ঢাকা, সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

উদ্যোক্তা হতে পরিকল্পনা করবেন যেভাবে

ক্যারিয়ার ডেস্ক
প্রকাশিত: ০১ সেপ্টেম্বর ২০২০ মঙ্গলবার, ০৯:০০ এএম
উদ্যোক্তা হতে পরিকল্পনা করবেন যেভাবে

ভালো একটা চাকরি পাওয়া সবসময়ই ‘সোনার হরিণ’ পাওয়ার মতো। তাছাড়া, করোনাকালীন এই সময়ে তো চাকরি পাওয়া আরো কঠিন। ফলে, সবকিছু মিলিয়ে ভাবনাটা যেন উদ্যোক্তা হওয়ার দিকে। কিন্তু চাইলেই কি উদ্যোক্তা হওয়া যায়। হুট করেই কি শুরু করে দেওয়া যায় কোন ব্যবসা। এজন্য চাই একটি ভালো পরিকল্পনা। একটি ভালো পরিকল্পনাই আপনার কাজকে অনেকখানি এগিয়ে দিতে পারে। সেইসাথে এগিয়ে যেতে পারেন সফলতার দিকে। তবে এই পরিকল্পনা করার ক্ষেত্রেও বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে। তবেই সম্ভব একটি কার্যকর পরিকল্পনা।

প্রয়োজনীয় সম্পদ

যে কোন কাজ শুরু করার ক্ষেত্রে শুরুতে আপনার সম্পদ বা শক্তি সম্পর্কে ভালো করে ভেবে নিন। এতে করে আপনার কাজটি শুরু করার ক্ষেত্রে আপনার যা যা দরকার, সেই সম্পর্কে ভালোভাবে অবহিত হতে পারবেন। আর এতে করে নিজের সম্পর্কে একটা ইতিবাচক ধারণা তৈরি হবে। তাই যে কোন কাজ শুরু করার আগে আপনার প্রয়োজনীয় বা দরকারি কি কি বিষয় রয়েছে- সে সম্পর্কে ভালোভাবে অবগত হয়ে নিন।

দুর্বলতা

পরিকল্পনার দ্বিতীয় ধাপ হল দুর্বলতা খুঁজে বের করা। আপনি যে কাজটি করতে যাচ্ছেন বা যে ব্যবসা করার কথা ভাবছেন- এই বিষয়ে আপনার দুর্বলতাগুলো খুঁজে বের করুন। মনে করেন, আপনি একটি খাবারের দোকান দিবেন। এখন আপনি রান্না করতে পারেন না বা খাবার সম্পর্কে আপনার খুব একটা ধারণা নেই। এটা আপনার একটি দুর্বলতা। তাই কাজ শুরু করার আগে এই সমস্ত বিষয়ে ভালো করে ভেবে নিন। দুর্বলতা কাটানোর উপায় খুঁজতেও এতে অনেক সহজ হয়ে যাবে।

সুযোগ

পরিকল্পনার তৃতীয় ধাপ হল সুযোগ সম্পর্কে অবগত থাকা। কাজটি করতে গিয়ে আপনি আপনার কোন ধরণের সুযোগ কাজে লাগাতে পারেন- এই বিষয়ে ভালো করে ভেবে নিন। এতে করে আপনি খুব সহজে নিজের সুযোগগুলো কাজে লাগাতে পারবেন।

ঝুঁকি

পরিকল্পনার তৃতীয় ধাপ হল ঝুঁকি ঠিক করা। কাজটি করতে গিয়ে আপনি কোন ধরণের ঝুঁকির সম্মুখীন হতে পারেন- সেই সম্পর্কে ভালো করে ভেবে রাখেন। এতে করে খুব সহজেই ঝুঁকি মোকাবেলা করতে পারবেন। তাই যে কোন কাজ শুরু করার আগে এই বিষয়ে ভেবে নিতে পারেন।