ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

বাজেট ঘোষণা হচ্ছে আজ

অর্থনীতি ডেস্ক
প্রকাশিত: ১৩ জুন ২০১৯ বৃহস্পতিবার, ১১:৩০ এএম
বাজেট ঘোষণা হচ্ছে আজ

দেশের ইতিহাসে উত্থাপিত হতে যাচ্ছে সবচেয়ে বড় বাজেট। আজ বৃহস্পতিবার (১৩ জুন)। টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আসা আওয়ামী লীগ সরকারের ১১তম বাজেট এটি। যদিও গত এক দশক ধরে প্রতি বছর বাজেটের আকার ধারাবাহিকভাবে বাড়ছে। উন্নত দেশে উন্নীত হওয়ার লক্ষ্য বিবেচনায় নেয়া হচ্ছে বাজেটে। পাশাপাশি গুরুত্ব দেওয়া হচ্ছে কর্মসংস্থান তৈরিতে।

‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’— প্রতিপাদ্য নিয়ে জাতীয় সংসদে জীবনের প্রথম এই জাতীয় বাজেট উপস্থাপন করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি জানিয়েছেন, গতানুগতিক ধারার বাইরে ঘিরে স্মার্ট বাজেট উপস্থাপন করবেন তিনি। আর তাতে থাকবে নতুন নতুন চমক।

আজ বেলা ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের মুলতবি অধিবেশন শুরু হবে। ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট প্রস্তাবনা উত্থাপন করা হচ্ছে আজ। অর্থমন্ত্রী তাঁর জীবনের প্রথম বাজেট সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে উত্থাপন করবেন। বাজেট বক্তৃতা শেষে অর্থমন্ত্রী ‘অর্থ বিল-২০১৯’ সংসদে উত্থাপন করবেন। সরকারের আর্থিক প্রস্তাবাবলী কার্যকরণ এবং কতিপয় আইন সংশোধনের লক্ষ্যে এই বিলটি উত্থাপন করা হয়। সংসদের কার্য উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বিলটি আগামী ৩০ জুন পাস হবে। এর আগে প্রস্তাবিত বাজেটের ওপর সরকার ও বিরোধী দলীয় সদস্যরা আলোচনা করবেন।

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জানান, সংসদ অধিবেশনের বাজেট উত্থাপনের আগে মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন করা হবে। প্রতি বছর বাজেট উত্থাপনের আগে রেওয়াজ অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এই বৈঠকটি সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। মন্ত্রিপরিষদে অনুমোদন পাওয়ার পর বাজেট বিলে স্বাক্ষর করেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। এরপর সংসদে নিজ কক্ষে বসে বাজেট উপস্থাপন প্রত্যক্ষ করেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। এ সময় রাষ্ট্রপতি ছাড়াও প্রধান বিচারপতি, তিন বাহিনীর প্রধান, দেশী-বিদেশী কূটনীতিক ও বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এজন্য সংসদ ভবন ও তার আশপাশের এলাকায় বাড়তি নিরাপত্তা নেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত মঙ্গলবার থেকে এই অধিবেশন শুরু হয়েছে। যা আগামী ১১ জুলাই শেষ হবে। সংসদের কার্য উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ৩০ জুন বাজেট পাসের পর এক সপ্তাহের বিরতি দিয়ে ৭ জুলাই থেকে পুনরায় বসবে।

বাংলা ইনসাইডার/এসএইচ