ঢাকা, রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

সরকারে অনুমোদনের পর দুর্গাপূজায় ভারতে যাচ্ছে ২০০০ টন ইলিশ

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২১ সোমবার, ০৮:৫৪ পিএম
সরকারে অনুমোদনের পর দুর্গাপূজায় ভারতে যাচ্ছে ২০০০ টন ইলিশ

সাধারণ সময়ে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ থাকলেও দুর্গা পূজায় গতবারের মত এবারো ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছে সরকার। আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে ২০৮০ টন ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

সোমবার (২০ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি শাখার উপসচিব তানিয়া ইসলাম রপ্তানিকারকদের একটি তালিকা প্রকাশ করেছেন। সেখানে যশোর জেলার বেনাপোল সীমান্ত দিয়ে পেট্রাপোল হয়ে এসব ইলিশ রপ্তানির কথা বলা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যতে জানা যায়, এবছরের ১০ অক্টোবরের মধ্যে ৫২ জন ব্যবসায়ী ৪০ টন করে মোট দুই হাজার ৮০ টন ইলিশ রপ্তানি করবেন।

উপসচিব তানিয়া ইসলাম বলেন, দুর্গাপূজা উপলক্ষে ভারতে ২০৮০ টন ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছে সরকার। ৫২ জন রপ্তানিকারক ৪০ টন করে ইলিশ রপ্তানির সুযোগ পাবেন। কোনো ব্যবসায়ী অনুমোদিত পরিমাণের চেয়ে বেশি রপ্তানি করতে পারবেন না।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশের ব্যবসায়ীদের কাছ থেকে ভারতের ব্যবসায়ীরা একে অপরের সঙ্গে সমন্বয় করে এসব ইলিশ মাছ নিয়ে থাকেন। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ভারত সরকারের কাছে আনুষ্ঠানিকভাবে কোনো হস্তান্তর হয় না।

এদিকে, প্রকৃত ব্যবসায়ীরা রপ্তানির অনুমোদন না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন। সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০২১ সালে ইলিশ রপ্তানিকারকদের তালিকায় অপরিচিত অনেক প্রতিষ্ঠানের নাম রয়েছে। যদিও ইলিশ রপ্তানির জন্য রপ্তানি ট্রফি অর্জন করা বেশ কয়েকটি প্রতিষ্ঠান আবেদন করলেও তারা অনুমোদন পায়নি।

গত কয়েক বছর ধরে দেশের ব্যবসায়ীদের আবেদনের প্রেক্ষিতে ভারতে ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দিয়ে আসছে সরকার। ২০২০ সালেও ১ হাজার ৪৫০ টন ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়।