ঢাকা, সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

দাঁড়াতেই পারছে না পুঁজিবাজার

অর্থ-বাণিজ্য ডেস্ক
প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার, ০৮:৫৭ এএম
দাঁড়াতেই পারছে না পুঁজিবাজার

অর্থমন্ত্রীর একের পর এক আশ্বাস আর প্রতিশ্রুতি কোনো কিছুতেই আস্থা ফিরছে না পুঁজিবাজারে। ধারণা করা হচ্ছিল, বিনিয়োগকারীদের সঙ্গে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামালের বৈঠকের পর ঘুরে দাঁড়াবে শেয়ার বাজার। কিন্তু তা তো হচ্ছেই না, উল্টো বড় ধরনের দরপতন হচ্ছে বাজারে।

গতকাল বুধবার বাজারে শুধু মূল্যসূচকই কমেনি, লেনদেনেরও বড় পতন ঘটেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ৪শ কোটি টাকার নিচে নেমে এসেছে। ডিএসই’তে প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৪১ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ১০২ পয়েন্ট। মঙ্গলবার ঢাকায় এই সূচক পড়েছিল ৩০ পয়েন্ট। চট্টগ্রামে কমেছিল ১১২ পয়েন্ট।

বুধবার ঢাকায় ৩৭১ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪৩৫ কোটি ৫৬ লাখ টাকা। চট্টগ্রামে মবুধবার ৩৫ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। মঙ্গলবার এই বাজারে লেনদেনের পরিমাণ ছিল ৩৯ কোটি ৯০ লাখ টাকা।

বুধবার ডিএসইএক্স ৪০ দশমিক ৯৬ পয়েন্ট কমে ৪ হাজার ৮৮৮ দশমিক ০১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৬ দশমিক ৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৩০ দশমিক ৬৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৫ দশমিক ৯৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৩৫ দশমিক ৮৫ পয়েন্টে।

বুধবার ঢাকায় লেনদেনে অংশ নিয়েছে ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ২১৪টির। আর অপরিবর্তিত রয়েছে ৪১টির দর। আর সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ১০২ দশমিক ০৫ পয়েন্ট কমে ১৪ হাজার ৮৪৮ দশমিক ২২ পয়েন্টে অবস্থান করছে। লেনদেনে অংশ নিয়েছে ২৬২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ১৬২টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর।

বাংলা ইনসাইডার/এএইচসি