ঢাকা, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

লক্ষীপুরে ঘরে বসে অনলাইনে ক্রয় করা যাবে কোরবানির পশু

লক্ষীপুর প্রতিনিধি   
প্রকাশিত: ২৩ জুলাই ২০২০ বৃহস্পতিবার, ০১:৫২ পিএম
লক্ষীপুরে ঘরে বসে অনলাইনে ক্রয় করা যাবে কোরবানির পশু

প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ায় বদলে গেছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। অফিস, ব্যবসা-বাণিজ্য, নিত্যপণ্য কেনাকাটা, শিক্ষা-স্বাস্থ্যসহ প্রায় সবকিছুই এখন অনলাইনকেন্দ্রিক। এরই মধ্যে সামনে আসছে কোরবানির ঈদ। আসন্ন পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে এবারের কোরবানির পশুর হাটে সীমিত পরিসরে বেচা-বিক্রি হবে। প্রাণঘাতী করোনা ভাইরাস পরিস্থিতির কারণে অনেকেই পশুর হাটেই যাবেন না। এতে কোরবানির গরু বিক্রি নিয়েও শঙ্কায় রয়েছেন জেলার খামারীরা। এমন উদ্ভুদ পরিস্থিতিতে কোরবানির পশু খামারি ও ক্রেতাদের সুরক্ষার কথা চিন্তা করে ফেসবুকে কোরবানি পশু বেচা-কিনার উদ্যোগ গ্রহণ করেছেন ল²ীপুর সদর উপজেলা প্রাণী সম্পদ বিভাগ। 

পশু খামারি ও ক্রেতাদের সুরক্ষায় ইতোমধ্যে সংশ্লিষ্ট দপ্তর থেকে “অনলাইন গরুর হাট-ল²ীপুর” নামে একটি ফেসবুক পেজ খোলা হয়েছে। এতে জেলার খামারিরা তাদের খামারের গরু বিক্রি করতে পারবেন ন্যায্য মূল্যে। 

এছাড়াও জেলায় অনেকেই নিজের খামারের নামে ফেসবুকে পেজ খুলে সেখানে পশুর ছবি, ভিডিও, বিবরণ ও দামসহ প্রয়োজনীয় সব তথ্যই তুলে ধরেছেন। খামারি বা কৃষকদের আহŸান জানানো হচ্ছে হাটে না হেঁটে গরু বেচুন নেটে।
এদিকে কোরবানির পশু অনলাইনের মাধ্যমে বিক্রিতে পশু খামারিদের উদ্ভুদ্ধ করতে পশুর খামার পরিদর্শণে নামেন সদর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. যোবায়ের হোসেনসহ অন্যন্যা কর্মকর্তারা।

স্থানীয়রা বলছেন, পরিকল্পনা করে কোরবানির পশুর অনলাইন বাজার শক্তিশালী করে কৃষক এবং বেপারিদের কাছ থেকে গরু সংগ্রহের চেইন গড়ে তোলা দরকার। যেমনিভাবে করোনা কালিন সময়ে শাকসবজি, খাদ্যশস্য সংগ্রহ করা হয়েছে। তবে ইতোমধ্যে ল²ীপুরে আনলাইনে গরু-ছাগলসহ কোরবানির পশু বিক্রির জন্য প্রস্তুতি নিয়েছেন অসংখ্য কৃষক, খামারি ও ব্যবসায়ী। বিভিন্ন খামারি ব্যক্তিগত উদ্যোগে ফেসবুকের মাধ্যমে চালু করেছে অনলাইন হাট ও কোরবানির গরুর মেলা। 

কোরবানির পশু ক্রেতা সফিক হোসেন, রাসেল ভ‚ঁইয়া ও খোকন মিয়া বলেন, বর্তমান করোনা পরিস্থিতিতে হাটে গিয়ে গরু কেনার স্বাস্থ্যঝুঁকির কথা মাথায় রেখে নিশ্চিন্তে নিরাপদ ও পরিচ্ছন্ন কোরবানির পশু ক্রয় করার জন্য অনলাইন কোরবানির হাট সবছেয়ে উত্তম। অনলাইন হাট থেকে  সহজেই সম্পূর্ণ নিরাপদ ও সুস্থ কোরবানির গরু কিনতে পেরে আমরা খুশি।

সদর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. যোবায়ের হোসেন বলেন, প্রাণঘাতী করোনা ভাইরাস মানুষের জীবন-যাত্রার মান পাল্টে দিয়েছে। মানুষ এখন সচেতন হয়েছেন। নিত্য দিনের কাজ-কর্ম এখন অনলাইনে করতে চান তারা। এজন্য অনেকই বেচে নিয়েছে অনলাইন মাধ্যম। করোনা পরিস্থিতির কারণে এবারের কোরবানির হাটে ক্রেতারা আসতে অনাগ্রহী। তাই ক্রেতা-বিক্রেতাদের সুরক্ষায় সদর উপজেলা প্রাণী সম্পদ বিভাগ থেকে “অনলাইন গরুর হাট-ল²ীপুর” নামে ফেসবুক পেজটি খোলা হয়েছে। খামারীরা তাদের গরুর কয়েকটি ছবি ও বিবরণ দিয়ে এ পেজে পোস্ট করবেন। পেজে গরু দেখে ক্রেতা পছন্দের গরুটি ক্রয় করতে খামারীর মোবাইল ফোনে যোগাযোগ করবেন। সঠিক দামে খামার থেকেই কোরবানির গরু নিয়ে যাবেন ক্রেতা। এতে তেমন একটা ঝামেলা হবে না। অনলাইনে গরু বিক্রিতে খামারীরাও আগ্রহী বলে জানান তিনি।