ইনসাইড বাংলাদেশ

আইনের তোয়াক্কা ছাড়াই শিশু-কিশোরদের কাছে অবাধে বিড়ি-সিগারেট বিক্রি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১:৫৭ পিএম, ০৮ সেপ্টেম্বর, ২০১৯


Thumbnail

মানিগঞ্জের শিবালয় উপজেলার হাট - বাজার, মহাসড়ক সংলগ্ন বিড়ি সিগারেটের দোকান ও ঘাট এড়িয়ার দোকানিরা   ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার( নিয়ন্ত্রণ) আইনের তোয়াক্কা না করেই অবাধে অপ্রাপ্ত বয়স্ক শিশু- কিশোরদের কাছে বিড়ি সিগারেটের বিক্রি করছেন। যাদের বেশীর ভাগেরই বয়স নয়- পনের বছরের মধ্যে। এসব শিশু- কিশোরদের মধ্যে বেশীর ভাগই সদ্য প্রাথমিক বিদ্যালয়ের গন্ডি পেড়িয়ে যাওয়া মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী। যেখানে সেখানে পান সিগারেটের দোকান বসিয়ে অবাধে এসব শিশু- কিশোদের কাছে বিড়ি সিগারেট বিক্রির ফলে তারা ধুমপানে আসক্ত হওয়া থেকে মাদকের নেশায় ও জড়িয়ে পড়ছে এদের অনেকে। এতে করে শিশু- কিশোদের মানসিক বিকাশ ও ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে তাদের অভিভাবকরা। এছাড়া এখানাকার সচেতন মহলের  আশঙ্কা শিশু- কিশোরদের কাছে দোকানিদের  বিড়ি - সিগারেট  বিক্রির ব্যবস্থা এখনই বন্ধ না করা গেলে এই শিশু কিশোদের বড় একটি অংশই মাদক সেবেনের সাথে জড়িয়ে পড়ে বিভিন্ন অপরাধ মুলক কর্মকান্ডে জড়িয়ে পড়বে এবং এরাই এক সময় সুষ্ঠু সমাজ ব্যবস্থার মরণব্যাধি হয়ে দাঁড়াবে।

অথচ  ধুমপান ও  তামাকজাত দ্রব্য  ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ এর( ৬ক) তে উল্লেখ আছে  অপ্রাপ্ত বয়ষ্ক ব্যক্তির কাছে তামাক ও তামাকজাত দ্রব্য বিক্রয় নিষিদ্ধ।

৯[৬ক- (১) উল্লেখ আছে কোন ব্যক্তি অনধিক আঠারো বৎসরের কোন ব্যক্তির নিকট তামাক বা তামাকজাতদ্রব্য বিক্রয় করিবেন না অথবা উক্ত্য ব্যক্তিকে তামাক বা তামাকজাত দ্রব্য বিপণন বা বিতরণ কাজে নিয়োজিত করিবেননা বা করাইবেন না। 

এছাড়া উল্লেখ আছে, (২) কোন ব্যক্তি উপ-ধারা (১) এর বিধান  লঙ্ঘন  করিলে তিনি অনধিক পাঁচ হাজার টাকা অর্থদন্ডে দন্ডনীয়  হইবেন   এবং একই ব্যক্তি দ্বিতীয়বার বা পুনঃ পুনঃ একই ধরনের অপরাধ সংঘটন  করিলে তিনি  পর্যায়ক্রমিকভাবে উক্ত দন্ডের দ্বিগুণ হাড়ে দন্ডনীয় হইবেন।  

পাটুরিয়া ঘাট এলাকার এক দোকানির কাছে শিশু কিশোদের কাছে বিড়ি- সিগারেট বিক্রি করা নিষিদ্ধ এবং আইনত দন্ডনীয় অপরাধ এ বিষয়টি জানতে চাইলে তিনি হেসে দিয়ে বলনেন ভাই আপনার কাছে আজ প্রথম শুনলাম একথা ভাই। এছাড়া তিনি অহরহই বিক্রি করেন শিশু - কিশোর বয়সীদের কাছে কিন্তু কখনোই আইন প্রয়োগকারী কোন সংস্থার কোন প্রতিনিধিই তাকে এসব বয়সী ছেলেদের কাছে বিড়ি সিগারেট বিক্রির বিষয়ে নিষেধ বা সতর্ক কোন কিছুই করেন নাই বলে জানান তিনি।    

আরিচা ঘাট এলাকার এক ব্যবসায়ী জানান, তারা টাকা পেয়ে মাল বিক্রি করেন এখানে কে শিশু কে কিশোর এসব দেখার সময় তার নেই। তাছাড়া এসব দেখতে গেলে ব্যবসা লাটে উঠে যাবে তার বললেন তিনি। 

উথলী বাজার বাসস্ট্যান্ডের এক দোকানদার জানান, শিশু- কিশোদের কাছে বিড়ি - সিগারেট বিক্রির বিষয়ে আমাদেরকে জেলা বা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এখনো কেউ নিষেধ করেনি বা এ বিষয়ে আইন আছে কিনা তাও জানিনা আমরা। তবে সরকার যদি আইন করে আর আইনের কঠোর প্রয়োগ করে তাহলে আমরাও শিশু- কিশোদের কাছে আর বিড়ি সিগারেট বিক্রি করবনা।  

মাধ্যমিক বিদ্যালয়ের এক শিক্ষক এ বিষয়ে জানান, শিশু-কিশোরদের কাছে যেসব ক্ষুদ্র- পান-বিড়ি- সিগারেট ব্যবসায়ীরা এগুলো বিক্রি করবে তাদেরকে আইনের আওতায় এনে কঠোর শাস্তির ব্যবস্থা নিশ্চিত করতে হবে সরকারের দ্বায়িত্ব প্রাপ্ত সংশ্লিষ্ট সংস্থাগুলোর। শুধু আইনের কঠোর প্রয়োগই পাশাপাশি এসব দোকানিরা যাতে করে শিশু- কিশোর বয়সীদের কাছে বিড়ি সিগারেট বিক্রি না করে সে বিষয়েও তাদের সচেতন করতে হবে। এছাড়া স্কুল - কলেজের পাশে গড়ে উঠা দোকানগুলোতে কোন ভাবেই যেন বিড়ি- সিগারেট বিক্রি না করতে পাড়ে সেদিকে লক্ষ্য রাখতে হবে সংশ্লিষ্ট কতৃপক্ষের। 

এ বিষয়ে শিবালয় উপজেলা নির্বাহী অফিসার এ এফ এম  ফিরোজ মাহমুদ জানান,  চলতি মাসে আইন-শৃঙ্খলা কমিটির সভায় আলোচনা হয়েছে। ইউনিয়ন পর্যায়ের হাট বাজার গুলোতে অপ্রাপ্ত বয়স্ক কোন ব্যক্তির নিকটে তামাকজাত দ্রব্য বিড়ি- সিগারেট বিক্রয় করা না হয় সে বিষয়ে ব্যবসায়ীদের সচেতন করার নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়া এ বিষয়টি নিয়ে ইতিমধ্যে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। সুনির্দিষ্ট অভিযোগ কেউ দিলে সেখানে অভিযান চালিয়ে অভিযুক্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রয়োজনীয়   ব্যবস্থা  গ্রহন করা হবে বলে জানান তিনি।   

     



মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

অপরাধী আত্মীয় হলেও ছাড় নয়: প্রতিমন্ত্রী পলক

প্রকাশ: ০৪:১০ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

নাটোরের সিংড়ায় উপজেলা পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী দেলোয়ার হোসেনকে অপহরণ ও মারপিটের ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এ সময় তিনি বলেন, হামলাকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়া হবে।

শুক্রবার ( ১৯ এপ্রিল) সকালে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নাটোরে অপহরণ ও মারধরের শিকার উপজেলা চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন পাশাকে দেখতে গিয়ে তিনি এ কথা বলেন।

এ সময় তিনি দেলোয়ার হোসেন পাশার সুস্থ্যতা কামনা করেন এবং চিকিৎসার ব্যাপারে খোঁজখবর নেন। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, দেশের বাইরে থেকে আসার সঙ্গে সাথেই আমার দলের কর্মী দেলোয়ার হোসেন পাশাকে দেখতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে এসেছি। এটিকে নিজের নৈতিক দায়িত্ব বলে মনে করেছি। এ সময় আমার নেতাকর্মীদের পাশে আমার থাকা উচিত বলে আমি মনে করি। 

নিজের শ্যালকর বিরুদ্ধে অভিযোগের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, এই ঘটনার সঙ্গে যেই জড়িত থাকুক না কেন তাকে আইনের আওতায় আনা হবে। প্রধানমন্ত্রী এ ব্যাপারে কড়া নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, এমন ঘটনার সঙ্গে যেই জড়িত থাকুক আমার আত্মীয় হোক আর দলীয় নেতা কর্মী হোক কাউকেই ছাড় দেয়া হবে না।

উল্লেখ্য, গত ১৫ এপ্রিল বিকেলে নাটোর জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের সামনে থেকে সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেনকে অপহরণের ভিডিও ফুটেজ এরই মধ্যে বিভিন্ন মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ওই ঘটনার ভিডিও ফুটেজ দেখে স্থানীয় সাংবাদিক ও রাজনৈতিক নেতাকর্মীরা অন্তত ১১ জনের পরিচয় শনাক্ত করেছেন।

এদিকে ঘটনায় ওই দিন সন্ধ্যায় নাটোর সদর থানায় মামলা হলে অভিযান চালিয়ে পুলিশ দুইজনকে গ্রেপ্তার করে। আর অভিযুক্ত অপর প্রার্থী শেরকুল ইউনিয়নের চেয়ারম্যান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের শ্যালক লুৎফুল হাবিবের দাবি, তিনি নির্দোষ। হয়েছেন ষড়যন্ত্রের শিকার।

নাটোর   সিংড়া উপজেলা পরিষদ   ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি   জুনায়েদ আহমেদ পলক  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

দেশজুড়ে তিন দিনের হিট অ্যালার্ট জারি

প্রকাশ: ০৩:৫২ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহের তীব্রতা আরো বাড়ার শঙ্কায় তিন দিনের জন্য হিট অ্যালার্ট দিয়েছে আবহাওয়া অফিস।
 
শুক্রবার (১৯ এপ্রিল) আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক এ সতর্কবার্তা জানিয়েছেন। শুক্রবার থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে এবং তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে।

তিনি জানান, দেশের ওপর দিয়ে চলমান তাপ প্রবাহ আজ (১৯ এপ্রিল) থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে এবং তাপমাত্রা আরো বৃদ্ধি পেতে পারে।

এ ছাড়া জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে। অন্য এক পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আগামীকাল শনিবার সকাল পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

হিট অ্যালার্ট   আবহাওয়া অফিস  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

কমলাপুর রেল স্টেশনে যাত্রীর কাছে থেকে ঘুস নেওয়ার অভিযোগ

প্রকাশ: ০৩:৩৩ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

রাজধানীর কমলাপুর রেল স্টেশনে এক রেলের নিরাপত্তাকর্মীর বিরুদ্ধে ঘুস নেওয়ার অভিযোগ উঠেছে। শুক্রবার (১৯ এপ্রিল) এমন অভিযোগ করেছেন পঞ্চগড় থেকে এক যাত্রী।

জানা যায়, পঞ্চগড় থেকে আসা ওই যাত্রী ঢাকা থেকে নিজেদের আইডি কার্ড গ্রামে না নিয়ে যাওয়ায় তার আত্মীয়ের আইডি কার্ড দিয়ে টিকিট সংগ্রহ করেন। বিষয়টি নিয়ে তাদের কিছুক্ষণ স্টেশনে অপেক্ষায় রাখেন এক আর.এন.বি সদস্য৷ পরে ২০০ টাকা ঘুসের বিনিময়ে স্টেশন ত্যাগের অনুমতি পান তারা।

ঐ যাত্রী আরও জানান, আমরা তিনজন পঞ্চগড় থেকে এসেছি। আসার সময় ৫৫০ টাকার টিকিট ১৩০০ টাকা দিয়ে কাটা লাগছে। আইডি কার্ড নিয়ে যাই নাই। এজন্য খালুর আইডি কার্ড দিয়ে টিকিট কাটছি। আসার সময় বেশি টাকা দিয়ে টিকিট কাটলাম। এসে আবার ঘুস দিতে হলো৷ কি আর করবো! সিস্টেমই এরকম।

পরে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর ঐ সদস্যের কাছে ঘুস নেওয়ার বিষয়ে জানতে চাইলে এমন কাজ করবেন না বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

তবে নিরাপত্তা বাহিনীর এই সদস্যের পোশাকে নেমপ্লেট ছিল না। বেশ কয়েকবার তার নাম জানতে চাইলেও তিনি বলেননি।

কমলাপুর রেল স্টেশন   যাত্রী  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

রাজধানীর শিশু হাসপাতালে আগুন

প্রকাশ: ০৩:০৮ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

রাজধানীর আগারগাঁওয়ে শিশু হাসপাতালের ৫ম তলায় কার্ডিয়াক আইসিইউ-তে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট।

শুক্রবার (১৯ এপ্রিল) আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার লিমা খানম বিষয়টি নিশ্চিত করে জানান, শুক্রবার ১টা ৪৭ মিনিটে শিশু হাসপাতালে আগুন লাগার খবর পাওয়া যায়। খবর পেয়ে দ্রুত প্রথমে দুই ইউনিট ও পরে আরও তিন ইউনিট হাসপাতালে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে চেষ্টা করছে। এখন পর্যন্ত ৫টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

তবে প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও হতাহতের কোনো খবর জানা যায়নি।

রাজধানী   শিশু হাসপাতাল  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

ফরিদপুরে গণপিটুনিতে দুই নির্মাণ শ্রমিকের মৃত্যু

প্রকাশ: ০২:১৩ পিএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

ফরিদপুর জেলার মধুখালীতে গণপিটুনিতে দুই নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাতে মধুখালী উপজেলার ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লীতে এ ঘটনা ঘটে। এ ঘটনা নিয়ন্ত্রণে আনতে গিয়ে বেশ কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন। 

এ বিষয়ে ডুমাইন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আসাদুজ্জামান তপন বলেন, একটি বিদ্যালয়ের নির্বাচন কাজে শ্রমিকদের মন্দিরে আগুন দেয়ার অভিযোগে স্থানীয় হিন্দু সম্প্রদায়ের লোকজন তাদেরকে গণপিটুনি দেয়। এতে দুই সহদর নিহত হয়েছেন। পুলিশসহ আহতদের মধুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। 

নিহত দুই সহদরের বাড়ি নওপাড়া ইউনিয়নে ঘোপঘাট গ্রামে। তবে আহতদের সবার পরিচয় জানা যায়নি।  


ফরিদপুর   গণপিটুনি   নির্মাণ শ্রমিক   মৃত্যু  


মন্তব্য করুন


বিজ্ঞাপন