ইনসাইড ইকোনমি

চট্টগ্রাম বন্দরে রাজস্ব কমেছে সাড়ে ৯ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:৫২ পিএম, ০৫ অগাস্ট, ২০১৮


Thumbnail

চট্টগ্রাম কাস্টমসে আমদানি পর্যায়ে বিভিন্ন খাতের ব্যবসায়ীদের সুবিধা প্রদানের কারণে সদ্যসমাপ্ত অর্থবছরে (২০১৭-১৮) ৯ হাজার ৬৫৪ কোটি টাকার রাজস্ব কম আহরণ হয়েছে। এর মধ্যে শুধু মূলধনি যন্ত্রপাতি আমদানিতে সিপিসি (কাস্টমস প্রসিডিউর কোড)  সুবিধায় রাজস্ব আহরণ কমেছে ১ হাজার ২৩০ কোটি টাকা।

চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি-রপ্তানির বিপরীতে সদ্যসমাপ্ত অর্থবছরে (২০১৭-১৮) রাজস্ব আহরণে প্রবৃদ্ধি হয়েছে ১৫ দশমিক ৫২ শতাংশ। আগের অর্থবছরের তুলনায় যা ১ দশমিক ৪৮ শতাংশ কম। আমদানি-রপ্তানির গতিপ্রকৃতিতে রাজস্ব প্রবৃদ্ধির হার বাড়ার কথা থাকলেও এবার সেটা কমেছে। বিদায়ী অর্থবছরের সংশোধিত লক্ষ্যমাত্রা অর্জনেও ব্যর্থ হয়েছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ।

লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আহরণ ও প্রবৃদ্ধি কম হওয়ার প্রধান কারণ হিসেবে সিপিসি সুবিধায় আমদানিকারকদের রাজস্ব অব্যাহতির পরিমাণ বেড়ে যাওয়াকেই দায়ী করছেন চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। এছাড়া ১০ ধরনের পণ্যের আমদানি কম এবং কিছু ক্ষেত্রে শুল্ক সুবিধা বৃদ্ধিকেও কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে কাস্টমসের প্রতিবেদনে।

এনবিআর এর তথ্য অনুযায়ী, সিপিসি সুবিধা গ্রহণের জন্য ২০১৭-১৮ অর্থবছরে রাজস্ব অব্যাহতির পরিমাণ ছিল ৩৪ হাজার ৫৭৩ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থবছরে এ পরিমাণ ছিল ২৪ হাজার ৯১৯ কোটি টাকা।

 বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ  

 



মন্তব্য করুন


ইনসাইড ইকোনমি

বাংলাদেশের প্রবৃদ্ধি হতে পারে ৬.১ শতাংশ

প্রকাশ: ০৮:৩৯ পিএম, ০৬ অক্টোবর, ২০২২


Thumbnail বাংলাদেশের প্রবৃদ্ধি হতে পারে ৬.১ শতাংশ

চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদনের প্রবৃদ্ধি (জিডিপি) ৬ দশমিক ১ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। যদিও চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদনের প্রবৃদ্ধি (জিডিপি) ৬ দশমিক ৬ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছিল এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এডিবি থেকে বিশ্বব্যাংক প্রবৃদ্ধি কম দেখিয়েছে। তবে দক্ষিণ এশিয়ায় প্রবৃদ্ধি অর্জনে বাংলাদেশ তৃতীয় স্থানে থাকবে বলে মনে করছে বিশ্বব্যাংক।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) সংস্থাটির ঢাকা অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংস্থাটি জানায়, দক্ষিণ এশিয়ায় প্রবৃদ্ধি অর্জনে শীর্ষে রয়েছে মালদ্বীপ। দেশটি ৮ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে পারে। এর পরেই রয়েছে ভারত, দেশটির প্রবৃদ্ধি হতে পারে ৭ শতাংশ।

বিশ্বব্যাংকের পূর্বাভাসে জানানো হয়, চলতি অর্থবছরে শ্রীলঙ্কার প্রবৃদ্ধি হবে ঋণাত্মক। দেশটি মাইনাস ৪ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে পারে। শ্রীলঙ্কার থেকে ভালো অবস্থানে রয়েছে আফগানিস্তান, দেশটির প্রবৃদ্ধি হতে পারে ৫ দশমিক ৮ শতাংশ। এছাড়া একই সময়ে ভুটান ৪ দশমিক ১, নেপাল ৫ দশমিক ১ এবং পাকিস্তান মাত্র ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে পারে।


মন্তব্য করুন


ইনসাইড ইকোনমি

সেপ্টেম্বরে মূল্যস্ফীতি ৯ শতাংশের বেশি

প্রকাশ: ১১:০৫ এএম, ০৬ অক্টোবর, ২০২২


Thumbnail সেপ্টেম্বরে মূল্যস্ফীতি ৯ শতাংশের বেশি

আন্তর্জাতিক বাজারে সব ধরনের খাদ্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় গত কয়েক মাস ধরেই দেশের মূল্যস্ফীতি উর্ধমুখি। গেল আগস্ট মাসে মূল্যস্ফীতি ছিল ৯.৫ শতাংশ। এ মাসে তা কিছুটা কমে ৯. শতাংশে দাঁড়িয়েছে। পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম গণমাধ্যমকে তথ্য জানান।

দুদিন আগে সোমবার এক অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের মূল্যস্ফীতি ‘বাগে এসেছে এবং দু একদিনের মধ্যে প্রকাশ করা হবে। এমন বক্তব্যের মধ্যে প্রতিমন্ত্রী শামসুল হক এ তথ্য জানান।

এর আগে সর্বশেষ ২০১০-১১ অর্থবছরে দেশের গড় মূল্যস্ফীতির হার ছিল ১০.৯২ শতাংশ। এরপর আর কখনো সূচক শতাংশের ওপরে ওঠেনি। তবে এখন পর্যন্ত কিন্তু সরকারি সংস্থা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) সেপ্টেম্বর আগস্ট মাসের মূল্যস্ফীতির তথ্য তাদের ওয়েবসাইটে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি।

গত আগস্ট সরকার জ্বালানি তেলের দাম ৪২ থেকে ৫১ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করে। ডিজেলের দাম লিটারে ৩৪ টাকা, অকটেনের দাম লিটারে ৪৬ টাকা এবং পেট্রলের দাম লিটারে ৪৪ টাকা বাড়ানো হয়। এর আগে বাংলাদেশের ইতিহাসে এক লাফে জ্বালানি তেলের দাম এত বাড়ানো হয়নি। তখন থেকেই আগস্টে মূল্যস্ফীতি বৃদ্ধির শঙ্কা করা হচ্ছিল।

পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম গণমাধ্যমকে জানান, দেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে আগস্ট মাসে মূল্যস্ফীতি . শতাংশ পয়েন্টের মতো বেড়ে . শতাংশে উঠেছিল। সেপ্টেম্বরে তা কমে . শতাংশে নেমে এসেছে।



মন্তব্য করুন


ইনসাইড ইকোনমি

আগামীকাল পুঁজিবাজারের সব ধরনের লেনদেন বন্ধ

প্রকাশ: ০১:৫১ পিএম, ০৪ অক্টোবর, ২০২২


Thumbnail আগামীকাল পুঁজিবাজারের সব ধরনের লেনদেন বন্ধ

সনাতন ধর্মালম্বীদের শারদীয় দূর্গাপুজা উপলক্ষে আগামীকাল (বুধবার) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ ডিএসই ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেনসহ সব ধরনের কার্যক্রম বন্ধ থাকবে। তবে বৃহস্পতিবার থেকে আবারও যথাসময়ে  পুঁজিবাজারের সব ধরনের লেদেন চলবে।

মঙ্গলবার (৪ অক্টোবর) ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, হিন্দু ধর্মালম্বীদের বড় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বুধবার সরকারি ছুটি থাকবে। এদিন সরকারি ছুটি থাকায় দেশের ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠানসহ সব কিছু বন্ধ থাকবে। সেই সঙ্গে পুঁজিবাজারও বন্ধ থাকবে।
তবে পরদিন বৃহস্পতিবার (৬ অক্টোবর) দেশের পুঁজিবাজারে যথাসময়ে লেনদেন ও প্রশাসনিক কার্যক্রম চলবে।

আগামীকাল   পুঁজিবাজারের   সব ধরনের   লেনদেন বন্ধ  


মন্তব্য করুন


ইনসাইড ইকোনমি

ভারতে ইলিশ রপ্তানির মেয়াদ আরও বাড়লো

প্রকাশ: ০৮:২২ এএম, ০৪ অক্টোবর, ২০২২


Thumbnail ভারতে ইলিশ রপ্তানির মেয়াদ আরও বাড়লো

দুর্গাপূজা উপলক্ষে ভারতে ইলিশ রপ্তানির মেয়াদ আগামী ৫ অক্টোবর (বুধবার) পর্যন্ত বাড়িয়েছে সরকার। পাশাপাশি আরও ৮টি প্রতিষ্ঠানকে নতুন করে ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

সোমবার (৩ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত ৫ সেপ্টেম্বর ভারতে ইলিশ রপ্তানি শুরু হয় এবং ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রপ্তানির অনুমোদন ছিল।

মোট ৪৯টি প্রতিষ্ঠানকে ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়।

সোমবার বাণিজ্য মন্ত্রণালয় আরও ৮টি প্রতিষ্ঠানকে নতুন করে ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছে এবং রপ্তানির সময়সীমা ৫ অক্টোবর পর্যন্ত বাড়িয়েছে।

গত বছর দুর্গাপূজায় ১১৫টি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ৪ হাজার ৬০০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। সে সময় ইলিশ সংকটের কারণে মাত্র ১ হাজার ১০৮ টন ২৮০ কেজি ইলিশ রপ্তানি হয়েছিল।

এদিকে ভারতে ইলিশ রপ্তানি বন্ধের নির্দেশনা চেয়ে গত ২০ সেপ্টেম্বর হাইকোর্টে রিট দায়ের করা হয়। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী মো. মাহমুদুল হাসান এ রিট দায়ের করেন।

ভারত   ইলিশ রপ্তানি  


মন্তব্য করুন


ইনসাইড ইকোনমি

সয়াবিন তেলের মূল্য নিয়ে নতুন যে সিদ্ধান্ত

প্রকাশ: ০৫:০২ পিএম, ০৩ অক্টোবর, ২০২২


Thumbnail সয়াবিন তেলের দাম লিটারে কমছে ১৪ টাকা

সয়াবিন তেলের দাম লিটারে ১৪ টাকা কমছে। ফলে বোতলজাত এক লিটার সয়াবিন তেলের দাম দাঁড়াবে ১৭৮ টাকা, যা বর্তমানে বিক্রি হচ্ছে ১৯২ টাকায়।

সোমবার (৩ অক্টোবর) বাংলাদেশ ভেজিটেবল ওয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যারার্স অ্যাসোসিয়েশন এ সংবাদ বিজ্ঞপ্তিতে সয়াবিন তেলের দাম কমানোর কথা জানায়।

ব্যবসায়ীদের সংগঠনটি জানায় নতুন দরে কাল মঙ্গলবার থেকে বাজারে সয়াবিন তেল বিক্রি হবে।


মন্তব্য করুন


বিজ্ঞাপন