ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

চাকরি প্রার্থীদের জন্য সুখবর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২০ রবিবার, ০২:১৪ পিএম
চাকরি প্রার্থীদের জন্য সুখবর ছবিঃ সংগৃহীত

 

করোনার কারণে দীর্ঘদিন ধরেই বন্ধ ছিল চাকরির নিয়োগ পরীক্ষা। সেইসাথে নিয়োগ বিজ্ঞপ্তিও বন্ধ ছিল দীর্ঘদিন। কিন্তু জীবন-জীবিকা সবকিছু স্বাভাবিক হওয়ার সাথে সাথে স্বাভাবিক হচ্ছে চাকরির বাজারও। সেইসাথে সরকারি ও বেসরকারি নিয়োগ বিজ্ঞপ্তিও শুরু হয়ে গেছে। ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে চাকরির পরীক্ষা গ্রহণও।

বিভিন্ন প্রতিষ্ঠানে খোঁজ নিয়ে জানা যায়, করোনায় স্থগিত হওয়া বেশ কিছু নিয়োগ পরীক্ষা আবার শুরু হয়েছে। গত ১৫ আগস্ট ফায়ার সার্ভিসের ফায়ারম্যান পদের নিয়োগের পরীক্ষা হয়ে গেছে। এ প্রতিষ্ঠানের স্টাফ অফিসার, জুনিয়র প্রশিক্ষক ও স্টেশন অফিসার পদে ৭৩ জন প্রার্থীর স্বাস্থ্য পরীক্ষা ৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়। এখন যথাযথ স্বাস্থ্যবিধি মেনে নিয়োগ পরীক্ষা গ্রহণ করা হয়েছে।

সরকারি ব্যাংকের নিয়োগ পরীক্ষাও শুরু হয়েছে বলে জানা গেছে। জানা যায়, কিছু নিয়োগ পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে। এ ছাড়া সরকারি ৫ ব্যাংকের অফিসার (ক্যাশ) ১ হাজার ৫১১টি শূন্য পদে এমসিকিউ এবং লিখিত পরীক্ষা শিগগিরই অনুষ্ঠিত হবে। সরকারি সাতটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ‘সিনিয়র অফিসার’ পদে নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহের সময়সূচি প্রকাশ করা হয়েছে। এতে ৭৭১টি শূন্য পদে নিয়োগের উদ্দেশ্যে এমসিকিউ এবং লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন করা প্রার্থীদের প্রবেশপত্র সংগ্রহ করতে বলা হয়েছে। এই পরীক্ষাও শীঘ্রই হবে।

তাছাড়া, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের বাংলা বিষয়ের সহকারী শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষার তারিখ জানিয়েছে সরকারি কর্ম কমিশন। ২৭ সেপ্টেম্বর থেকে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা শুরু হবে বলে জানানো হয়। ইউজিসি ২৫টি পদে ৩৭ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি পুনঃপ্রকাশ করে আবেদনের সময় বাড়ানো হয়েছে। সেইসাথে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ৬০০ সিনিয়র স্টাফ নার্স নিয়োগের বিজ্ঞপ্তিও আবার প্রকাশ করেছে। ফলে সবকিছু মিলিয়ে চাকরি প্রার্থীদের জন্য বিষয়গুলো সুখবরই বটে।

তাছাড়া, বয়স শেষ হয়ে যাওয়ার কারণে যারা আবেদন করা নিয়ে জটিলতায় ছিলেন, তাদের সেই সমস্যারও সমাধান করে দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। কারোনাকালীন সময়ে বয়স শেষ হয়ে যাওয়া চাকরি প্রার্থীদেরকে আরও ৫ মাস সময় বাড়িয়ে দিয়েছে মন্ত্রণালয়। আর এতে করে তারা সামনের নিয়োগের জন্য আবেদন করা নিয়ে কোন প্রকার জটিলতায় থাকবে না।