজিস্টার এবং অধ:স্তন আদালতে বিচারক বদলিরে ক্ষেত্রে ঘুষ গ্রহণ করেছেন।

১১. একজন নারী কর্মকর্তার সঙ্গে অনৈতিক সম্পর্কে জড়িয়ে পড়েন, যার ভিডিও রাষ্ট্রপতির কাছে দেওয়া হয়।

এসবের মধ্যে দুদক ৫টি, বাংলাদেশ ব্যাংক ৪টি এবং এনবিআর ২টি তদন্ত ইতিমধ্যেই শুরু করেছে।

বাংলা ইনসাইডার/জেডএ