ঢাকা, রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

রপ্তানিতে স্বর্ণ ট্রফি পাচ্ছে ২৪ প্রতিষ্ঠান

অর্থনীতি ডেস্ক
প্রকাশিত: ০৪ অক্টোবর ২০১৮ বৃহস্পতিবার, ০১:৪৯ পিএম
রপ্তানিতে স্বর্ণ ট্রফি পাচ্ছে ২৪ প্রতিষ্ঠান

বাণিজ্য মন্ত্রণালয় ২০১৫-১৬ অর্থবছরে রপ্তানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ৫৫টি প্রতিষ্ঠানকে জাতীয় রপ্তানি ট্রফি দিতে যাচ্ছে। এর মধ্যে স্বর্ণ ট্রফির জন্য নির্বাচন করা হয়েছে ২৪টি প্রতিষ্ঠানকে। এছাড়া রৌপ্য ও ব্রোঞ্জ ট্রফির জন্য নির্বাচিত হয়েছে যথাক্রমে ১৭ ও ১৪টি প্রতিষ্ঠান।

২০১৫-১৬ অর্থবছরে সর্বোচ্চ রপ্তানি আয়ের ভিত্তিতে সেরা রপ্তানিকারক হিসেবে নির্বাচন করা হয়েছে জাবের অ্যান্ড জোবায়ের ফ্যাব্রিকস লিমিটেডকে। হোম ও স্পেশালাইজড টেক্সটাইল খাতের এই প্রতিষ্ঠানটি ২০১১-১২, ২০১২-১৩ ও ২০১৪-১৫ অর্থবছরেও সেরা রপ্তানিকারকের ট্রফি পেয়েছে।

স্বর্ণ ট্রফির জন্য নির্বাচিত ২৪টি প্রতিষ্ঠান হলো— তৈরি পোশাক (ওভেন) পণ্যে রিফাত গার্মেন্টস লিমিটেড, তৈরি পোশাক (নিটওয়্যার) পণ্যে স্কয়ার ফ্যাশনস লিমিটেড, সব ধরনের সুতা পণ্যে স্কয়ার টেক্সটাইল লিমিটেড, টেক্সটাইল ফ্যাব্রিকসে এনভয় টেক্সটাইল লিমিটেড, হোম ও স্পেশালাইজড টেক্সটাইলে জাবের অ্যান্ড জোবায়ের ফ্যাব্রিকস, টেরিটাওয়েলে নোমান টেরিটাওয়েল মিলস লিমিটেড, হিমায়িত খাদ্যে সি মার্ক (বিডি) লিমিটেড, কাঁচা পাটে উত্তরা পাট সংস্থা, পাটজাত দ্রব্যে আকিজ জুট মিলস লিমিটেড, চামড়াজাত পণ্যে পিকার্ড বাংলাদেশ লিমিটেড, ফুটওয়্যারে বে-ফুটওয়্যার লিমিটেড, তামাক ব্যতীত কৃষিজ পণ্যে মনসুর জেনারেল ট্রেডিং কোম্পানি লিমিটেড, তামাকজাত পণ্য ব্যতীত এগ্রো-প্রসেসিং পণ্যে প্রমি এগ্রো ফুড লিমিটেড, ফুল-ফলিয়েজে মেসার্স রাজধানী এন্টারপ্রাইজ, হস্তশিল্পজাত পণ্যে কারুপণ্য রংপুর লিমিটেড, প্লাস্টিক পণ্যে বঙ্গ প্লাস্টিক ইন্টারন্যাশনাল লিমিটেড, সিরামিক পণ্যে শাইন পুকুর সিরামিকস লিমিটেড, লাইট ইঞ্জিনিয়ারিংয়ে মেসার্স ইউনিগ্লোরি সাইকেল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, অন্যান্য শিল্পজাত পণ্যে মেরিন সেফটি সিস্টেম, ওষুধ পণ্যে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, কম্পিউটার সফটওয়্যারে সার্ভিস ইঞ্জিন লিমিটেড, প্যাকেজিং ও অ্যাকসেসরিজে মনট্রিমস লিমিটেড। ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশী মালিকানাধীন তৈরি পোশাক শিল্প হিসেবে স্বর্ণ ট্রফির জন্য নির্বাচন করা হয়েছে ইউনিভার্সেল জিনস লিমিটেডকে। ইপিজেডভুক্ত অন্যান্য পণ্য ও সেবা খাতে স্বর্ণ ট্রফির জন্য নির্বাচিত হয়েছে আরএম ইন্টারলাইনিংস লিমিটেড।

রৌপ্য ট্রফির জন্য নির্বাচিত ১৭টি প্রতিষ্ঠান হলো- অনন্ত গার্মেন্টস লিমিটেড, ফোর এইচ ফ্যাশনস লিমিটেড, জোবায়ের স্পিনিং মিলস লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, জালালাবাদ ফ্রোজেন ফুডস লিমিটেড, জনতা জুট মিলস লিমিটেড, আরএমএম লেদার ইন্ডাস্ট্রিজ লিমিটেড, এফবি ফুটওয়্যার লিমিটেড, হেরিটেজ এন্টারপ্রাইজ, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড, ক্লাসিক্যাল হ্যান্ডমেইড প্রডাক্টস বিডি, বেঙ্গল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বিএসআরএম স্টিলস লিমিটেড, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, গ্রাফিক পিপল লিমিটেড, মেসার্স ইউনিগ্লোরি পেপার অ্যান্ড প্যাকেজিং লিমিটেড ও প্যাসিফিক জিনস লিমিটেড।

২০১৫-১৬ অর্থ বছরে ব্রোঞ্জ ট্রফির জন্য নির্বাচিত প্রতিষ্ঠানগুলো হলো— দ্যাটস ইট স্পোর্টসওয়্যার লিমিটেড, জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, জাবের স্পিনিং মিলস লিমিটেড, নোমান টেক্সটাইল মিলস লিমিটেড, কুলিয়ারচর সি ফুডস লিমিটেড, রহমান জুট স্পিনার্স (প্রা.) লিমিটেড, লেদারেক্স ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আকিজ ফুটওয়্যার লিমিটেড, সবজিআনা লিমিটেড, কোর-দি জুট ওয়ার্কস, ডিউরেবল প্লাস্টিকস লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ডিবি টেক্স লিমিটেড ও জিন্স ২০০০ লিমিটেড।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ