ঢাকা, রোববার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

নতুন দুই ব্যাংককে প্রাথমিক সম্মতিপত্র

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ মার্চ ২০১৯ রবিবার, ০২:২৫ পিএম
নতুন দুই ব্যাংককে প্রাথমিক সম্মতিপত্র

নতুন অনুমোদন পাওয়া তিনটি ব্যাংকের মধ্যে দুটি ব্যাংককে প্রাথমিক সম্মতিপত্র (লেটার অব ইনটেন্ট) দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক দুটি হলো বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক ও সিটিজেন ব্যাংক। ফলে তারা এখন প্রাথমিক কার্যক্রম শুরু করতে পারবে।

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম। তিনি জানান, প্রাথমিক সম্মতিপত্র দেয়ার সময় ব্যাংকগুলোকে কিছু শর্ত দেয়া হয়েছে। এগুলো বাস্তবায়ন করে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হবে। তখন পূর্ণাঙ্গভাবে কার্যক্রম শুরুর অনুমোদন দেবে বাংলাদেশ বাংক।

তবে প্রাথমিক সম্মতি পাওয়ার জন্য এখনো অপেক্ষায় থাকতে হচ্ছে পিপলস ব্যাংককে। কারণ ব্যাংকটির প্রস্তাবিত উদ্যোক্তা পরিচালক এম এ কাশেমের বিরুদ্ধে কিছু অভিযোগ রয়েছে। সেগুলো যাচাইয়ের পর তাদের সম্মতিপত্র দেয়া হবে।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ ব্যাংকের বোর্ডসভায় নতুন তিনটি ব্যাংকের অনুমোদন দেয়ার সিদ্ধান্ত হয়। অনুমোদন পাওয়া বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের প্রধান উদ্যোক্তা বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দীন। তিনি আওয়ামী লীগের সংসদ সদস্য মোরশেদ আলমের ভাই। সিটিজেন ব্যাংকের মালিক আইনমন্ত্রী আনিসুল হকের মা জাহানারা হক। আর পিপলস ব্যাংকের উদ্যোক্তা চট্টগ্রামের বাসিন্দা ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা এম এ কাশেম।

নতুন এই তিনটি ব্যাংক কার্যক্রম শুরু করলে দেশে সব মিলিয়ে তফসিলি ব্যাংকের সংখ্যা দাঁড়াবে ৬২টি।

বাংলা ইনসাইডার/এসএ/এমআর