ঢাকা, রোববার, ২৫ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

চট্টগ্রাম বন্দরে রাজস্ব কমেছে সাড়ে ৯ হাজার কোটি টাকা

নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৫ আগস্ট ২০১৮ রবিবার, ০৭:৫২ পিএম
চট্টগ্রাম বন্দরে রাজস্ব কমেছে সাড়ে ৯ হাজার কোটি টাকা

চট্টগ্রাম কাস্টমসে আমদানি পর্যায়ে বিভিন্ন খাতের ব্যবসায়ীদের সুবিধা প্রদানের কারণে সদ্যসমাপ্ত অর্থবছরে (২০১৭-১৮) ৯ হাজার ৬৫৪ কোটি টাকার রাজস্ব কম আহরণ হয়েছে। এর মধ্যে শুধু মূলধনি যন্ত্রপাতি আমদানিতে সিপিসি (কাস্টমস প্রসিডিউর কোড)  সুবিধায় রাজস্ব আহরণ কমেছে ১ হাজার ২৩০ কোটি টাকা।

চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি-রপ্তানির বিপরীতে সদ্যসমাপ্ত অর্থবছরে (২০১৭-১৮) রাজস্ব আহরণে প্রবৃদ্ধি হয়েছে ১৫ দশমিক ৫২ শতাংশ। আগের অর্থবছরের তুলনায় যা ১ দশমিক ৪৮ শতাংশ কম। আমদানি-রপ্তানির গতিপ্রকৃতিতে রাজস্ব প্রবৃদ্ধির হার বাড়ার কথা থাকলেও এবার সেটা কমেছে। বিদায়ী অর্থবছরের সংশোধিত লক্ষ্যমাত্রা অর্জনেও ব্যর্থ হয়েছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ।

লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আহরণ ও প্রবৃদ্ধি কম হওয়ার প্রধান কারণ হিসেবে সিপিসি সুবিধায় আমদানিকারকদের রাজস্ব অব্যাহতির পরিমাণ বেড়ে যাওয়াকেই দায়ী করছেন চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। এছাড়া ১০ ধরনের পণ্যের আমদানি কম এবং কিছু ক্ষেত্রে শুল্ক সুবিধা বৃদ্ধিকেও কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে কাস্টমসের প্রতিবেদনে।

এনবিআর এর তথ্য অনুযায়ী, সিপিসি সুবিধা গ্রহণের জন্য ২০১৭-১৮ অর্থবছরে রাজস্ব অব্যাহতির পরিমাণ ছিল ৩৪ হাজার ৫৭৩ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থবছরে এ পরিমাণ ছিল ২৪ হাজার ৯১৯ কোটি টাকা।

 বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ