ঢাকা, মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

করোনা কি এখন কেবলই সাধারণ জ্বর-সর্দি?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২১ রবিবার, ০৮:০১ পিএম
করোনা কি এখন কেবলই সাধারণ জ্বর-সর্দি?

করোনাভাইরাসের সংক্রমণ এখন শুধুমাত্র বাংলাদেশেই নয়, সবচেয়ে বিপর্যস্ত এবং ক্ষতিগ্রস্ত অনেক দেশেই এখন করোনার সংক্রমণ একটি সহনীয় পর্যায়ে রয়েছে। বাংলাদেশে আজ করোনায় নতুন শনাক্ত ৯৮০ জন। শনাক্তের হার ৪ দশমিক ৪১ শতাংশ। মারা গেছেন ২১ জন। সারাবিশ্বে মারা গেছেন ৬ হাজার ১৯ জন এবং শনাক্ত হয়েছে ৩ লাখ ৮২ হাজার ৯৬৮ জন। সার্বিকভাবেই বিশ্বের করোনা পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক। প্রাণঘাতী করোনা এখন সাধারণ জ্বর-সর্দির মত হয়ে যাবে, এমন মত বিশেষজ্ঞদের। তবে এর পেছনে টিকাকরণ প্রক্রিয়া একটি বড় ভূমিকা পালন করেছে বলেও কেউ কেউ অভিমত প্রকাশ করেন। তবে করোনা এখনই সাধারণ জ্বর-সর্দির মত হয়ে গেছে কিনা সেই প্রশ্ন তুলেছেন অনেকেই।

সম্প্রতি এই বিষয়ে অক্সফোর্ডের মেডিসিনের এক অধ্যাপক বলেছেন, টিকাকরণের হাত ধরেই আসবে সম্পূর্ণ করোনা মুক্তি এবং আগামী বছরের মধ্যেই সর্দি-কাশির মতোই একটি সাধারণ রোগে পরিণত হবে করোনা। এর সাথে সুর মিলিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মেডিসিনের অধ্যাপক স্যার জন বেল একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ভাইরাসটি আগামী বছরের বসন্তকালের মধ্যেই সাধারণ জ্বর-সর্দির মতো একটি রোগে পরিণত হওয়ার সম্ভাবনাও রয়েছে।

অবশ্য বাংলাদেশের করোনা এখন সাধারণ জ্বর-সর্দির মতই বলে মনে করেন অনেকে। ঋতু পরিবর্তনের পাশাপাশি ডেঙ্গু সহ নানান ধরণের জ্বরে এখন আক্রান্ত বাংলাদেশের মানুষ। সেই সাথে কমেছে করোনার প্রাদুর্ভাব। করোনা প্রথমদিকে যেভাবে আক্রমণ করে মানুষ মৃত্যুর দিকে নিয়ে যেত এখন তেমনটা নয়। এখন করোনাকে সহজেই প্রতিরোধ করা যাচ্ছে বলেই মনে করেন অনেকে। করোনায় আক্রান্ত হলে সাধারণ জ্বর-সর্দির মত কিছু উপসর্গ দেখা দেয় এবং কয়েকদিনের মধ্যে আক্রান্ত ব্যক্তি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠছেন। এর অন্যতম প্রধান কারণ হিসেবে মনে করা হয় করোনার টিকা। বাংলাদেশের এখন প্রায় সাড়ে ৪ কোটি মানুষ ভ্যাকসিন গ্রহণ করেছেন। ফলে বাংলাদেশের মানুষের মধ্যে করোনার প্রতিরোধ এখন বেড়েছে। যদিও করোনার ভ্যাকসিন গ্রহণ করার পরও করোনা সংক্রমণের ঝুঁকি থেকে যায় তাই বিশেষজ্ঞরা তখন স্বাস্থ্যবিধি মেনে চলার কথা জানিয়েছেন। করোনাকে এখন সাধারণ জ্বর-সর্দির মত মনে হলেও সেটিকে অবহেলা না করে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। অন্যথায় করোনার তৃতীয় ঢেউ আসার একটি বড় ধরণের সম্ভাবনা তৈরি হতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

বিষয়: করোনা