ঢাকা, রোববার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

ভারতে পাচার হওয়া ২৭ জনের দেশে প্রত্যাবর্তন

বেনাপোল প্রতিনিধি
প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০১৯ শুক্রবার, ০৩:৪৯ পিএম
ভারতে পাচার হওয়া ২৭ জনের দেশে প্রত্যাবর্তন

`ভালো কাজের প্রলোভনে` ভারতে পাচার হওয়া ২৬ নারী ও এক শিশু `স্বদেশ প্রত্যাবর্তন` আইনে দেশে ফিরেছে। বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশন ওসি আবুল বাসার বলেন, বৃহস্পতিবার রাতে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের বেনাপোল ইমিগ্রেশন পুলিশ ও বিজিবির হাতে তুলে দেন। কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে রাতেই তাদেরকে বেনাপোল পোর্ট থানা পুলিশের হেফাজতে দেওয়া হয়েছে ।

বেনাপোল পোর্টথানার উপ-পরিদর্শক রবিউল ইসলাম বলেন, ফেরত আসা নারী ও শিশুদের মধ্যে মানবাধিকার সংগঠন `রাইটস` যশোর শিশুসহ তিন নারী ও `জাস্টিজ অ্যান্ড কেয়ার` ২৪ জন নারীকে গ্রহণ করেছে। তারা এক সপ্তাহের মধ্যে এসব নারী-শিশুদের নিজ পরিবারের কাছে পৌঁছে দেবেন। এদের বেশিরভাগেরই বয়স ১৯ থেকে ৪০ এর মধ্যে।

মানবাধিকার সংগঠন `রাইটস` যশোরের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা তৌফিকুজ্জামান বলেন, মিথ্যা প্রলোভনে এরা ২ থেকে ৫ বছর আগে অবৈধ পথে ভারতে যায়। কাজের সন্ধানে সেখানে ঘোরাঘুরির সময় পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়। আদালত তাদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন। সেখান থেকে ভারতের মানবাধিকার সংগঠন `রেসকিউ ফাউন্ডেশন` তাদের হেফাজতে নিয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে `স্বদেশ প্রত্যাবর্তন` আইনে দেশে ফেরার ব্যবস্থা করে ভারত সরকার। পাচারের শিকার নারীরা যদি পাচারকারীদের বিরুদ্ধে মামলা করতে চায়, তাহলে তাদের আইনি সহায়তা দেওয়া হবে বলেও জানা গেছে।

 

বাংলা ইনসাইডার/এসএইচ