ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

বাজেটকালে বিভিন্ন উদ্ধৃতি

অর্থনীত ডেস্ক
প্রকাশিত: ১৩ জুন ২০১৯ বৃহস্পতিবার, ০৩:১৬ পিএম
বাজেটকালে বিভিন্ন উদ্ধৃতি

বাজেট পেশকালে অর্থমন্ত্রীকে বিশাল এক বক্তৃতা পড়তে হয় সবার সামনে, সেটা আগে থেকেই লিখিত থাকে। সেখানে অন্যকিছু বলার খুব একটা ফুসরত সাধারণত মেলে না। তবে বিভিন্ন দেশের অর্থমন্ত্রীরা বাজেট বক্তৃতার সময় বিখ্যাত ব্যক্তির উক্তি তুলে ধরেছেন।

পার্শ্ববর্তী দেশ ভারতের মনমোহন সিং রবীন্দ্রনাথ ঠাকুর এবং ভিক্টর হুগোকে পছন্দ করতেন। তার বক্তব্যে ছিল তাদের উদ্ধৃতির ছাপ। জেটলি এবং পি চিদাম্বরম যথাক্রমে বিবেকানন্দ এবং থিরুভাল্লুভারকে পছন্দ করতেন। আর প্রণব মুখোপাধ্যায় পছন্দ করতেন কৌটিল্য এবং শেক্সপিয়রের উক্তি।

আবার একই উদ্ধৃতি দুইজন অর্থমন্ত্রী ব্যবহারের বিরল ঘটনাও ঘটেছে। তাও সেটা আবার আমাদের বাংলাদেশেই। ১৯৮০-৮১ অর্থবছরের বাজেটে এম সাইফুর রহমান বক্তব্য শেষ করেছিলেন এভাবে— ‘পৃথিবীর একটি সুপ্রাচীন দেশের একটি বিজ্ঞ উক্তির কথা মনে পড়ে, ‘হাজার মাইলের যাত্রা শুরু হয় একটি পদক্ষেপ দিয়েই।’ আসুন আমরা সমবেত হয়ে সেই একটি পদক্ষেপ নেই।’

আবার ১৯৯৭-৯৮ অর্থবছরের বাজেট বক্তব্যের শেষে অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া বলেছিলেন, “চীনা ভাষায় একটি প্রবাদে যথার্থই বলা হয়েছে, ‘হাজার মাইলের ভ্রমণ শুরু হয় একটি ক্ষুদ্র পদক্ষেপের মাধ্যমেই।’ আমাদের গন্তব্য যত দুর্গমই হোক না কেন আমরা চলতে শুরু করেছি।”

বাংলা ইনসাইডার/এসএইচ