ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

নতুন বাজেটে কৃষি খাতে কেমন বরাদ্দ?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ জুন ২০২০ বৃহস্পতিবার, ০৯:০০ এএম
নতুন বাজেটে কৃষি খাতে কেমন বরাদ্দ?

বৈশ্বিক মহামারীতে দেশের রপ্তানি তলানিতে ঠেকায় এ বছর বাজেটে কৃষির উপর বেশি গুরুত্ব দেওয়া হবে বলে জানা গেছে। অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, কোভিড-১৯ কৃষি খাতেও বড় ধরনের ক্ষতির মুখে ফেলছে। ফলে কৃষকদের টিকিয়ে রাখতে সব ধরনের পদক্ষেপ নেওয়ার প্রস্তুতি থাকছে নতুন বাজেটে। কারণ কৃষককে টিকিয়ে রাখতে পারলে খাদ্য নিয়ে সমস্যা হবে না। এজন্য নতুন বাজেটে কৃষি খাতে বরাদ্দ বাড়ানো হচ্ছে ২ হাজার ৯৬০ কোটি টাকা। এ খাতে মোট বরাদ্দ দেওয়া হচ্ছে ২৯ হাজার ৯৮৩ কোটি টাকা, যা মোট বাজেটের ৩ দশমিক ৬ শতাংশ। চলতি বাজেটে এ খাতে বরাদ্দ ছিল ২৭ হাজার ২৩ কোটি টাকা।

করোনাভাইরাস মহামারীর অবসান কবে ঘটবে, তার উত্তর কারও জানা নেই। সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, সঙ্কট যতদিন থাকবে, ততদিন বিশাল সংখ্যক গরিব মানুষের খাদ্য সংস্থান করা হবে। সেটা বিবেচনায় রেখেই এবার কৃষি বাজেট করা হচ্ছে।

করোনাভাইরাস সঙ্কট প্রায় তিন কোটি নিম্ন আয়ের মানুষের রুটি-রুজিতে আঘাত করেছে। তাদের পুনর্বাসনের জন্য সামাজিক নিরাপত্তা ও কল্যাণ খাতে বরাদ্দ বাড়ানো হচ্ছে। নতুন বাজেটে এ খাতে ব্যয় করা হবে ৩২ হাজার ১১৬ কোটি টাকা। এটি মোট বাজেটের ৪ দশমিক ৭ শতাংশ বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এ প্রসঙ্গে অর্থমন্ত্রী গণমাধ্যমকে বলেছেন, সঙ্কটের এই সময়ে গরিব মানুষকে খাবার দিতে হবে। যে করেই হোক দিতে হবে। এ বিষয়ে আমাদের সজাগ দৃষ্টি রয়েছে। আমরা দিয়ে যাচ্ছি। নতুন বাজেটেও তা অব্যাহত থাকবে। সে জন্য বরাদ্দ বাড়ানোর পাশপাশি বেশ কিছু পদক্ষেপ নেওয়া হবে। চলতি বাজেটে এ খাতে বরাদ্দের পরিমাণ ছিল ৩১ হাজার ১০০ কোটি টাকা। সব মিলিয়ে বরাদ্দ বাড়ছে ১ হাজার ১৬ কোটি টাকা।

প্রসঙ্গত, জাতীয় সংসদে আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেট পেশ করা হবে আজ (বৃহস্পতিবার)। বিকেল ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দেশের ৪৯তম এবং তার নিজের দ্বিতীয় বাজেট উপস্থাপন করবেন। নতুন এই বাজেটের আকার হতে পারে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা।