ঢাকা, শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

কিছুটা আধিপত্য কমেছে বীমা কোম্পানির; ডিএসই’তে আজ শীর্ষে বিবিএস

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২০ রবিবার, ০৪:২০ পিএম
কিছুটা আধিপত্য কমেছে বীমা কোম্পানির; ডিএসই’তে আজ শীর্ষে বিবিএস

দেশের প্রধন পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের তথ্যমতে, গত আড়াই মাসে এই বাজারে তালিকাভুক্ত ৪৮ বীমা কোম্পানির শেয়ারের দাম বেড়েছে ৫৫ শতাংশ।এরমধ্যে ৩৬টি সাধারণ বীমা এবং ১২টি জীবন বীমা। আর ১০টি কোম্পানির দাম বেড়ে দ্বিগুণ থেকে চার গুণ হয়ে গেছে।

এই যখন অবস্থা তখন বাজার নিয়ে শঙ্কা প্রকাশ করছেন বিশ্লেষকরা। পুঁজিবাজার বিশ্লেষক ড. মোহাম্মদ মূসা গণমাধ্যমকে জানিয়েছেন, বীমা খাতের শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ায় বিনিয়োগকারিরা অন্য কোম্পানির শেয়ার বিক্রি করে এই খাতের শেয়ার কিনছেন। এতে অন্য প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমছে। যা বাজারে বড় ধরনের ঝুঁকি তৈরি করছে। তবে বাজারে আজ কিছুটা ব্যতিক্রম দেখা গেছে।

সপ্তাহের প্রথম কার্যদিবসে  টপ টেইন গেইনারের শীর্ষে ছিলো বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস লিমিটেড। দ্বিতীয় অবস্থানে ছিলো প্রাইম ইন্স্যুরেন্স ও তৃতীয় স্থানে বে লিজিং। গেল সপ্তাহের শেষ কার্যদিবসে শীর্ষস্থানে থাকা গ্লোবাল ইন্স্যুরেন্স আজ ছিলো ৪র্থ স্থানে। আর ৫ম স্থানে ছিলো সিটি জেনারেল ইন্স্যুরেন্স। আজ টপ টেইন গেইনারের ১০ কোম্পানির মধ্যে বীমা খাতের ছিলো মাত্র ৩টি। এছাড়া টপ টেইন লুজারে থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ছিলো মালেক স্পিনিং, ওয়ালটন হাই টেক ইন্ডাস্ট্রিজ, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ফ্যামিলি টেক্সটাইল এবং সোনারবাংলা ইন্স্যুরেন্স।

এদিকে, গত সপ্তাহের শেষ কার্যদিবসের ধারাবাহিকতায় ডিএসই’তে আজো দরপতন অব্যাহত ছিলো। প্রধান সূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে  ৪ হাজার ৮৯২ পয়েন্টে। এছাড়া ডিএসইএস ৪ পয়েন্ট এবং ডিএস থার্টি কমেছে ৯ পয়েন্ট করে। হাতবদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১১১টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত ছিলো ৬০টির দাম। আজ লেনদেন হয়েছে প্রায় ৮৮৬ কোটি টাকা।

এদিকে,পুঁজিবাজারের উন্নয়নে ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠানগুলোর করণীয় ঠিক করতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে আজ বিকেলে বৈঠকে বসেছে বিএসইসি’র চেয়ারম্যান।