ঢাকা, মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

কক্সবাজারে বনের জায়গায় প্রশিক্ষণ একাডেমি না করার সুপারিশ সংসদীয় কমিটির

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২১ রবিবার, ০৯:৫৭ পিএম
কক্সবাজারে বনের জায়গায় প্রশিক্ষণ একাডেমি না করার সুপারিশ সংসদীয় কমিটির

কক্সবাজারে বন বিভাগের ৭০০ একর বনভূমিতে সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ একাডেমি নির্মাণের বিরোধিতা করেছে সংসদীয় কমিটি। ওই জায়গায় যাতে প্রকল্পটি গ্রহণ না করা হয়, তার ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। তাছাড়া সংরক্ষিত বনভূমিতে পরিবেশ আইন অনুযায়ী এই প্রকল্প কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে জানানো হয়েছে।

রোববার (১৯ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়। সংসদীয় কমিটি বলেছে, সংরক্ষিত ওই বিপুল বনভূমি কীভাবে বরাদ্দ দেওয়া হলো, তা খতিয়ে দেখা হবে।

বন অধিদফতর বলছে, বনভূমির মধ্যে প্রস্তাবিত প্রকল্প বাস্তবায়ন হলে পরিবেশ ও প্রতিবেশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

সংসদীয় কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী সাংবাদিকদের বলেন, আমরা যেখানে বেদখলে থাকা বনভূমি উদ্ধার করছি। সেখানে সরকারের আরেকটি সংস্থা যদি জমি নিয়ে নেয়, এটা তো ঠিক নয়।

বৈঠকে কক্সবাজারের সংরক্ষিত বনাঞ্চলের ৭০০ একর জায়গা জনপ্রশাসন একাডেমি নির্মাণের জন্য বরাদ্দ; আসন্ন কপ-২৬ সম্মেলনের প্রস্তুতি এবং বন বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের ঝুঁকিভাতা প্রদানের প্রস্তাবনা বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটি পরিবেশ অধিদফতরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কার্যক্রম ত্বরান্বিত করতে পরিবহনসহ অন্যান্য প্রয়োজনীয় লজিস্টিক সাপোর্ট সরবরাহ করতে সুপারিশ করে।

কক্সবাজারে সংরক্ষিত বনাঞ্চলের ৭০০ একর জায়গায় জনপ্রশাসন একাডেমি নির্মাণের বিষয়ে মন্ত্রণালয়কে পর্যালোচনা (রিভিউ) করতে সুপারিশ করে কমিটি।

কমিটি ২০২১-২০২২ অর্থ-বছরে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন প্রকল্পের বাস্তবায়নের কাজ দ্রুত সম্পন্ন করতে সুপারিশ করে।

এছাড়া কমিটি বনবিভাগে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের ঝুঁকিভাতা জাতীয় বেতন স্কেল, ২০০৯ অনুযায়ী প্রদান না করে বেতন স্কেল, ২০১৫ অনুযায়ী ঝুঁকিভাতা প্রদান করতে সুপারিশ করে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য পরিবেশন, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয়, খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং মো. শাহীন চাকলাদার অংশগ্রহণ করেন।

এছাড়া পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, বন অধিদফতরের প্রধান বন সংরক্ষকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।