ইনসাইড ক্যারিয়ার

সমন্বিত ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:০৯ এএম, ২০ সেপ্টেম্বর, ২০১৭


Thumbnail

অনেকের মধ্যেই একটি ধারণা আছে বিসিএসের প্রস্তুতি নেওয়া হলে অন্য যেকোনো পরীক্ষার প্রস্তুতি হয়ে যায়। সেই ধারনার বশবর্তী হয়েই শুধু বিসিএসের জন্যই পড়াশুনা করেছিলেন সৌম্য। বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার এক সপ্তাহ পরেই বাংলাদেশ ব্যাংকের পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু বাংলাদেশ ব্যাংকের পরীক্ষা মন মতো হয়নি সৌম্যের। কারণ ব্যাংকের জন্য আলাদা প্রস্তুতি নেওয়া হয়নি।

এ বছর বাংলাদেশ ব্যাংকের অধীনে বিভিন্ন ব্যাংকগুলোতে সমন্বিতভাবে সিনিয়র অফিসার,অফিসার ও ক্যাশ(অফিসার) পদে সাত হাজার ৩৭২ জন  কর্মকর্তা নিয়োগ দিচ্ছে।

বর্তমান সময়ে তরুণদের কাছে ব্যাংকের চাকরি পছন্দের তালিকাতেও অন্যতম। ব্যাংকের চাকরিতে বেতন,ভাতা,বোনাস এবং অন্যান্য সুযোগ-সুবিধা ভালো থাকায় তরুণদের পছন্দের শীর্ষে থাকে এই চাকরি। কিন্তু অন্যান্য চাকরির তুলনায় ব্যাংকের প্রশ্ন কঠিন হয়। তাই প্রস্তুতিও নিতে হবে বুঝেশুনে।

১। ব্যাংকে নিয়োগের ক্ষেত্রে প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পাশ করতে হবে। এতদূর না ভেবে প্রথমে  প্রিলির জন্যই পড়াশুনা করতে হবে। এক্ষেত্রে বিগত বছরগুলোতে বিভিন্ন ব্যাংকে আসা প্রশ্নগুলো পড়া যেতে পারে। তাতে প্রশ্নের ধরন বোঝা যাবে একই সঙ্গে নিজের ভিতও শক্ত হবে।

২। নিজে নিজের পরীক্ষা নিয়ে যাচাই করা যেতে পারে। নিজের কাছে সময় ধরে পরীক্ষা দিলে পরীক্ষার সময়টুকু কীভাবে ব্যবহার করা যাবে সেই দিকটি পরিস্কার হয়।

৩। পরীক্ষার জন্য কোনো প্রতিষ্ঠানে পড়া যেতে পারে কিন্তু তাঁর জন্য বেশি সময় নষ্ট করা যাবে না। প্রশ্নের ধরন বুঝতে এমন পড়া উচিত। এছাড়া কম সময়ে গণিত করা ও পরীক্ষা নেওয়া হয় বলে উপকার পাওয়া যায়।

৪। অনেকে ইংরেজি ভালো পারে না। কিন্তু অনেক ব্যাংকের প্রশ্নই আসে ইংরেজিতে। তাই প্রশ্ন বোঝা ও উত্তর করার ক্ষেত্রে ইংরেজির প্রতি গুরুত্ব দিতে হবে।

৫। যে বিষয়টিতে একজন চাকরি প্রার্থী দুর্বল সেই বিষয় ভালোভাবে পড়তে হবে।

৬। বিশেষ দিবস বা বিশিষ্টজনের জন্ম ও মৃত্যু দিবসের দিকে খেয়াল রাখুন। ওই দিনের দৈনিকে বিশেষ নিবন্ধ, আলোকপাত বা ক্রোড়পত্র থাকে, সংগ্রহে রাখুন।

৭। বর্তমানে ফেসবুকের বিভিন্ন গ্রুপে পড়াশুনার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। তাই ফেসবুকে ঢুকলে সময় নষ্ট না করে এগুলো লক্ষ্য করা যেতে পারে।

৮। প্রিলিমিনারি পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ ইংরেজি সমার্থক শব্দ বা বিপরীত শব্দ মুখস্থ করলেও ভুলে যাওয়ার আশঙ্কা থাকে। তাই বারবার পড়তে হবে। যেকোনো বই বা ইংরেজি পত্রিকা দেখে প্রতিদিন কমপক্ষে পাঁচটি নতুন শব্দ আয়ত্ত করার চেষ্টা করলে ভালো ফল পাওয়া যায়।

৯। অনেকে গণিত শেখার জন্য ক্যালকুলেটর ব্যবহার করে। কিন্তু ব্যাংকের পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার করা যায় না। তাই ক্যালকুলেটর ছাড়া গণিত অনুশীলন করতে হবে।

১০। মাধ্যমিকের পর মাস্টার্স পর্যন্ত অনেক শিক্ষার্থী বিভিন্ন বিষয় নিয়ে পড়ায় গণিত থেকে অনেক দূরে থাকে। তাই নতুন করে অনেকেরই গণিত করতে ইচ্ছা হয় না। কিন্তু ব্যাংকে চাকরি করতে হলে আপনাকে অবশ্যই গণিত পারতে হবে।

১১। প্রতিদিন বাংলা ও ইংরেজি উভয় পত্রিকা পড়লে যেমন অনুবাদ দক্ষতা বাড়ে, তেমনি ভালো লেখার কৌশলও আয়ত্ত করা যায়। জাতীয় দৈনিকের অর্থনীতি, সাহিত্য ও প্রযুক্তি পাতা নিয়মিত পড়ার অভ্যাস গড়ে তুলতে পারলে তা প্রস্তুতিতে সহায়ক হবে।

১২। বাংলাদেশের জিডিপি, রেমিট্যান্স ও রিজার্ভ, বৈদেশিক বিনিয়োগ ও রপ্তানি আয়, কৃষি উৎপাদন ও দারিদ্র্য হ্রাস, পর্যটন বিকাশ ও পরিবেশ-সম্পর্কিত তথ্য লিখে রাখা যেতে পারে । সম্ভব হলে রেফারেন্সসহ সাল অনুযায়ী গ্রাফ করে রাখতে হবে।


বাংলা ইনসাইডার/এসএম/জেডএ

 



মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

বিকেলে প্রো-ভিসি নিয়োগ, রাতেই স্থগিত

প্রকাশ: ০৯:৪৭ এএম, ০৫ এপ্রিল, ২০২৪


Thumbnail

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রো-ভিসি) অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমানের নিয়োগের আদেশ স্থগিত করেছে শিক্ষা মন্ত্রণালয়। নিয়োগের প্রজ্ঞাপন জারির কয়েক ঘণ্টা পরই বৃহস্পতিবার (৪ এপ্রিল) রাতে ‘জনস্বার্থে’ জারি করা আরেকটি আদেশে নিয়োগ স্থগিতের তথ্য জানানো হয়েছে।

আদেশে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ৪ এপ্রিল তারিখের প্রজ্ঞাপনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে অধ্যাপক মোহাম্মদ মিজানুর রহমানের নিয়োগাদেশ নির্দেশক্রমে স্থগিত করা হলো।

এর আগে বৃহস্পতিবার (৪ এপ্রিল) বিকেলে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব শতরূপা তালুকদারের সই করা প্রজ্ঞাপনে ‘রাষ্ট্রপতির আদেশক্রমে’ তাকে নিয়োগ দেওয়ার কথা জানানো হয়।

অধ্যাপক মিজানুর রহমানের নিয়োগের বিষয়টি জানাজানি হলে সামনে আসে ২০২১ সালের একটি যৌন হয়রানির অভিযোগ। তাতে দেখা যায়, মিজানুর রহমান যখন ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চের (নিটার) দায়িত্বে ছিলেন, তখন তার বিরুদ্ধে নারী সহকর্মীরা যৌন হয়রানি ও নিপীড়নের অভিযোগ করেছিলেন।


প্রো-ভিসি   জাতীয় বিশ্ববিদ্যালয়   উপ-উপাচার্য  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ: ০৩:৫৪ পিএম, ০৩ এপ্রিল, ২০২৪


Thumbnail

৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে উত্তীর্ণ হয়েছেন ১১ হাজার ৭৩২ জন চাকরিপ্রার্থী।

বুধবার (৩ এপ্রিল) বিকেল সোয়া ৩টার দিকে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়। 

জানা গেছে, ৪৪তম বিসিএসে মোট ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন চাকরিপ্রার্থী আবেদন করেছিলেন। গত বছরের ২৭ মে এ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার ২৫ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়। প্রিলিমিনারিতে ১৫ হাজার ৭০৮ পরীক্ষার্থী পাস করেন। তারা লিখিত পরীক্ষায় অংশ নেন।

৪৪তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশে ৫০, পররাষ্ট্রে ১০, আনসারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, কর ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নেওয়া হবে।

বিসিএস   পিএসসি  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

এনএসআইর ডিজি নিয়োগ পেলেন হোসাইন আল মোরশেদ

প্রকাশ: ০৯:১৬ পিএম, ০২ এপ্রিল, ২০২৪


Thumbnail

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তরের (এনএসআই) নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে মেজর জেনারেল মো. হোসাইন আল মোরশেদ পিএসসিকে নিয়োগ দিয়েছে সরকার। মঙ্গলবার (২ এপ্রিল) এ আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

ওই আদেশে বলা হয়, সেনাবাহিনীর কর্মকর্তা বিএ-৪৩১৪ মেজর জেনারেল মো. হোসাইন আল মোরশেদকে এনএসআইর মহাপরিচালক পদে প্রেষণে নিয়োগের জন্য তার চাকরি প্রধানমন্ত্রীর কার্যালয়ে ন্যস্ত করা হয়েছে।

রাষ্ট্রপতির উপসচিব আব্দুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত এ আদেশ জনস্বার্থে অবিলম্বে কার্যকর করা হবে বলে জানানো হয়।


এনএসআই   ডিজি   হোসাইন আল মোরশেদ  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি

প্রকাশ: ০৫:৩৯ পিএম, ৩১ মার্চ, ২০২৪


Thumbnail

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৯৬ হাজার ৭৩৬টি পদে শিক্ষক নিয়োগের পঞ্চম বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

রোববার (৩১ মার্চ) বিকেলে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংশ্লিষ্ট পদে নিয়োগপ্রত্যাশী নিবন্ধনধারী প্রার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে স্কুল অ্যান্ড কলেজে ৪৩ হাজার ২৮৬, মাদরাসা, ব্যবসা ব্যবস্থাপনা ও কারিগরি প্রতিষ্ঠানে ৫৩ হাজার ৪৫০টি পদে শিক্ষক নিয়োগ দেয়া হবে।

এছাড়াও বলা হয়েছে, ৯৬৭৩৬টি শূন্যপদে পদভিত্তিক তালিকা আগামী ১৭ এপ্রিল দুপুর ১২টায় এনটিআরসিএর ওয়েবসাইটে এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

ওই দিন থেকেই আবেদন করতে পারবেন আগ্রহী নিবন্ধনধারী প্রার্থীরা। আবেদনকারী প্রার্থীর বয়স ১ জানুয়ারি, ২০২৪ সালে ৩৫ বছর বা এর কম হতে হবে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন   এনটিআরসিএ  


মন্তব্য করুন


ইনসাইড ক্যারিয়ার

জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ

প্রকাশ: ০৫:৫২ পিএম, ২৯ মার্চ, ২০২৪


Thumbnail

আগামী জুন মাসের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী।

শুক্রবার (২৯ মার্চ) সকালে তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ কেন্দ্র পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন।  

প্রতিমন্ত্রী বলেন, কোনো আবেদনকারী যেন প্রতারণার শিকার না হয় সেজন্য মন্ত্রণালয় সর্বোচ্চ সতর্ক আছে। পরীক্ষার্থীরা সবাই সুশৃঙ্খল পরিবেশেই পরীক্ষা দিচ্ছেন।

এসময় প্রতিমন্ত্রীর সঙ্গে কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান ও পুলিশ সুপার আব্দুল মান্নানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার তৃতীয় ধাপে কুমিল্লা জেলায় ৩২ হাজার ১৯৯ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে নারী ১৪ হাজার ৭৬৭ জন এবং পুরুষ ১৭ হাজার ৪৩২ জন।


প্রাথমিক শিক্ষক নিয়োগ   প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী   রুমানা আলী  


মন্তব্য করুন


বিজ্ঞাপন