ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী থাইল্যান্ড

অর্থনীতি ডেস্ক
প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০২:০৯ পিএম
জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী থাইল্যান্ড

বাংলাদেশে দীর্ঘমেয়াদি বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে থাইল্যান্ড। এলএনজি সরবরাহ ও রেফ্রিজারেটেড এলপিজি টার্মিনাল স্থাপনে বিনিয়োগ করতে আগ্রহী দেশটি। গতকাল বুধবার দেশটির রাষ্ট্রায়ত্ত জ্বালানি কোম্পানি পিটিটি পাবলিক কোম্পানি লিমিটেডের প্রতিনিধিরা বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে এক সভায় একথা জানান।

বাংলাদেশে বিনিয়োগ পরিবেশ যাচাই এবং দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক এগিয়ে নেওয়ার লক্ষ্যে পিটিটির ১০ সদস্যের একটি প্রতিনিধি দল বর্তমানে বাংলাদেশ সফর করছে। তারা জ্বালানি সক্ষমতা অর্জন ও স্মার্ট গ্রিড খাতে বাংলাদেশকে প্রযুক্তিগত সহযোগিতা করতে চায় বলে জানিয়েছে বেজা।

গতকালের সভায় বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলের সামগ্রিক কর্মকাণ্ডের রূপরেখা তুলে ধরেন, বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। তিনি বলেন, ‘নীতিগত সমর্থন প্রদানের মাধ্যমে দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে বর্তমান সরকার বদ্ধপরিকর। থাইল্যান্ডকে বাংলাদেশের অন্যতম বন্ধুপ্রতিম দেশ হিসেবেও উল্লেখ করেন তিনি। প্রতিষ্ঠানটিকে এদেশের পর্যটন খাতের উন্নয়নে অংশীদার হওয়ার আহ্বান জানান পবন চৌধুরী।

পিটিটি প্রতিনিধিরা বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলগুলোর সেবা ও জমি গ্রহণের প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানতে চেয়েছেন। এছাড়া ভবিষ্যতে এ দেশে গভীর সমুদ্রবন্দর তৈরি ও এর সম্ভাব্যতা সম্পর্কেও তারা তথ্য চান বলে জানিয়েছেন।

সভায় বেজা কর্মকর্তারা এদেশে বিনিয়োগের প্রক্রিয়া সম্পর্কে তাদের অবহিত করেন। এছাড়া কর অবকাশসহ আর্থিক নানা সুবিধার বিষয়ে থাই প্রতিনিধিদের জানান তারা।

পিটিটি থাইল্যান্ডের স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত অন্যতম বৃহৎ কোম্পানি। থাই উপসাগরে প্রতিষ্ঠানটির একটি বিস্তৃত সাবমেরিন গ্যাস পাইপলাইন ও দেশব্যাপী এলপিজি নেটওয়ার্ক রয়েছে। এছাড়া প্রতিষ্ঠানটি বিদ্যুৎ উৎপাদন, পেট্রোকেমিক্যাল দ্রব্য, তেল ও গ্যাস উৎপাদন এবং গ্যাসোলিন সরবরাহের সঙ্গে যুক্ত। বর্তমানে বিশ্বের ২৫টিরও বেশি দেশে তাদের বিনিয়োগ রয়েছে। প্রতিষ্ঠানটি ফরচুন ম্যাগাজিনের বিশ্বের ৫০০ বৃহৎ কোম্পানির তালিকাতেও জায়গা করে নিয়েছে।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ