কালার ইনসাইড

এফডিসির এমডির পদত্যাগ চেয়ে চলচ্চিত্রের ১৮ সংঠনের আন্দোলন

প্রকাশ: ০৪:০৩ পিএম, ২৯ জানুয়ারী, ২০২২


Thumbnail এফডিসির এমডির পদত্যাগ চেয়ে চলচ্চিত্রের ১৮ সংঠনের আন্দোলন

এফডিসির এমডির পদত্যাগ চেয়ে আন্দোলন করছে চলচ্চিত্রের ১৮ সংঠন। গতকাল ২৮ জানুয়ারি ছিলো বাংলাদেশ শিল্পী সমিতির নির্বাচন। এদিন এফডিসিতে প্রবেশ করতে দেয়া হয়নি চলচ্চিত্রের ১৭টি সংগঠনের সদস্যদের।

এ বিষয়টিকে অপমানজনক দাবি করে এফডিসির এমডি নুজহাত ইয়াসমিনের পদত্যাগ চেয়েছেন সংগঠনের নেতারা।

শনিবার (২৯ জানুয়ারি) ১৮ সংগঠনের পক্ষে এফডিসির এমডির পদত্যাগ দাবির ঘোষণা দেন পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান। এ সময় তিনি লাগাতার কর্মবিরতির ঘোষণা দিয়ে আগামীকাল থেকে মানববন্ধন চলবে বলেও জানান।

এফডিসি  


মন্তব্য করুন


কালার ইনসাইড

আলিয়া ভাটের প্রযোজনায় নতুন ছবি আসছে নেটফ্লিক্সে

প্রকাশ: ০৯:০৬ এএম, ২৫ মে, ২০২২


Thumbnail আলিয়া ভাটের প্রযোজনায় নতুন ছবি আসছে নেটফ্লিক্সে

হ্যালো হ্যালো! শুনতে পাচ্ছ? ডার্লিংস আসছে! ডার্লিংস?
সে আবার কী? সকাল থেকে এমন ভাবেই চলছে কানাকানি, ফোনাফোনি।

অভিনেত্রী আলিয়া ভাটকে ফোন করলেন কেউ, কিন্তু নেটওর্য়াকের সমস্যায় কিছুই শুনতে পাওয়া গেল না। পরের ফোনটা এল অভিনেতা বিজয় বর্মার কাছে। তিনিও কিছু বুঝতে পারলেন না। তার পরের ফোনটা পেলেন অভিনেত্রী শেফালি শাহ। নেটফ্লিক্স কর্তৃপক্ষের তরফে মঙ্গলবারই এমনই একটি প্রচারমূলক ঝলক পোস্ট করা হয়।


কিন্তু ব্যাপারটা কী?

জানালেন 'গঙ্গুবাঈ' স্বয়ং। তাঁর প্রথম প্রযোজিত ছবি 'ডার্লিংস'-এর কাজ শুরু করলেন মঙ্গলবার থেকেই, যেটি মুক্তি পাবে নেটফ্লিক্সে। সে নিয়েই চলছিল অভিনব প্রচার। অভিনেত্রী তথা প্রযোজক নিজেও তা নিয়ে টগবগ করে ফুটছেন। নেটদুনিয়ায় ছড়িয়ে দিলেন সেই উন্মাদনার আঁচ।

সুখবরটা টুইটারে শেয়ার করে আলিয়া লিখলেন, 'ডার্লিংস-এর প্রথম দিন! একজন প্রযোজক হিসাবে এটাই আমার প্রথম ছবি। যদিও আমি চিরকাল একজন অভিনেত্রীই থাকব (এ ক্ষেত্রে খুব নার্ভাস অভিনেত্রী) আমি জানি না, এটা ঠিক কী হতে চলেছে...'

নব্য প্রযোজক আরও নানা দুশ্চিন্তা প্রকাশ করেছেন ভক্তদের সামনে।

ইনস্টাগ্রামে ছবির 'লুক' শেয়ার করে লিখেছেন, 'নতুন ছবি শুরু করার আগের রাতে আমার সারা শরীরে শিহরন জাগে। ঘাম হয়, আর স্বপ্নে দেখি, আমার সমস্ত লাইন এলোমেলো হয়ে যাচ্ছে। লাফিয়ে বিছানা ছেড়ে উঠে তৈরি হয়ে কলটাইমের ১৫ মিনিট আগেই সেটে পৌঁছে যাই। পাছে দেরি হয়ে যায়!'

আলিয়া জানান, নতুন কাজের সময় তিনি এতটাই উদ্বিগ্ন হয়ে ওঠেন, ভয় পান আজও। তাই প্রযোজনার দায়িত্ব নিয়েও যে খুব ঠান্ডা মাথায় সব কিছু সামলে উঠতে পারবেন এমনটি নয়। তবে অভিনেত্রী এও জানান যে, ভক্তরা পাশে আছেন তিনি জানেন। সকলের ভালবাসা সম্বল করেই তিনি প্রযোজনায় হাত দিচ্ছেন।

জানা গিয়েছে, গত ফেব্রুয়ারি মাসেই ৭৫ কোটি টাকার বিনিময়ে 'ডার্লিংস'-এর স্বত্ব কিনে নিয়েছে নেটফ্লিক্স। যে ছবিতে আলিয়া ছাড়াও দেখা যাবে শেফালি শাহ এবং বিজয় বর্মার মতো অভিনেতাদের।

অন্য দিকে, চলতি বছর সেপ্টেম্বরেই মুক্তি পাচ্ছে অয়ন মুখোপাধ্যায়ের ছবি 'ব্রহ্মাস্ত্র'। যেখানে স্বামী রণবীর কপূরের বিপরীতে দেখা যাবে আলিয়াকে। সূত্র: আনন্দবাজার 

আলিয়া ভাট   নেটফ্লিক্স  


মন্তব্য করুন


কালার ইনসাইড

নয় ছয়ের পর এক হলেন তারা

প্রকাশ: ০৭:২৮ পিএম, ২৪ মে, ২০২২


Thumbnail নয় ছয়ের পর এক হলেন তারা

অভিনেতা আহমেদ সাব্বির রোমিও এবং চিত্রনায়িকা চমকতারা একসঙ্গে বেশ কিছু নাটকে অভিনয় করেছেন। সর্বশেষ এস এম দুলালের পরিচালনায় ‘নয় ছয়’ ধারাবাহিক নাটকে দেখা যায় তাদের। দীর্ঘ চার বছর পর আবারো রোমিও পেলো চমকতারাকে।

চমকতারা তার নিজস্ব ইউটিউব চ্যানেল ‘চমকতারা’-এর জন্য একটি জনসচেতনতামূলক ওভিসি নির্মাণ করতে যাচ্ছেন। এতে তার সহশিল্পী হিসেবে কাজ করবেন রোমিও। এটি পরিচালনাও করবেন চমকতারা।

দীর্ঘ চার বছর পর কাজ করার বিষয়ে রোমিও বলেন, ‘ওটিটি প্ল্যাটফর্ম ছাড়াও বেশ কিছু নাটক, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, মিউজিক্যাল ফিল্মে এখন থেকে নিয়মিত একসঙ্গে দেখতে পাবেন দর্শক।’


মন্তব্য করুন


কালার ইনসাইড

মায়ের মৃত্যুবার্ষিকীতে বৃদ্ধাশ্রমে ওমর সানি

প্রকাশ: ০৭:০৬ পিএম, ২৪ মে, ২০২২


Thumbnail মায়ের মৃত্যুবার্ষিকীতে বৃদ্ধাশ্রমে ওমর সানি

ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা ওমর সানি। এখনও চলচ্চিত্রে অভিনয় করছেন। শিল্পী সমিতির সহ-সভাপতির দায়িত্ব পালনের পর ফিল্ম ক্লাবের সভাপতির দায়িত্বও পালন করেন তিনি।

ওমর সানি সবসময়ই সামাজিক কর্মকাণ্ড ও অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছেন। গতকাল ছিলো এই অভিনেতার মায়ের মৃত্যুবার্ষিকী। মাকে হারানোর দিনে বৃদ্ধাশ্রম ও এতিম শিশুদের মাঝে খাবার বিতরণ ও দোয়া-মাহফিলের আয়োজন করেন এই নায়ক।

গাজীপুরের কাপাসিয়ার আব্দুল আলী নামের বৃদ্ধাশ্রমের মা-বাবা ও তাহসিমুল কোরআন নামের হাফিজিয়া মাদ্রাসার এতিম ছেলেদের মাঝে খাবার বিতরণ করেন। এ সময় বৃদ্ধাশ্রমের এক মায়ের চোখের অপারেশন, আরেকজনের চিকিৎসাসহ হাফেজিয়া মাদ্রাসার সমস্ত ছেলে মেয়েদের ইউনিফর্ম তৈরি করে দেওয়ার প্রতিশ্রুতি দেন।

ওমর সানি আজ তার ফেসবুকে এক বৃদ্ধের সঙ্গে তোলা ছবি পোস্ট করে লিখেন, ‘আমি একদিন ছোট ছিলাম বড় হয়েছি, বেশ বড়, কেউ ভাই বলে, কিছু অংশ আঙ্কেল বলে। আমার সঙ্গে যাকে দেখছেন তার একসময় শক্তি সামর্থ্য ছিল যৌবনের শক্তি ছিল, আজ নেই। একদিন আমারও থাকবে না আর আপনি যে আমার লেখাটা পড়ছেন আপনি একটু ভাবুন তো আপনার কি হবে, শরীরের অহংকার, হিংসা পাওয়ার সব ভুলে যাই সহযোগিতা করি, আল্লাহ আমাদের হেফাজত করুন।’


মন্তব্য করুন


কালার ইনসাইড

বসুন্ধরা ডিজিটালে নতুন নাটক ‘মিডল ক্লাস লাভ স্টোরি’

প্রকাশ: ০৩:১৩ পিএম, ২৪ মে, ২০২২


Thumbnail বসুন্ধরা ডিজিটাল এ নতুন নাটক ‘মিডল ক্লাস লাভ স্টোরি’

‘বসুন্ধরা ডিজিটাল’ বসুন্ধরা গ্রুপ এর সেক্টর এ কর্তৃক পরিচালিত একটি ভিন্নধর্মী বিনোদন মূলক ইউটিউব চ্যানেল। "বসুন্ধরা ডিজিটাল" এর যাত্রা বেশী দিনের নয়।  এক যুগ পর গত ঈদ উল ফিতর এর চাঁদ রাতে গুরু জেমস এর মৌলিক গান  " আই লাভ ইউ " প্রকাশ  করে "বসুন্ধরা ডিজিটাল", যা দর্শকদের মাঝে ইতিমধ্যে  তুমুল জনপ্রিয়তা লাভ করেছে।  প্রায় ৯৫ হাজার সাবস্ক্রাইবারের এই চ্যানেলটি বিভিন্ন মৌলিক গান ছাড়াও দর্শকদের বিনোদন এর জন্য নিয়ে এসেছে বেশ কিছু ভিন্নধর্মী নাটক। যা সাড়া ফেলেছে আমাদের তরুণ প্রজন্ম সহ ইউটিউবের  দর্শকদের  মধ্যে। 

কিছুদিন আগে নগর বাউল  জেমস এর "আই লাভ ইউ" গানটি অর্জন করে ৩.২ মিলিয়ন এর ও বেশী ভিউ। আগামী ২৬/০৫/২০২২ (বৃহস্পতিবার) এ মুক্তি পাবে নাটক "মিডল ক্লাস লাভ স্টোরি" অভিনয়ে আছেন এই সময়ের জনপ্রিয় নতুন মুখ শ্যামল মাওলা ও সাফা কবীর। নাজমুল হাসান এর পরিচালনায় সমাজের মধ্যবিত্ত পরিবারের বাস্তবতা ও ভালোবাসার গল্প নিয়ে তৈরি হয়েছে নাটকের গল্পটি।
 
এছাড়াও চ্যানেলটি তে রয়েছে খাইরুল বাসার ও হিমি অভিনীত নাটক "এই তুমি নেই", শাওন ও হিমি অভিনীত নাটক "কাজিনটা ফাজিল", চঞ্চল চৌধুরীর  অভিনীত নাটক "রিমুর চিঠি", শাওন ও টয়া অভিনীত "ইমোশনাল ওয়াইফ", আদিবাসী মিজান নির্মিত ৫ পর্বের ধারাবাহিক নাটক "দাঁতাল" যাতে অভিনয় করেছেন মারজুক রাসেল, চাষী আলম, নাঈম , মনিরা মিঠু সহ খ্যাতিমান অভিনয় শিল্পীরা।


মন্তব্য করুন


কালার ইনসাইড

শিল্পকলা‌য় নজরুল জন্মজয়ন্তীতে ২৬তম মঞ্চায়ন নাটক 'দামাল ছেলে নজরুল'

প্রকাশ: ০২:০৯ পিএম, ২৪ মে, ২০২২


Thumbnail শিল্পকলা‌য় নজরুল জন্মজয়ন্তীতে ২৬তম মঞ্চায়ন নাটক 'দামাল ছেলে নজরুল'

আগামীকাল ১১ জ্যৈষ্ঠ ২৫ মে বুধবার, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী। এবার জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে— ‘বিদ্রোহীর শতবর্ষ’। এ উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে সরকারি-বেসরকারি বিভিন্ন সংগঠন, প্রতিষ্ঠান। নাটকের দল "জেনেসিস থিয়েটার" জাতীয় কবিকে নিয়ে নিয়মিত কাজ করে যাচ্ছেন বছরের পর বছর।

 তারই ধারাবাহিকতায় এবার ঢাকার সেগুনবাগিচায় অবস্থিত বাংলাদেশ শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ১২৩তম জন্মবার্ষিকী ও বিদ্রোহী কবিতার শতবর্ষ উদযাপন উপলক্ষে "যৌবনে নজরুল" শীর্ষক আলোচনা এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের আত্ম-জীবনী নিয়ে দুই বাংলার একমাত্র মঞ্চ নাটক 'দামাল ছেলে নজরুলের' ২৬ তম মঞ্চায়ন করবে। নাটকটির রচনা করেছেন মাহমুদ উল্লাহ এবং নির্দেশনা দিয়েছেন নূর হোসেন রানা, কোরিওগ্রাফি করেছেন ইমন খান, আবহ সঙ্গীত বিকাশ, কস্টিউম ডিজাইন ইকবাল খান ও ফারজানা রনি এবং সেট ডিজাইন করেছেন নির্দেশক নিজেই।

'দামাল ছেলে নজরুল' নাটকটির কেন্দ্রীয় নজরুলের চরিত্রে ইমন খান ছাড়াও অভিনয় করেছেন, নূর হোসেন রানা, নিথর মাহবুব, ফারাহ ফেন্সী, আলেয়া বেগম আলো, মাহবুব জামান, কনা, রুশ মিলা, সানজিদা রোজ,মিরাজ হ্ম্যাপা, ইকবাল, মোক্তার, জারা অন্তরা, প্রকাশ সরকার সুমন, ফারজানা রনি, জলিল, সিয়াম, স্বপন, সিফাত, নুহাশ, আনজুম,জীবন, প্রদীপ কুমার ঘোষ, শেখ জয়নুল, আজহার আজু,মিলন, মাহমুদুল হাসান, আমির, ও শিশুশিল্পী ইয়াশফা,অংকন প্রমুখ ।

নাটকটিতে দেখা যাবে নজরুল ছেলে বেলায় বাবাকে হারিয়ে নিদারুণ কষ্টের মাঝে ছোটবোন কুলসুম আর মাকে নিয়ে ক্ষুধা, তৃষ্ণা সহ্য করে বড় হয় নজরুল। মসজিদের ইমামতি করে সংসার চালাতে কস্ট হয় বলে, লেটোদলে কাজ নেয় নজরুল। সেখানেও ঠিকমতো পয়সা না পেয়ে রুটির দোকানে কাজ শুরু করেন। এভাবেই বাউন্ডলের মত জীবন চালনার জন্য মায়ের বকুনি আর বিবেকের তাড়নায় ইন্সপেক্টর কাজী রফিজুল্লাহ সাহেবের বাড়ি ময়মনসিংহে লজিং থেকে আবারো পড়াশুনা শুরু করেন নজরুল। সেখানে তিনি লজিং বাড়ির মেয়ে সিতারার সাথে পরিচিত হন। 

একসময় সেখান থেকে আবার চলে আসে চুরুলিয়ায় মায়ের কাছে। ভর্তি হন রাণীগঞ্জে 'শিয়ারশোল' স্কুলে। এই স্কুলে থাকা অবস্থায় ইংরেজ তাড়ানোর কাজ শুরু করে নজরুল। চলে যায় যুদ্ধে, যুদ্ধের পাশাপাশি তাঁবুতে রাতের আঁধারে মাওলানা হাফিজের কাছে সাহিত্য চর্চা অব্যাহত রাখেন, অতঃপর সেখানে হাবিলদার নজরুল বাঙালি পল্টন ভেঙে দেওয়ার পর আবার কলকাতা এসে অন্যায়ের বিরুদ্ধে 'কলম' নামক 'অস্ত্র' হাতে নেন নজরুল। 

সাপ্তাহিক 'বিজলী' পত্রিকায় ইংরেজদের বিরুদ্ধে 'বিদ্রোহী' কবিতা প্রকাশ পেলে নতুন করে সারাদেশে ঝড় তোলে। সে সময় ষনজরুল ইচ্ছা পোষন করেন বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের সাথে দেখা করার। এসব নিয়ে নাটকটির কাহিনী রচনা হলেও, এর মাঝেই রয়েছে- লেটোদলের গান, নাচ, আবৃত্তি, পুঁথি পাঠ, পালা, হাফিজের দিওয়ানসহ নজরুলের প্রতি সিতারা, রমাবৌদি, ঠাকুমা, অরুনাদি ও পিনাকিদের ভালবাসার গল্প।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) মোঃ আজহারুল ইসলাম খান, বিশেষ অতিথি হয়ে উপস্থিত থাকবেন বিশিষ্ঠ নজরুল সঙ্গীত শিল্পী ফাতেমা তুজ জোহরা, বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্য চিত্রনায়িকা রোজিনা, এটিএন বাংলার উপদেষ্টা তাশিক আহমেদ, বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান অধ্যক্ষ মোঃ ইমাম হোসাইন এবং সভাপতিত্ব করবেন সংগঠনের সভাপতি নূর হোসেন রানা।

নজরুল জন্মজয়ন্তী   শিল্পকলা‌   মঞ্চা নাটক   'দামাল ছেলে নজরুল'  


মন্তব্য করুন


বিজ্ঞাপন