ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

দ্রুত সম্পদ বৃদ্ধিতে শীর্ষে বাংলাদেশ

অর্থনীতি ডেস্ক
প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৮ মঙ্গলবার, ০২:৪১ পিএম
দ্রুত সম্পদ বৃদ্ধিতে শীর্ষে বাংলাদেশ

ধনীদের দ্রুত সম্পদ বৃদ্ধির দিক থেকে শীর্ষে রয়েছে বাংলাদেশ। যুক্তরাজ্যভিত্তিক সম্পদ গবেষণা প্রতিষ্ঠান ওয়েলথএক্সের প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়েছে, গোটা বিশ্বেই ধনীদের সম্পদের পরিমাণ দ্রুত বাড়ছে।  তবে বাংলাদেশি ধনীদের সম্পদ বাড়ছে সবচেয়ে দ্রুতগতিতে।

সম্প্রতি প্রকাশিত ওয়েলথএক্সের ‘ওয়ার্ল্ড আলট্রা ওয়েলথ রিপোর্ট ২০১৮’ এ বলা হয়েছে, ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত বাংলাদেশে ধনকুবেরদের সামগ্রিক সম্পদের বার্ষিক প্রবৃদ্ধি ১৭ দশমিক ৩ শতাংশ। ধনীদের সম্পদের দ্রুত বৃদ্ধি বিবেচনায় বাংলাদেশের পরই অবস্থান চীনের। দেশটিতে ধনীদের সম্পদ বৃদ্ধির বার্ষিক হার ১৩ দশমিক ৪ শতাংশ। তালিকার তৃতীয় স্থানে আছে ভিয়েতনাম। দেশটির ধনীদের সম্পদ বৃদ্ধির হার ১২ দশমিক ৭ শতাংশ। এর পরে চতুর্থ অবস্থানে থাকা কেনিয়ার ধনীদের সম্পদ বার্ষিক ১১ দশমিক ৭ শতাংশ হারে স্ফীত হচ্ছে। পঞ্চম স্থানে থাকা ভারতের ধনীদের সম্পদ বাড়ছে বার্ষিক ১০ দশমিক ৭ শতাংশ হারে।

ধনীদের দ্রুত সম্পদ বৃদ্ধির তালিকায় ভারতের পরই ষষ্ঠ স্থানে রয়েছে হংকং। দেশটির ধনীদের সম্পদ বাড়ছে বার্ষিক ৯ দশমিক ৩ শতাংশ হারে। পরের স্থানগুলোতে থাকা আয়ারল্যান্ডের ধনীদের বার্ষিক সম্পদ বৃদ্ধির হার ৯ দশমিক ১, ইসরায়েলের ৮ দশমিক ৬, পাকিস্তানের ৮ দশমিক ৪ ও যুক্তরাষ্ট্রের ৮ দশমিক ১ শতাংশ।

নিজস্ব ‘ওয়েলথ অ্যান্ড ইনভেস্টেবল অ্যাসেটস মডেল’ ব্যবহার করে প্রতিবেদনটি তৈরি করেছে ওয়েলথএক্স। প্রতিষ্ঠানটির নতুন এ মডেলের সাহায্যে ব্যক্তিগত মোট সম্পদের আনুমানিক তথ্য পাওয়া যায়। পাশাপাশি সম্পদের মালিকানা ও বিনিয়োগযোগ্য সম্পদের বিবেচনায় জনসংখ্যার তুলনামূলক একটি চিত্রও এর মাধ্যমে উঠে আসে।

ওয়েলথএক্স প্রতিবেদনটি তৈরিতে তাদের কাছে থাকা বিশ্বের সর্বাধিক সম্পদশালী ১ লাখ ৬০ হাজারের বেশি মানুষের তথ্যভাণ্ডার ব্যবহার করে। এতে সম্পদশালীদের আর্থিক স্থিতি, কর্মজীবন, শিক্ষাজীবন, ঘনিষ্ঠ সহযোগী, পারিবারিক তথ্য, আগ্রহ, শখসহ ব্যক্তিগত বিভিন্ন তথ্য উল্লেখ থাকে। সম্পদশালীদের বিনিয়োগ ও ব্যয়প্রবণতাও প্রতিবেদন তৈরিতে বিবেচনা করা হয়। এসব তথ্য বিশ্লেষণ করে সম্পদের প্রকৃত ও গ্রহণযোগ্য চিত্র তুলে ধরে প্রতিষ্ঠানটি।

ওয়েলথএক্সের প্রতিবেদন অনুযায়ী, সম্পদশালী ধনীদের সিংহভাগই চীনের নাগরিক। সম্পদ সবচেয়ে দ্রুত বৃদ্ধি পায় এমন ৩০টি শহরের ২৬টিরই অবস্থান চীন, ভারত ও হংকংয়ে। ২০১৭ সালে মোট সম্পদ বৃদ্ধির ৩০ শতাংশই হয়েছে এ দেশগুলোয়।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ