ক্লাব ইনসাইড

ঢাবির সিনেটে নীল দল ৩২, সাদা ৩

প্রকাশ: ০৮:৫৫ পিএম, ২৪ মে, ২০২২


Thumbnail ঢাবির সিনেটে নীল দল ৩২, সাদা ৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেটের শিক্ষক প্রতিনিধি নির্বাচনে আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন নীল দলের প্যানেল বিপুল ব্যবধানে জয়লাভ করেছে। আওয়ামীপন্থি শিক্ষকরা ৩৫টি পদের ৩২টিতে জয়ী হয়েছেন। অন্যদিকে বিএনপি-জামায়াত সমর্থক শিক্ষকরা ৩টিতে জয়ী হয়েছেন।

মঙ্গলবার (২৪ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোটগ্রহণ শেষে এ ফলাফল ঘোষণা করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটে সদস্য সংখ্যা ১০৫। এর মধ্যে শিক্ষক প্রতিনিধিদের ৩৫টি পদ রয়েছে। তাদের মেয়াদ তিন বছর। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটে সবশেষ শিক্ষক প্রতিনিধি নির্বাচন হয়েছিল ২০১৭ সালের ২২ মে। সেই নির্বাচনে আওয়ামী লীগপন্থি শিক্ষকদের সংগঠন নীল দল ও বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল প্রতিদ্বন্দ্বিতা করে।

নীল দল থেকে নির্বাচিত প্রতিনিধিরা হলেন- অপরাধবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. জিয়াউর রহমান, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ক ম জামাল উদ্দীন, টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক আবু জাফর মো. শফিউল আলম ভূঁইয়া, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক আবদুল বাছির, ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের অধ্যাপক আবদুল্লাহ আল মাহমুদ, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ইসতিয়াক মঈন সৈয়দ, প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ কে এম মাহবুব হাসান, ক্লিনিক্যাল ফার্মেসি অ্যান্ড ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক এস এম আবদুর রহমান, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক কে এম সাইফুল ইসলাম খান, গণিত বিভাগের অধ্যাপক চন্দ্রনাথ পোদ্দার, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক জিনাত হুদা, আবহাওয়া বিজ্ঞান বিভাগের অধ্যাপক তৌহিদা রশিদ, অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের অধ্যাপক নিসার হোসেন, ফার্মেসি বিভাগের অধ্যাপক ফিরোজ আহমেদ, ভাষাবিজ্ঞান বিভাগের অধ্যাপক ফিরোজা ইয়াসমীন, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক মিহির লাল সাহা এবং ইসলাম শিক্ষা বিভাগের অধ্যাপক মুহাম্মদ আবদুর রশীদ।

আরও আছেন অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগের অধ্যাপক মুহাম্মাদ আবদুল মঈন, প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ ফিরোজ জামান, পপুলেশন সায়েন্সেস বিভাগের অধ্যাপক মোহাম্মদ বিল্লাল হোসেন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক মো. আবদুর রহিম, ফলিত গণিত বিভাগের অধ্যাপক আবদুস ছামাদ, ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক মো. জিল্লুর রহমান, পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক মো. নিজামুল হক ভূঁইয়া, মার্কেটিং বিভাগের অধ্যাপক মো. মাসুদুর রহমান, অণুজীববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. মিজানুর রহমান, শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের অধ্যাপক মো. রফিকুল ইসলাম, ফলিত গণিত বিভাগের অধ্যাপক মো. শফিকুল ইসলাম, রোবটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক লাফিফা জামাল, ভাষাবিজ্ঞান বিভাগের অধ্যাপক সিকদার মনোয়ার মুর্শেদ ওরফে সৌরভ সিকদার, আইন বিভাগের অধ্যাপক সীমা জামান এবং কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক হাফিজ মুহম্মদ হাসান বাবু।

নীল দল থেকে হারা তিনজনের মধ্যে দুইজন যৌন হয়রানির অভিযোগে অভিযুক্ত। তাদের প্রার্থীতা বাদ দেওয়ার জন্য নীল দলের অনেক শিক্ষকই অনুরোধ করেছিলেন।

এদিকে, সাদা দল থেকে নির্বাচিত তিন প্রতিনিধি হলেন- পরিসংখ্যান বিভাগের অধ্যাপক লুৎফর রহমান, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম ও প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মামুন আহমেদ।

সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে নির্বাচন আয়োজনে সহযোগিতা করায় সবাইকে ধন্যবাদ জানিয়েছেন কমিশনার মমতাজ উদ্দিন আহমেদ। তিনি বলেন, মোট এক হাজার ৩৪৬টি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এরমধ্যে ৪৩টি ভোট বাতিল হয়।

নির্বাচিতদের তালিকা উপাচার্য বরাবর পাঠানো হয়েছে। আজই (মঙ্গলবার) উপাচার্যের স্বাক্ষরের মাধ্যমে নির্বাচিতদের নাম চূড়ান্ত হবে। আগামী ১৬ জুন থেকে পরের তিন বছরের জন্য তারা দায়িত্বপ্রাপ্ত হবেন বলেও জানান মমতাজ উদ্দিন আহমেদ।


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

পদ্মা সেতু সপ্তম আশ্চর্যের এক আশ্চর্য হওয়া উচিত: বুয়েট ভিসি

প্রকাশ: ১০:০১ পিএম, ২১ Jun, ২০২২


Thumbnail পদ্মা সেতু সপ্তম আশ্চর্যের এক আশ্চর্য হওয়া উচিত: বুয়েট ভিসি

পদ্মা সেতু সপ্তম আশ্চর্যের এক আশ্চর্য হওয়া উচিত বলে মনে করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার।

মঙ্গলবার (২১ জুন) বিকেলে বুয়েটের কাউন্সিল ভবনে বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ পরিদপ্তর আয়োজিত ‘পদ্মা সেতু নির্মাণে বুয়েটের ভূমিকা’ শীর্ষক রচনা প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

বুয়েট ভিসি বলেন, পদ্মা নদীর আসল রূপ অনেকে দেখেনি, আমি দেখেছি। বাংলাদেশের নদী আর বিদেশের নদী এক নয়। বিদেশি কনসালটেন্টরা এখানে এসে কাজ করতে পারবে না। তারা যে নদী দেখেছে সে নদী আর পদ্মা নদীর প্রেক্ষাপট এক নয়। তারা কল্পনাও করতে পারবে না পদ্মা নদী কি জিনিস!

তিনি বলেন, প্রমত্তা পদ্মার ওপর ব্রিজ করার সাহস যাদের আছে তাদের ধন্যবাদ দিতেই হবে। আমি মনে করি, সাত আশ্চর্যের এক আশ্চর্য হওয়া উচিত এই পদ্মা সেতু।

প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করে অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার বলেন, প্রধানমন্ত্রী ডোন্ট কেয়ার ভাব নিয়ে চলেছেন। যা কিছু হোক চ্যালেঞ্জিং চ্যালেঞ্জ করব। তিনি চ্যালেঞ্জ করেই এগিয়ে যাচ্ছেন। ঝড়-ঝাপটা যাই আসুক না কেন বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর এই ভূমিকার জন্যই আজ পদ্মা সেতু বাস্তব রূপ পেয়েছে। উনার নেতৃত্বে বাংলাদেশ আরও অনেক দূর এগিয়ে যাবে।

বাংলাদেশ এক দিন সিঙ্গাপুরকে ছাড়িয়ে যাবে উল্লেখ করে বুয়েট উপাচার্য বলেন, আমাকে একদিন আমেরিকার এক বিজ্ঞানী বলেছিলেন, ঢাকা একদিন নিউইয়র্কের মতো হবে, নিউইয়র্কের চেয়ে বেশি ব্যয়বহুল হবে এবং ঢাকা শহর একদিন সিঙ্গাপুরকে ছাড়িয়ে যাবে। এখন আমি দেখছি আসলেই ঢাকা শহর ব্যয়বহুল হচ্ছে। আর ঢাকার যে উন্নয়ন হচ্ছে তা সিঙ্গাপুরকে ছাড়িয়ে যাবে এবং ছাড়িয়ে যাচ্ছে। এই উন্নয়নের ধারাবাহিকতায় বুয়েট সবসময় অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন উপাচার্য।

ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. মিজানুর রহমানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খাঁন, আলোচক হিসেবে ছিলেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক অজয় দাশগুপ্ত।


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

সুনামগঞ্জে গিয়ে বন্যায় আটকা ঢাবির ২১ শিক্ষার্থী, উদ্ধারের আবেদন

প্রকাশ: ০৬:৫৫ পিএম, ১৭ Jun, ২০২২


Thumbnail সুনামগঞ্জে গিয়ে বন্যায় আটকা ঢাবির ২১ শিক্ষার্থী, উদ্ধারের আবেদন

সিলেটের সুনামগঞ্জে ভ্রমণে গিয়ে বন্যার কারণে আটকা পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২১ শিক্ষার্থী। খাবার, পানির সংকট ও যোগাযোগ বিচ্ছিন্নতার কারণে চরম অনিশ্চয়তায় আছেন তারা। খুব দ্রুত উদ্ধারের অনুরোধ জানিয়েছেন তারা। 

তাদের সহপাঠীদের সাথে কথা বলে জানা যায়,  তিন দিন আগে ওই শিক্ষার্থীরা সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরে ঘুরতে গিয়েছিলেন। বৃহস্পতিবার সুনামগঞ্জের বন্যা পরিস্থিতির অবনতি হলে সুনামগঞ্জ শহরের 'পানসি' নামের একটি রেস্তোরাঁয় (মামুন পরিবহনের অফিসের পাশে) আশ্রয় নিয়েছেন তারা। তাঁদের মধ্যে বেশ কয়েকজন ছাত্রীও রয়েছেন।

শুক্রবার (১৭ জুন) দুপুরে আটকা পড়া শিক্ষার্থীদের একজন মো. শোয়াইব আহমেদ বলেন, ‘আমরা এখানে খাবার, সুপেয় পানির সংকটে আছি। এখানে শৌচাগারের ব্যবস্থাও নেই। এখানে মুঠোফোনের নেটওয়ার্ক ঠিকমতো কাজ করছে না। সব মিলিয়ে আমরা খুব দুরবস্থার মধ্যে আছি। আমাদের মধ্যে চরম অনিশ্চয়তা কাজ করছে। উদ্ধারের জন্য আমরা আবেদন জানাচ্ছি।’

এই বিষয়ে ঢাবির প্রক্টর এ কে এম গোলাম রব্বানী গণমাধ্যমকে বলেন, ‘আটকে পড়া শিক্ষার্থীদের উদ্ধারে আমরা স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছি। স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের কাছে এ ব্যাপারে আমরা সহযোগিতা কামনা করছি। প্রয়োজনে প্রশিক্ষিত উদ্ধারকারী দল পাঠিয়ে শিক্ষার্থীদের উদ্ধারের জন্য আমরা উদাত্ত আহ্বান জানাচ্ছি।’


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

চুয়েট ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ: ক্লাস-পরীক্ষা বন্ধ, হল ত্যাগের নির্দেশ

প্রকাশ: ০৩:৩০ পিএম, ১৪ Jun, ২০২২


Thumbnail চুয়েট ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ: ক্লাস-পরীক্ষা বন্ধ, হল ত্যাগের নির্দেশ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের জেরে আগামী ৫ জুলাই পর্যন্ত সব ক্লাস ও পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া বিশ্ববিদ্যালয়ে আগামী ৬ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত ঈদুল আযহা উপলক্ষে একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে। পাশাপাশি ছাত্রদেরকে মঙ্গলবার (১৪ জুন) বিকেল ৫টার মধ্যে এবং ছাত্রীদেরকে বুধবার (১৫ জুন) সকাল ১০টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। 

মঙ্গলবার (১৪ জুন) বিশ্ববিদ্যালয়ের উপচার্যের কার্যালয়ে এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন চুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী।

এদিকে বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে গত কয়েক দিন ধরে বিরাজমান উত্তেজনাকর পরিস্থিতির পরিপ্রেক্ষিতে উপাচার্য ড. রফিকুল আলমের সভাপতিত্বে চুয়েটের সব ডিন, ইনস্টিটিউট পরিচালক, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান, প্রভোস্ট এবং ছাত্রকল্যাণ পরিচালক এর সমন্বয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্তক্রমে আজ মঙ্গলবার থেকে ৫ জুলাই পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের সব একাডেমিক কার্যক্রম পরীক্ষাসহ এবং আবাসিক হলগুলো বন্ধ ঘোষণা করা হলো। এছাড়া বিশ্ববিদ্যালয়ে আগামী ৬ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত ঈদুল আযহা উপলক্ষে একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে।

একইসঙ্গে ছাত্রদেরকে আজ বিকেল ৫টার মধ্যে এবং ছাত্রীদেরকে আগামীকাল বুধবার সকাল ১০টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেওয়া হলো।

তবে স্নাতকোত্তর পর্যায়ের চলমান সব একাডেমিক কার্যক্রম যথারীতি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, গত শনিবার শহরে একটি বাস ৩০ মিনিট দাঁড় করিয়ে রাখাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের দুটি পক্ষ নিজেদের মধ্যে সংঘর্ষে জড়িয়ে পড়ে। বিশ্ববিদ্যালয়ে পক্ষ দুটি আ জ ম নাছির উদ্দীন ও শিক্ষামন্ত্রী মহিবুল হাসানের অনুসারী বলে পরিচিত। এ ঘটনায় দুজন সাধারণ শিক্ষার্থী আহত হয়েছেন। এরই জের ধরে গত দুইদিন ধরে ছাত্রলীগের দু'পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। 

এছাড়া মঙ্গলবার সকাল থেকে ১৫ থেকে ২০ জনের একটি দল বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা চত্বরে অবস্থান নিয়ে বিশ্ববিদ্যালয় থেকে শহরে আসার সব বাস আটকে দেয়। সকাল ৬টায় বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী পরিবহনের বাস চট্টগ্রাম শহরের উদ্দেশে রওনা দিলে তারা বাসগুলো আটকে পুনরায় গ্যারেজে ফেরত পাঠায়।


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

সিটি নির্বাচন উপলক্ষে বন্ধ থাকবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

প্রকাশ: ০৬:২৮ পিএম, ১৩ Jun, ২০২২


Thumbnail সিটি নির্বাচন উপলক্ষে বন্ধ থাকবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

আগামী ১৫ জুন কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক)  নির্বাচন উপলক্ষে ওই কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) বন্ধ থাকবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

সোমবার (১৩ জুন) ডেপুটি রেজিস্ট্রার মো. দলিলুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী বুধবার কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে সিটি কর্পোরেশন এলাকায় পরিবহন চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। তাই উপাচার্যের বিশেষ ক্ষমতাবলে ওইদিন বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ থাকবে।


কুমিল্লা বিশ্ববিদ্যালয়  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

জবি রিপোর্টার্স ইউনিটির সভাপতি তুহিন, সম্পাদক মামুন

প্রকাশ: ০৭:৪৩ পিএম, ১১ Jun, ২০২২


Thumbnail জবি রিপোর্টার্স ইউনিটির সভাপতি তুহিন, সম্পাদক মামুন

বাংলা ইনসাইডারের বিশ্ববিদ্যালয় রিপোর্টার মাহমুদুল হাসান তুহিনকে সভাপতি ও দৈনিক জনকণ্ঠের রিপোর্টার মোঃ মামুন শেখকে সাধারণ সম্পাদক করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির (জবিরিইউ) ২০২২-২৩ কার্যকরী পরিষদের আংশিক কমিটি গঠন করা হয়েছে।

শনিবার (১১ জুন) জগন্নাথ বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির প্রধান উপদেষ্টা আল-রাজী মাহমুদ অনিকের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমান কমিটির মেয়াদ উত্তীর্ণ হওয়ায় উক্ত কমিটি বিলুপ্ত ঘোষণা করা হলো এবং সেই সাথে ২০২২-২৩ কার্যকরী পরিষদের আংশিক কমিটি গঠন করা হলো। উক্ত কমিটিকে আগামী ১ মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করে সংগঠনের কার্যক্রম এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নির্দেশনা প্রদান করা হলো।

উল্লেখ্য, ২৩ নভেম্বর ২০১৭ সালে যাত্রা শুরু করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি মহান মুক্তিযুদ্ধ ও প্রগতিশীলতার চেতনাকে ধারণ করে "হোক সত্যের পক্ষে প্রবল পক্ষপাতিত্ব" স্লোগানকে সামনে রেখে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা চর্চা করে আসছেন।


মন্তব্য করুন


বিজ্ঞাপন