ক্লাব ইনসাইড

চুয়েট ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ: ক্লাস-পরীক্ষা বন্ধ, হল ত্যাগের নির্দেশ

প্রকাশ: ০৩:৩০ পিএম, ১৪ জুন, ২০২২


Thumbnail চুয়েট ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ: ক্লাস-পরীক্ষা বন্ধ, হল ত্যাগের নির্দেশ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের জেরে আগামী ৫ জুলাই পর্যন্ত সব ক্লাস ও পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া বিশ্ববিদ্যালয়ে আগামী ৬ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত ঈদুল আযহা উপলক্ষে একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে। পাশাপাশি ছাত্রদেরকে মঙ্গলবার (১৪ জুন) বিকেল ৫টার মধ্যে এবং ছাত্রীদেরকে বুধবার (১৫ জুন) সকাল ১০টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। 

মঙ্গলবার (১৪ জুন) বিশ্ববিদ্যালয়ের উপচার্যের কার্যালয়ে এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন চুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী।

এদিকে বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে গত কয়েক দিন ধরে বিরাজমান উত্তেজনাকর পরিস্থিতির পরিপ্রেক্ষিতে উপাচার্য ড. রফিকুল আলমের সভাপতিত্বে চুয়েটের সব ডিন, ইনস্টিটিউট পরিচালক, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান, প্রভোস্ট এবং ছাত্রকল্যাণ পরিচালক এর সমন্বয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্তক্রমে আজ মঙ্গলবার থেকে ৫ জুলাই পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের সব একাডেমিক কার্যক্রম পরীক্ষাসহ এবং আবাসিক হলগুলো বন্ধ ঘোষণা করা হলো। এছাড়া বিশ্ববিদ্যালয়ে আগামী ৬ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত ঈদুল আযহা উপলক্ষে একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে।

একইসঙ্গে ছাত্রদেরকে আজ বিকেল ৫টার মধ্যে এবং ছাত্রীদেরকে আগামীকাল বুধবার সকাল ১০টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেওয়া হলো।

তবে স্নাতকোত্তর পর্যায়ের চলমান সব একাডেমিক কার্যক্রম যথারীতি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, গত শনিবার শহরে একটি বাস ৩০ মিনিট দাঁড় করিয়ে রাখাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের দুটি পক্ষ নিজেদের মধ্যে সংঘর্ষে জড়িয়ে পড়ে। বিশ্ববিদ্যালয়ে পক্ষ দুটি আ জ ম নাছির উদ্দীন ও শিক্ষামন্ত্রী মহিবুল হাসানের অনুসারী বলে পরিচিত। এ ঘটনায় দুজন সাধারণ শিক্ষার্থী আহত হয়েছেন। এরই জের ধরে গত দুইদিন ধরে ছাত্রলীগের দু'পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। 

এছাড়া মঙ্গলবার সকাল থেকে ১৫ থেকে ২০ জনের একটি দল বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা চত্বরে অবস্থান নিয়ে বিশ্ববিদ্যালয় থেকে শহরে আসার সব বাস আটকে দেয়। সকাল ৬টায় বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী পরিবহনের বাস চট্টগ্রাম শহরের উদ্দেশে রওনা দিলে তারা বাসগুলো আটকে পুনরায় গ্যারেজে ফেরত পাঠায়।


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ড পুনর্গঠন

প্রকাশ: ০৯:৩৯ পিএম, ১৬ অগাস্ট, ২০২২


Thumbnail নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ড পুনর্গঠন

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ড পুনর্গঠন করেছে সরকার। নিয়ম অনুযায়ী ১২ সদস্যের ট্রাস্টি বোর্ড নতুন করে গঠন করে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৬ আগস্ট) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে।

আদেশ থেকে জানা গেছে, নতুন ট্রাস্টি বোর্ডে উদ্যোক্তা ট্রাস্টি হিসেবে আছেন টি কে গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ম্যানেজিং ডিরেক্টর এম এ কালাম, কনকর্ড ইঞ্জিনিয়ার্স অ্যান্ড কনস্ট্রাকশন লিমিটেডের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর এস এম কামাল উদ্দিন, আবুল খায়ের গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর আবুল কাশেম, মিনহাজ গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পরিচালক ইয়াসমিন কামাল, বেক্সিমকো গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান আহমেদ সোহেল ফসিউর রহমান ও ইউনাইটেড ফসফরাস লিমিটেডের চেয়ারম্যান ফৌজিয়া নাজ।

ট্রাস্টি বোর্ডে শিক্ষাবিদ হিসেবে আছেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। আর উদ্যোক্তা ট্রাস্টির উত্তরাধিকারী হিসেবে বোর্ডে আছেন ওয়ার্ল্ড ব্যাংকের সিনিয়র ইকোনোমিস্ট ড. জুনাইদ কামাল আহমাদ, ইনকনট্রেড লিমিটেডের ভাইস চেয়ারম্যান তানভীর হারুন, উদ্যোক্তা জাভেদ মুনির আহমেদ, ফাইজা জামিল ও শীমা আহমেদ।

আদেশে বলা হয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের (বিওটি) কিছু সদস্য ও কর্মকর্তা রাষ্ট্রবিরোধী কার্যকলাপ, জঙ্গিবাদে পৃষ্ঠপোষকতা, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতায় জড়িত বলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্তে প্রমাণিত হয়। যা দেশের প্রচলিত ফৌজদারি আইনের লঙ্ঘন।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের জমি ক্রয় প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত বোর্ড অব ট্রাস্টিজের চার সদস্য আর্থিক দুর্নীতির দায়ে দুদকের মামলায় উচ্চ আদালতের নির্দেশে বর্তমানে কারাবন্দী রয়েছেন। তাছাড়া ট্রেজারার নিয়োগ সংক্রান্ত বিষয়ে সরকারি নথিতে জালিয়াতির ঘটনায় একজন ট্রাস্টির বিরুদ্ধে সম্পূরক চার্জশিট দেওয়া হয়েছে। এ অবস্থায় অভিযুক্তদের বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টিতে অন্তর্ভুক্ত থাকা সমীচীন নয় বলে মনে করছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, বর্তমান প্রেক্ষাপটে বোর্ড অব ট্রাস্টি পূর্ণাঙ্গভাবে পরিচালনা করতে না পারায় বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক শিক্ষা ও পরিচালনা কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। এ পরিস্থিতিতে শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি এবং সরকারের আইন শৃঙ্খলা ও নিরাপত্তা বাহিনীর সম্মিলিত সভার সুপারিশ বিবেচনায় বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতির অনুমোদনের পর উদ্যোক্তা ট্রাস্টি ও উদ্যোক্তা ট্রাস্টির উত্তরাধিকারীদের সমন্বয়ে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টি পুনর্গঠন করা হয়েছে।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

ইউল্যাবে স্কুলছাত্রদের জন্য মোবাইল চলচ্চিত্র নির্মাণ কর্মশালা শুরু

প্রকাশ: ০১:৪৬ পিএম, ১৩ অগাস্ট, ২০২২


Thumbnail ইউল্যাবে স্কুলছাত্রদের জন্য মোবাইল চলচ্চিত্র নির্মাণ কর্মশালা শুরু

গত শুক্রবার (১২ আগস্ট) রাজধানীর বেসরকারি প্রতিষ্ঠান ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব- ডিআইএমএফএফ ২০২৩ আয়োজিত ডিআইওয়াই: মোবাইল ফিল্মমেকিং শীর্ষক চার দিনব্যাপী কর্মশালা শুরু হয়েছে।

আয়োজিত কর্মশালার মধ্য দিয়ে তরুণদের ভিজ্যুয়াল কন্টেন্ট তৈরির মৌলিক বিষয়গুলির সাথে পরিচয় করিয়ে দেওয়ার পাশাপাশি মোবাইল চলচ্চিত্র নির্মাণের সাথে উদ্ভূত সম্ভাবনা এবং সুযোগগুলো তুলে ধরা হবে।

এই কর্মশালাটি মোবাইল চলচ্চিত্র নির্মাণে এবং এটি সঠিক প্ল্যাটফর্মে উপস্থাপনের ব্যাপারে শিক্ষার্থীদের আগ্রহ বৃদ্ধি করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কয়েকটি গ্রুপে ভাগ করা হয় এবং তাদেরকে এক মিনিটের একটি চলচ্চিত্র তৈরি করতে বলা হয় যেটি তারা ডিআইএমএফএফ ২০২৩ প্রতিযোগিতায় জমা দিবে। আশা করা হচ্ছে কর্মশালাটিতে যারা অংশগ্রহণ করেছে তারা আন্তর্জাতিক বিভিন্ন চলচ্চিত্র উৎসবে তাঁদের বানানো চলচ্চিত্র জমা দেওয়ার দক্ষতা অর্জন করবে।

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব- ডিআইএমএফএফ ২০২৩ নবম বারের মত অনুষ্ঠীত হতে যাচ্ছে। ডিআইএএমএফএফ তরুণ চলচ্চিত্র নির্মাতাদের জন্য তাদের সৃজনশীলতা তুলে ধরার একটি প্ল্যাটফর্ম।

বাদশাহ ফয়সল ইনস্টিটিউটের ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত ১০ জন স্কুলগামী শিক্ষার্থীরা এই কর্মশালায় অংশ নিচ্ছে। ডিআইএমএফএফ - এর সোশ্যাল অ্যাফেয়ার্স ম্যানেজার, মোঃ রায়হান কবির শুভ্র, এই কর্মশালার আয়োজন করেন, প্রশিক্ষণ দেন, ডিআইএমএফএফ - এর প্রশিক্ষক, জাহিদ গগন।

আগামী সেপ্টেম্বর পর্যন্ত এই উৎসবে চলচ্চিত্র জমা দেওয়া যাবে। নির্বাচিত চলচ্চিত্রগুলো উৎসবের উদ্বোধনী ও সমাপনী অধিবেশনে প্রদর্শিত হবে। ২০২৩ সালের ৩ ও ৪ মার্চ অনুষ্ঠিত হবে নবম ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের (ডিআইএমএফএফ) নবম আসর।

উল্লেখ্য, ২০১৫ সালে 'নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি ও নতুন যোগাযোগ' এই প্রতিপাদ্য নিয়ে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের যাত্রা শুরু হয়। মোবাইল ফোনের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণে উৎসাহিত করার জন্যই এই আয়োজন।

ইউল্যাব   স্কুলছাত্র   মোবাইল চলচ্চিত্র   নির্মাণ কর্মশালা   শুরু  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

দোকানির টাকা কেড়ে নিলেন রাবি ছাত্রলীগের ৩ নেতা!

প্রকাশ: ০৭:২৩ পিএম, ১২ অগাস্ট, ২০২২


Thumbnail দোকানির টাকা কেড়ে নিলেন রাবি ছাত্রলীগের ৩ নেতা!

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ছাত্রলীগের কয়েকজন নেতা-কর্মীর বিরুদ্ধে চাঁদা না পাওয়ায় এক দোকানের ক্যাশবাক্স থেকে ৫০ হাজার টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

গতকাল বৃহস্পতিবার (১১ আগসট) বেলা দুইটার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হলের সামনের এক দোকানে এই ঘটনা ঘটে।

অভিযুক্ত ছাত্রলীগের নেতা-কর্মীদের দাবি, ওই দোকানদারকে দোকানের ভেতর এক নারীর সঙ্গে আপত্তিকর অবস্থায় পেয়েছেন তাঁরা। এ সময় তাঁদের সঙ্গে ওই দোকানদারের বাগ্‌বিতণ্ডা হয়। পরে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে তাঁদের মধ্যে কয়েকজন দোকানের ঝাঁপ নামিয়ে দেন। এর বেশি কিছু ঘটেনি।

দোকানদার সেলিম হোসেন সাংবাদিকদের কাছে অভিযোগ করে বলেন, এক নারী ক্রেতা তাঁর দোকানে মুঠোফোনে রিচার্জ করতে আসেন। দোকানের দরজা খোলা থাকায় তিনি ভেতরে প্রবেশ করেন। এ সময় দরজার শাটার নামিয়ে দিয়ে ছাত্রলীগের কিছু নেতা চাঁদা দাবি করেন। চাঁদা দিতে রাজি না হলে শহীদ জিয়াউর রহমান হল শাখা ছাত্রলীগের সভাপতি রাশেদ খান ক্যাশবাক্স থেকে ৫০ হাজার টাকা তুলে নেন। রাশেদের সঙ্গে শহীদ হবিবুর রহমান হল শাখা ছাত্রলীগের সহসভাপতি সামিউল আলম ওরফে সোহাগ এবং আইবিএ হল শাখা ছাত্রলীগের সভাপতি আবু সিনহাও ছিলেন বলে তিনি জানান।

অভিযোগের বিষয়ে শহীদ হবিবুর রহমান হল শাখা ছাত্রলীগের সহসভাপতি সামিউল ইসলাম বলেন, দুপুরে হলের সামনে ওই দোকানে এক নারীর সঙ্গে আপত্তিকর অবস্থায় সেলিম হোসেন ধরা পড়েন। এ সময় অনেকের সঙ্গে তাঁর কথা-কাটাকাটি হয়। পরে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে এবং রানা নামের একজন দোকানের ঝাঁপ নামিয়ে দেন। সামিউল দাবি করেন, ‘আমি এককভাবে কিছুই করিনি। তাছাড়া দোকানের টাকা নেওয়ার বিষয়েও আমি জানি না।’

শহীদ জিয়াউর রহমান হলের সভাপতি রাশেদ খান বলেন, ‘আমি দুপুরে খাওয়ার জন্য হলের নিচে আসি। আসার পর দেখি ওই দোকানের সামনে হট্টগোল চলছে। দোকানের ভেতর মেয়ে থাকা নিয়ে সিনহা ও সোহাগ মিলে দোকানিকে আটকে রেখেছেন। আমি সেখানে যাওয়ার এক মিনিটের মধ্যে সহকারী প্রক্টর এসে তাঁদের নিয়ে যান। আমি কোনো টাকা নিইনি।’

আইবিএ হল শাখা ছাত্রলীগের সভাপতি আবু সিনহা বলেন, ‘আমি চারুকলা থেকে খাওয়াদাওয়া করে আসছিলাম। এসে দেখি ওখানে দোকানদারকে নারীসহ আটকে রাখা হয়েছে। পরে প্রক্টর এসে তাঁদেরকে নিয়ে যান। টাকা নেওয়ার ব্যাপারে আমি কিছু জানি না।’

এ ব্যাপারে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আসাবুল হক বলেন, ‘ফোনে অভিযোগ পেয়ে তাঁদের দুজনকে প্রক্টর অফিসে এনে জিজ্ঞাসাবাদ করা হয়। দোকানদার সেলিম আমাদের বলেন, এক নারী তাঁর দোকানে রিচার্জ করতে একটু ভেতরে ঢুকেছিলেন। তখন সোহাগ নামের একজন দোকানের শাটার নামিয়ে দিয়ে মানুষ ডাকাডাকি শুরু করেন। তবে দোকানদার কিন্তু আমাদের কাছে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ করেননি।’


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

ঢাবি অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু

প্রকাশ: ০৩:৪৪ পিএম, ১২ অগাস্ট, ২০২২


Thumbnail ঢাবি অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের স্নাতক প্রথম বর্ষের (২০২১-২২) ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। রাজধানীর ১৪টি কেন্দ্রে একযোগে বিকেল সাড়ে তিনটা শুরু হয়েছে। চলবে বিকাল সাড়ে চারটা পর্যন্ত। 

শুক্রবার (১২ আগস্ট) বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

কেন্দ্রের তালিকা-

ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভবন-১, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভবন-২, গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্স (হোম ইকনোমিক্স কলেজ), আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, উইল্‌স‌ লিট্‌ল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা মহানগর মহিলা কলেজ ও মতিঝিল গভ. বয়েজ হাই স্কুল।

ঢাবি   অধিভুক্ত   সাত কলেজ   ভর্তি পরীক্ষা  


মন্তব্য করুন


ক্লাব ইনসাইড

আজ থেকে ঢাবির ‘খ’ ইউনিটে ভর্তির সাক্ষাৎকার শুরু

প্রকাশ: ০৮:০৬ এএম, ১০ অগাস্ট, ২০২২


Thumbnail আজ থেকে ঢাবির ‘খ’ ইউনিটে ভর্তির সাক্ষাৎকার শুরু

আজ (বুধবার) থেকে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের সাক্ষাৎকার। সাক্ষাৎকার চলবে ১২ আগস্ট পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটের বিজ্ঞপ্তি সূত্রে এ তথ্য জানা গেছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে খ-ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ওয়েবসাইটের মাধ্যমে বিষয় মনোনয়নপ্রাপ্ত শিক্ষার্থীদের সাক্ষাৎকার ১০ আগস্ট থেকে ১২ আগস্ট পর্যন্ত সূচি অনুযায়ী কলা অনুষদ সভাকক্ষে (কক্ষ নম্বর ১০০১) গ্রহণ করা হবে। সাক্ষাৎকারের সময় কাগজপত্রসহ যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হলো।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বুধবার ১-৭০০ যাদের মেধাক্রম তাদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে, বৃহস্পতিবার (১১ আগস্ট) ৭০১-১৪০০ যাদের মেধাক্রম তাদের সাক্ষাৎকার। এর পরদিন ১৪০১ থেকে ১৬০০ এবং ১৬০১ থেকে বিষয় মনোনয়নপ্রাপ্ত অবশিষ্ট প্রার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা সোয়া ৬টা পর্যন্ত চার ধাপে সাক্ষাৎকার চলবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ, সংগীত বিভাগ ও নৃত্যকলা বিভাগে ভর্তির জন্য মেধাক্রম ১ থেকে ৫৬২২ মেধাক্রমপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্য থেকে আগ্রহী প্রার্থীদের মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা ২১ আগস্ট থেকে ২৫ আগস্ট পর্যন্ত গ্রহণ করা হবে।

শিক্ষার্থীদের যেসব কাগজপত্র সঙ্গে আনতে হবে

>> ভর্তি পরীক্ষার মূল প্রবেশপত্র
>> এসএসসি ও এইচএসসি পরীক্ষার মূল গ্রেডশিট
>> ইন্টারনেটের মাধ্যমে ডাউনলোডকৃত ভর্তির প্রাথমিক আবেদনের বিস্তারিত ফরম এবং বিষয়সমূহের পছন্দক্রম ফরম। উভয় ফরমে শিক্ষার্থী তারিখ ও মোবাইল নম্বর প্রদান করে স্বাক্ষর করবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সাক্ষাৎকারের সময় প্রার্থীদের মূল গ্রেডশিটসমূহ জমা রাখা হবে। মূল গ্রেডশিটসমূহ জমা দেওয়ার পূর্বে প্রার্থীদের পরবর্তীতে ভর্তির জন্য প্রত্যেকটি গ্রেডশিটের অন্তত ১০টি করে ফটোকপি নিজের কাছে রাখতে হবে। কোনো কারণে প্রয়োজনীয় কাগজপত্র আনতে ব্যর্থ হলে নির্ধারিত পরিমাণ জরিমানা প্রদান সাপেক্ষে সাক্ষাৎকারে অংশগ্রহণের অনুমতি দেওয়া যেতে পারে।

ঢাবি   ভর্তি   সাক্ষাৎকার  


মন্তব্য করুন


বিজ্ঞাপন