কালার ইনসাইড

প্রথমবার কান উৎসবে পুরস্কার জিতল পাকিস্তানের সিনেমা

প্রকাশ: ০৫:৫৭ পিএম, ২৮ মে, ২০২২


Thumbnail প্রথমবার কান উৎসবে পুরস্কার জিতল পাকিস্তানের সিনেমা

প্রথমবার কান চলচ্চিত্র উৎসবের মতো বিশ্বমঞ্চে স্থান করে নিয়েছে পাকিস্তানি ছবি। তরুণ নির্মাতা সায়েম সাদিকের ‘জয়ল্যান্ড’ যেন পাকিস্তানিদের আনন্দে ভাসাল।

শুক্রবার বাংলাদেশ সময় দিবাগত রাতে পালে দে ফেস্টিভাল ভবনের সাল ডুবুসিতে ‘আঁ সার্তে রিগা’ বিভাগের বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এই বিভাগে জুরি প্রাইজ জিতে নেয় পাকিস্তানের ছবি ‘জয়ল্যান্ড’। নাম ঘোষণার পরপরই সায়েম সাদিককে অভিনন্দন জানানোর হিড়িক পড়ে যায়।  

বাংলাদেশি নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীও ফেসবুকে সায়েম সাদিককে মেনশন করে অভিনন্দন জানান। পাকিস্তানের ‘জয়ল্যান্ড’ ছাড়াও ‘আঁ সার্তে রিগা’ বিভাগে সেরা ছবির পুরস্কার জিতেছে ফ্রান্সের ছবি ‘দ্য ওয়ার্স্ট ওয়ান্স’, পরিচালনা করেছেন লিজ আকোকা ও রোমান গ্যুরে। ‘মেট্রোনম’ ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতে নিয়েছেন আলেকসান্দ্রু বেল্ক।  

ফিলিস্তিনের ছবি ‘মাহা হাজ’-এর জন্য সেরা চিত্রনাট্যের পুরস্কার জিতেছেন মেডিটেরানিয়ান ফিভার। বেস্ট পারফর্মারের পুরস্কার জিতে নিয়েছেন ভিকি ক্রিপস (করসেজ) এবং অ্যাডাম বেসা (হারকা)। ফেভারিট অ্যাওয়ার্ড পেয়েছেন রোডিও (লোলা কিভোরন)।

‘জয়ল্যান্ড’ সিনেমাটি পাকিস্তানের লিঙ্গবৈষম্য দূর করার গল্পে নির্মিত। কানে ‘জুরি পুরস্কার’জয়ী এই সিনেমার মতোই গত বছর একই বিভাগে বাংলাদেশ থেকে প্রথমবারের মতো অংশ নেয় আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত বহুল আলোচিত ছবি ‘রেহানা মরিয়ম নূর’।


কান   চলচ্চিত্র  


মন্তব্য করুন


কালার ইনসাইড

‘দিন : দ্য ডে’-‘পরাণ’ পারবে কী দর্শকদের হলমুখী করতে?

প্রকাশ: ১০:০০ পিএম, ২৫ Jun, ২০২২


Thumbnail

প্রতি বছর দর্শক মুখিয়ে থাকেন ঈদের সিনেমার অপেক্ষায়। কোভিড মহামারিতে ঢালিউডে স্থবিরতা বিরাজ করলেও ছোট ছোট পদক্ষেপে আবারও সিনেমা পথচলা শুরু করেছে। আসছে ঈদুল আযহায় মুক্তির জন্য প্রস্তুতি নিচ্ছে বেশকিছু চলচ্চিত্র, যার মাঝে উল্লেখযোগ্য ‘দিন: দ্য ডে’, ‘পরাণ’ ও ‘সাইকো’।

গেল রোজার ঈদে মুক্তি পেয়েছিলো শাকিব খানের ‘গলুই’ ও ‘বিদ্রোহী’, সিয়াম আহমেদের ‘শান’ এবং নতুন নায়িকা সুলতানা রোজ নিপার ‘বড্ড ভালোবাসি’। করোনার কারণে বেশ অনেকদিন মুক্তি আটকে ছিলো ছবি গুলোর। ঈদে মুক্তির পর ছবিগুলো দিয়ে নির্মাতা ও প্রযোজকরা আশার আলো দেখলেও তেমন ভাবে ছবিগুলো দর্শক মহলে সাড়া ফেলেনি। মোট কথা তেমন ভাবে ব্যবসা সফল হয়নি।



এদিকে আসছে ঈদুল আযহায় অভিনেতা ও প্রযোজক অনন্ত জলিল দীর্ঘদিন পর ‘দিন: দ্য ডে’ ছবি দিয়ে বড় পর্দায় আসতে যাচ্ছেন। ইতোমধ্যে বেশ আদাজল খেয়েই প্রচারণার জন্য মাঠে নেমেছেন তিনি। বিভিন্ন হলে গিয়ে হল মালিকদের সাথে আলোচনা, ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ট্রেলার দেখানো থেকে সারা শহরে পোষ্টার লাগানোর কাজও শুরু করেছেন।

ইরানের সঙ্গে যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমাটির বাংলাদেশের অংশ প্রযোজক অনন্ত জলিল; প্রযোজনার পাশাপাশি অভিনয়ও করেছেন তিনি। বাংলাদেশ, তুরস্ক, আফগানিস্তান, ইরানে সিনেমার শুটিং হয়েছে। বিগ বাজেটের এই ছবিটি পরিচালনা করেছেন ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম।



এদিকে নির্মাতা রায়হান রাফির ‘পরাণ’ ছবিটিও ঈদে সম্ভাব্য মুক্তির তালিকায় আছে। ২০১৯ সালেই সিনেমাটির কাজ সম্পন্ন হয়েছিল। এরপর মুক্তি পাওয়ার কথা ছিল ২০২০ সালের ভালোবাসা দিবসে। সে লক্ষ্যে টিজারও প্রকাশ করা হয়। যেটা দেখে দর্শক মনে সিনেমাটি ঘিরে দারুণ আগ্রহ তৈরি হয়। কিন্তু মহামারি করোনায় সব ভেস্তে যায়। দুই বছর পিছিয়ে অবশেষে মুক্তি পাচ্ছে ‘পরাণ’।

‘পরাণ’ সিনেমার টিজার প্রকাশ হওয়ার পর অনেকেরই ধারণা, এটি নির্মিত হয়েছে বরগুনার বহুল আলোচিত ‘রিফাত-মিন্নি’র ঘটনা নিয়ে। ২০১৯ সালের জুন মাসে বরগুনা সরকারি কলেজের সামনে স্ত্রী মিন্নির সামনে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করা হয় তার স্বামী রিফাত শরিফকে। হত্যার মূলে ছিলেন মিন্নির প্রাক্তন প্রেমিক নয়ন বন্ড। সেই ঘটনায় পুরো দেশে হৈচৈ পড়ে যায়।

যদিও নির্মাতা রাফি কিংবা এর সংশ্লিষ্টরা বিষয়টি স্পষ্ট করেননি। তাদের মতে, এটা সত্য ঘটনা অবলম্বনে নির্মিত সিনেমা। এখানে আশেপাশের ঘটনার মিল পাওয়া যাবে। তবে মূল গল্প পুরো সিনেমা দেখলেই বুঝতে পারবেন দর্শক।

অন্যদিকে আসছে ঈদে নির্মাতা অনন্য মামুন ঘোষণা দিয়েছেন তাঁর পরিচালিত ‘সাইকো’ ছবিটি মুক্তি দেয়া হবে। এই ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন পূজা। এই ছবিতে পূজার বিপরীতে অভিনয় করেছেন নায়ক রোশান। ‘সাইকো’ ছবিটি প্রযোজনা করছে সেলেব্রিটি প্রোডাকশন ও আরবিএস এন্টারটেইনমেন্ট।

সবকিছু মিলিয়ে বিগ বাজেট ও মিডিয়াম বাজেটের মোট তিনটি ছবি সম্ভাব্য মুক্তির তালিকায় রয়েছে আসছে ঈদে। তবে সবকিছুর পরেও রয়ে যাচ্ছে শঙ্কা। কেননা দেশে অনেক হারেই কমে গেছে প্রেক্ষাগৃহের সংখ্যা। উৎসবকে কেন্দ্র করে কিছু হল খোলা হলেও সেগুলো তেমন ভাবে দর্শক দেখা যায়না। শুধু তাই নয় ছবির গল্প নিয়েও রয়েছে অনেকের অভিযোগ। নকল গল্প ও সেই একই প্রেম-ভালোবাসার গল্প নিয়েই ছবি নির্মাণ হয় বলে দর্শক তেমন ভাবে আর আগের মত সিনেমা দেখে না। তবে এবার ঈদে তিনটি ছবির গল্প ভিন্ন। ইতোমধ্যে প্রচারণাও বেশ চলছে। এখন দেখার অপেক্ষায়। এই সিনেমা গুলো দিয়ে দর্শক কতটা হল মুখী হন! পাশাপাশি ব্যবসায়িক ভাবেই বা কতটা লাভবান হন চলচ্চিত্রগুলোর প্রযোজকরা।


মন্তব্য করুন


কালার ইনসাইড

কাচ ঢুকে চোখের মণির ওপরের অংশ কেটে গেছে আরজে নীরবের

প্রকাশ: ০৫:০৩ পিএম, ২৫ Jun, ২০২২


Thumbnail কাঁচ ঢুকে চোখের মণির ওপরের অংশ কেটে গেছে আরজে নীরবের

‘সবসময় শুনে এসেছি, দূষিত শহরের একটি ঢাকা। বসবাসের অযোগ্য শহরের মধ্যে সেরাদের তালিকায়। আজকে নিজে প্রমাণ। আমার বাম চোখের মণির ওপরের অংশ কেটে গেছে।’ এভাবেই দুর্ঘটনার খবর জানালেন আরজে নীরব।

ঘটনার বর্ণনা দিয়ে তিনি জানান, ‘বাসায় ফেরার পথে হঠাৎ দমকা হাওয়া, তার সঙ্গে কিছু একটা চোখে এসে লাগে। শুরু হয় ব্যথা। কোনোরকম বাসায় ফিরে জামাকাপড় বদলে দ্রুত হাসপাতালে চলে যাই। প্রথমে ডাক্তার বলেন, চোখের ভেতর কিছু একটা ঢুকেছে, যা চোখে থাকার কথা নয়। অনেক চেষ্টার পর ডাক্তাররা একটি কাচের টুকরা বের করেন। আমার চোখের মণির ওপরের অংশ কেটে গেছে।

ঢাকার রাস্তায় বের হওয়ার সময় সবাইকে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন নীরব। তিনি বলেন, ‘আমাদের প্রিয় ঢাকা বিষাক্ত শহর, দূষিত শহর। যে বাতাস নাক দিয়ে নিচ্ছি সেই বাতাসে ভেসে বেড়াচ্ছে কাচের টুকরা। এই কাচের টুকরা যে কোনো সময় যে কাউকে আহত করতে পারে। চিরতরে অন্ধ করে দিতে পারে। আপনারা বাইরে বের হলে অবশ্যই সাবধানতা অবলম্বন করবেন।’

আরজে নীরব যোগ করেন, ‘ঢাকা শহরকে আমরাই দূষিত করছি। এই শহরের বাতাস কোনোদিন সুস্থ হবে কিনা জানিনা। প্রিয় শহর, ভালো থেকো তুমি।’


কাচ   আরজে নীরব  


মন্তব্য করুন


কালার ইনসাইড

বলিউডে শাহরুখের ৩০ বছর পূর্তিতে 'পাঠান'র মুক্তির তারিখ ঘোষণা

প্রকাশ: ০৪:৪২ পিএম, ২৫ Jun, ২০২২


Thumbnail বলিউডে শাহরুখের ৩০ বছর পূর্তিতে 'পাঠান'র মুক্তির তারিখ ঘোষণা

বলিউড বাদশা শাহরুখ খান। বলিউডে এরইমধ্যে পার হয়ে গেছে তাঁর ৩০ বছর। তার শেষ ছবি ‌‌‌'জিরো'। চার বছর পর ফের পর্দায় ফিরছেন তিনি। ছবির নাম পাঠান। আগামী বছরের ২৫ জানুয়ারি ছবিটি মুক্তি পাবে।

পাঠান ছবিটিতে শাহরুখের নায়িকা হিসেবে আছেন দীপিকা পাড়ুকোন। গুরুত্বপূর্ণ আরেকটি চরিত্রে আছেন জন আব্রাহাম। বলিউডে শাহরুখের ৩০ বছর পূর্তিতে পাঠানের নতুন পোস্টার প্রকাশ করেছে প্রযোজনা প্রতিষ্ঠান যশ রাজ ফিল্ম। এতে অ্যাকশন লুকে দেখা গেছে শাহরুখকে। হিন্দির পাশাপাশি তামিল ও তেলেগুতেও মুক্তি পাবে পাঠান।

ছবির পোস্টার প্রকাশ করে শাহরুখ লিখেছেন, ‌বলিউডে আমার ৩০ বছর পার হয়ে গেছে। আর সময়ের হিসাব করবো না কারণ আপনাদের ভালোবাসা ও হাসিমুখ সবকিছুর ঊর্ধ্বে। পাঠান ছবিটির মাধ্যমেই আমরা এই যাত্রা আরেকটু সামনে এগিয়ে নিয়ে যাবো।

এ বছর মুক্তি পাবে রণবীর কাপুর ও আলিয়া ভাটের ব্রহ্মাস্ত্র ছবিটি। জানা গেছে এখানে অতিথি চরিত্রে দেখা যাবে শাহরুখকে। 

বলিউড   বাদশা   শাহরুখ খান   পাঠান  


মন্তব্য করুন


কালার ইনসাইড

অস্ট্রেলিয়া থেকে পদ্মা সেতু নিয়ে যা বললেন নায়িকা শাবনূর

প্রকাশ: ০২:৫৯ পিএম, ২৫ Jun, ২০২২


Thumbnail অস্ট্রেলিয়া থেকে পদ্মা সেতু নিয়ে যা বললেন নায়িকা শাবনূর

পদ্মা সেতু নিয়ে বাংলাদেশীদের আবেগের অন্ত নেই। দীর্ঘ প্রতীক্ষার পর শনিবার (২৫ জুন) দুপুর ১২টায় পদ্মা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্য সবার মতোই পদ্মা সেতু নিয়ে উচ্ছ্বসিত অস্ট্রেলিয়া প্রবাসী নায়িকা শাবনূর। দেশের এত বড় অর্জনে নিজের উচ্ছ্বাস ধরে রাখতে পারছেন না তিনি। সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করে উচ্ছ্বাস প্রকাশ করেছেন এ নায়িকা।

শাবনূর লেখেন, ‘স্বপ্নের পদ্মা সেতু। এটি বাংলাদেশের দীর্ঘতম সেতু, স্থাপত্য শিল্পের এক শ্রেষ্ঠ স্থাপনা এবং ঐতিহাসিক নিদর্শন। আমাদের গর্বের এই সেতু উদ্বোধন হওয়াতে আমিও আজ সবার সঙ্গে মহাসুখে উচ্ছ্বসিত, উদ্বেলিত ও আনন্দিত।

উল্লেখ্য, বিশ্বের খরস্রোতা নদীর তালিকায় আমাজনের পরেই পদ্মার অবস্থান। এমন খরস্রোতা নদীর ওপর বিশ্বে সেতু হয়েছে মাত্র একটি। তাই সেতুকে টেকসই করতে নির্মাণের সময় বিশেষ প্রযুক্তির পাশাপাশি উচ্চমানের সামগ্রী ব্যবহার করা হয়েছে।

পদ্মা সেতুর পিলার সংখ্যা ৪২ আর স্প্যান ৪১টি। খুঁটির নিচে সর্বোচ্চ ১২২ মিটার গভীরে স্টিলের পাইল বসানো হয়। অর্থাৎ প্রায় ৪০ তলা ভবনের উচ্চতার গভীরে পাইল নিয়ে যেতে হয়েছে। বিশ্বে এখন পর্যন্ত কোনো সেতুর জন্য এত গভীর পাইলিং হয়নি। এছাড়াও পদ্মা সেতুতে রয়েছে অত্যাধুনিক সিসি ক্যামেরা। সাধারণ আলোক সুবিধার পাশাপাশি সেতুতে আলোকসজ্জা ও সৌন্দর্য বর্ধনে রয়েছে আর্কিটেকচার লাইটিং।


শাবনা   অভিনেত্রী   পদ্মা   সেতু  


মন্তব্য করুন


কালার ইনসাইড

ছবি হিট, নায়ককে ৪ কোটির গাড়ি উপহার প্রযোজকের

প্রকাশ: ০২:১৭ পিএম, ২৫ Jun, ২০২২


Thumbnail ছবি হিট, নায়ককে ৪ কোটির গাড়ি উপহার প্রযোজকের

দক্ষিণী ছবির রমরমার ভিড়ে বলিউডের জৌলুস কিছুটা হলেও ফিকে হয়ে গিয়েছিল। কিন্তু 'ভুল ভুলাইয়া'-র হাত ধরে বলিউডের দুর্দিন ঘুচল। বলা যায়, অনেক দিনই পর বক্স অফিসে লাভের মুখ দেখে বলিউডের কোনো ছবি। ২০ মে মুক্তি পাওয়া এই ছবিটি প্রথম তিন দিনে ৫৬ কোটি টাকার ব্যবসা করে। বক্স অফিসে সংগ্রহ ছাড়িয়েছে ১৮০ কোটি রুপির বেশি। নেটফ্লিক্সেও সাড়া ফেলেছে সিনেমাটি।

ছবির এই সাফল্যে বেশ খুশি ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান টি সিরিজ। সেই খুশিতে নায়ক কার্তিককে  বিশালবহুল গাড়ি উপহার দিলো। 

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন, ‘ভুল ভুলাইয়া ২’ সিনেমার সাফল্যে খুশি হয়ে কার্তিককে তিন কোটি ৭৩ লাখ রুপির (বাংলাদেশি মুদ্রায় 8 কোটি টাকার বেশি) ম্যাকলারেন জিটি স্পোর্টস কার উপহার দিয়েছেন টিসিরিজের কর্ণধার ভূষণ কুমার। কমলা রঙের এই গাড়ি ভারতে  কার্তিক ছাড়া এখনও পর্যন্ত আর কারও কাছে নেই।

এমন উপহারের কথা অন্তর্জালে শেয়ার করে কার্তিক আরিয়ান মজা করেই লিখেছেন, পরের উপহার যেন ব্যক্তিগত বিমান হয়।

‘ভুল ভুলাইয়া টু’ সিনেমায় কার্তিক আরিয়ান ছাড়াও কেন্দ্রীয় ভূমিকায় অভিনয় করেছেন কিয়ারা আদভানি ও টাবু। এ ছাড়া রয়েছেন রাজপাল যাদব, সঞ্জয় মিশ্র ও অশ্বিনী কালসেকার। ‘ভুল ভুলাইয়া টু’ পরিচালনা করেছেন আনিস বাজমি।


 


ভুল ভুলাইয়া   কার্তিক  


মন্তব্য করুন


বিজ্ঞাপন