ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ , ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ভারতের জিডিপি প্রবৃদ্ধি ৮ শতাংশ ছাড়িয়েছে

অর্থনীতি ডেস্ক
প্রকাশিত: ০২ সেপ্টেম্বর ২০১৮ রবিবার, ১২:০৫ পিএম
ভারতের জিডিপি প্রবৃদ্ধি ৮ শতাংশ ছাড়িয়েছে

চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে ভারতে অর্থনৈতিক প্রবৃদ্ধি বেড়ে ৮ দশমিক ২ শতাংশে দাঁড়িয়েছে। গত দুই বছরেরও বেশি সময়ের মধ্যে এটিই প্রবৃদ্ধি সম্প্রসারণের সর্বোচ্চ হার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশাসনের সর্বশেষ বছরে অর্থনীতির এ দুর্দান্ত গতি আগামী নির্বাচনের জন্য বেশ সহায়ক হয়ে উঠবে বলে আশা প্রকাশ করেছেন অনেকেই।

আগামী বছর সাধারণ নির্বাচনে অংশগ্রহণের প্রস্তুতি নিচ্ছেন প্রধানমন্ত্রী মোদি। চলতি বছর প্রাদেশিক নির্বাচনে খুব একটা সুবিধা করে উঠতে পারেনি তাঁর দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। সেইসঙ্গে সংস্কার বাস্তবায়ন এবং লাখ লাখ তরুণের কর্মসংস্থান সৃষ্টিতে ব্যর্থতা তো আছেই, এমন পরিস্থিতিতে জিডিপি বৃদ্ধির খবর মোদি প্রশাসনের জন্য বেশ স্বস্তিদায়ক।

 গত শুক্রবার ভারতের কেন্দ্রীয় পরিসংখ্যান দপ্তরের প্রকাশিত তথ্যে জানা যায়, গত এপ্রিল থেকে জুন প্রান্তিকে এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশটির প্রবৃদ্ধি ৭ দশমিক ৭ শতাংশ থেকে বেড়ে ৮ দশমিক ২ শতাংশ হয়েছে। অর্থনীতির এ সম্প্রসারণে মূল ভূমিকা রেখেছে ম্যানুফ্যাকচারিং ও ভোক্তা ব্যয়। গত ২০১৬ সালে জানুয়ারি থেকে মার্চ প্রান্তিকে ৯ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধির পর এটিই ভারতের সর্বোচ্চ প্রবৃদ্ধি হার।

এ ব্যাপারে আনন্দ রাথি সিকিউরিটিজের প্রধান অর্থনীতিবিদ সুজন হাজরা বলেছেন, ‘প্রথম প্রান্তিকে জিডিপি ধারণার চেয়েও বেশি সম্প্রসারিত হয়েছে। এ সময় রফতানি, অবকাঠামো ও শিল্পকার্যক্রম বেড়েছে।’

বিশ্বব্যাংকের তথ্যানুযায়ী, ২০১৭ সালের শেষে ভারত ফ্রান্সকে পেছনে ফেলে বিশ্বের ষষ্ঠ বৃহত্তম অর্থনীতির দেশ হিসেবে জায়গা করে নিয়েছে। আগামী বছরে ব্রিটেনকে টপকে যাওয়ার আশা প্রকাশ করেছেন দেশটির অর্থমন্ত্রী অরুণ জেটলি। সেইসঙ্গে, ২০৩০ সাল নাগাদ ভারত এশিয়ার এ জায়ান্ট দেশটি বিশ্বের তৃতীয় শীর্ষ অর্থনীতির দেশ হবে বলেও জানিয়েছেন তিনি।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ