ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

রাজনৈতিক আশ্রয় চাইবেন সিনহা?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ অক্টোবর ২০১৭ বুধবার, ১১:১৩ এএম
রাজনৈতিক আশ্রয় চাইবেন সিনহা? স্ত্রী সুষমা সিনহার সঙ্গে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। ছবি: সংগৃহীত

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা স্ত্রীর সঙ্গে পরামর্শ করে শিগগিরই পদত্যাগের বিষয়ে সিদ্ধান্ত জানাবেন। আর এমন সিদ্ধান্ত নিলে তিনি আর দেশে ফিরবেন না, যুক্তরাজ্য বা কানাডায় রাজনৈতিক আশ্রয় নেবেন। বিচারপতি সিনহা ঘনিষ্ঠ সূত্রগুলো এ কথা জানিয়েছে।

একসঙ্গে অস্ট্রেলিয়া যাওয়ার কথা থাকলেও গত ১৩ অক্টোবর বিচারপতি সিনাহার সঙ্গে বিমানে ওঠেননি তাঁর স্ত্রী সুষমা সিনহা। ওই দিন রাতে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি বিমানে বিচারপতি একাই অস্ট্রেলিয়া রওয়ানা হন। গতকাল মঙ্গলবার রাত ১২ টার দিকে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি বিমানে অস্ট্রেলিয়া রওয়ানা হন প্রধান বিচারপতির স্ত্রী।

বিচারপতি সিনহার ঘনিষ্ঠরা জানিয়েছেন, প্রধান বিচারপতি স্ত্রীর জন্য অপেক্ষা করছিলেন। অস্ট্রেলিয়া পৌঁছানোর পর তাঁর সঙ্গে আলোচনা করেই তিনি পদত্যাগের বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

তারা আরও জানান, পদত্যাগের সিদ্ধান্ত নিলে প্রধান বিচারপতি আর দেশে ফিরবেন না। বিচারপতি সিনহা তাঁদের জানিয়েছেন, সস্ত্রীক কানাডা বা যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয় নিতে পারেন।

গত ১৩ অক্টোবর রাতে বাড়ি থেকে বিমানবন্দরে রওয়ানা হওয়ার সময় সেখানে উপস্থিত সাংবাদিকদের মধ্যে নিজ স্বাক্ষরিত চিঠি বিলি করেন প্রধান বিচারপতি। ওই চিঠিতে সরকার, ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব এবং বিচার বিভাগের প্রশাসন সম্পর্কে কিছু মন্তব্য করেন তিনি। এমন চিঠির পরিপ্রেক্ষিতে পরদিন সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে প্রধান বিচারপতির বিরুদ্ধে অর্থিক অনিয়ম, দুর্নীতি এবং নৈতিক স্খলনসহ ১১ টি অভিযোগ তোলা হয়। পরে আইনমন্ত্রী আনিসুল হক এক সংবাদ সম্মেলনে জানা প্রধান বিচারপতির বিরুদ্ধে অভিযোগগুলোর সুরাহা না হলে তিনি আর আদালতে বসতে পারবেন না।

প্রধান বিচারপতি মেয়াদ শেষ হওয়ার কথা আগামী ৩১ জানুয়ারি। শারীরিক অসুস্থতার কারণে ছুটি নিয়ে বিদেশে থাকায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব পালন করছেন।

বাংলা ইনসাইডার/জেডএ