ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

কোন দেশে কখন বাজেট?

অর্থনীতি ডেস্ক
প্রকাশিত: ১৩ জুন ২০১৯ বৃহস্পতিবার, ০৩:০৮ পিএম
কোন দেশে কখন বাজেট?

বাজেট মানেই জটিল সব হিসাব নিকাশের মারপ্যাচ। সাধারণ মানুষ এর খুটিনাটি না বুঝলেও সব দেশের বাজেট ঘোষণার সময়ই গ্রাম থেকে শহর, সব জায়গাতেই রৈ রৈ পড়ে যায়। দেশ ভেদে বাজেট পেশের সময় ভিন্ন। বাংলাদেশে যেমন জুন মাসের প্রথম সপ্তাহ বা প্রথম বৃহস্পতিবার বাজেট পেশ হয়, তেমনি বিশ্বের প্রায় সব দেশেই আছে বাজেট পেশের নির্দিষ্ট সময়।

সিঙ্গাপুর

সিংগাপুরে বাজেট পেশ করা হয় সোমবার। ১৯৬৫ সালের ১৩ অক্টোবর প্রথম বাজেট পেশ করা হয়। সিংগাপুরে বাজেটের পরিকল্পনা শুরু হয় সাত বছর আগে থেকে অর্থাৎ ২০১৯ সালের বাজেটের কাজ শুরু হয়েছিলো ২০১২ সালে।

ভারত

ভারতে ২০০১ সাল থেকে ফেব্রুয়ারী মাসের শেষ কর্মদিবসে বেলা ১১টা থেকে বাজেট পেশের রীতি শুরু করেন তৎকালীন অর্থমন্ত্রী যশবন্ত সিনহা। এর আগে ২০০০ সাল পর্যন্ত বাজেট পেশ হতো বিকেল ৫টায়, ফেব্রুয়ারি মাসের শেষ কর্মদিবসে। গত কয়েক বছর ধরে ফেব্রুয়ারির প্রথম দিনে বাজেট পেশ হচ্ছে।

অস্ট্রেলিয়া

১৯৯৪ সাল থেকে অস্ট্রেলিয়াতে মে মাসের দ্বিতীয় মঙ্গলবার সন্ধ্যা ৭:৩০ মিনিটে বাজেট পেশ করা হয়। তবে ১৯৯৬ সালে নির্বাচনের কারণে এই রীতির ব্যতিক্রম ঘটে।

চীন, ব্রাজিল, সংযুক্ত আরব আমিরাত, স্পেনে অর্থবছর শুরু হয় ১ জানুয়ারি আর শেষ হয় ৩০ ডিসেম্বর। ভারত, ইংল্যান্ড, হংকং, কানাডা এবং দক্ষিণ আফ্রিকায় অর্থবছর শুরু হয় ১ এপ্রিল, শেষ হয় ৩১ মার্চ। যুক্তরাষ্ট্র ও থাইল্যান্ডে অর্থবছর শুরু হয় ১ অক্টোবর, শেষ হয় ৩০ সেপ্টেম্বর।

বাংলা ইনসাইডার/এএইচসি