ঢাকা, মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী পরিচয়দানকারী প্রতারক গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ জুলাই ২০২১ রবিবার, ০৬:৪১ পিএম
প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী পরিচয়দানকারী প্রতারক গ্রেফতার

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া পরিচয় দানকারী গিয়াস উদ্দিন কবির (৩৯) নামের এক প্রতারককে গ্রেফতার করা হয়েছে।

রোববার (১১ জুলাই) ভোর রাত ৩ টার দিকে ডিএমপির কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশন  প্রতারক গিয়াস উদ্দিন কবিরকে কুমিল্লা থেকে গ্রেফতার করে।

বিষয়টি নিশ্চিত করেছেন সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি)  নাজমুল ইসলাম।

সূত্র জানায়, কিছু দিন ধরে অজ্ঞাত প্রতারক চক্র বেশ কিছু হোয়াটসঅ্যাপ ও মোবাইল নম্বর থেকে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার পরিচয় ধারণ দিয়ে বন ও পরিবেশ মন্ত্রী, বিভিন্ন জেলা প্রশাসক  এবং পুলিশের বিভিন্ন কর্মকর্তাদের কাছে টাকা দাবি করে। এই চক্র কুমিল্লা জেলার এডভোকেট কামাল হোসেনের নিকট হতে ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার পরিচয় দিয়ে প্রায় দেড় লক্ষ টাকা হাতিয়ে নেয়। উক্ত চক্র প্রতারণার অংশ হিসেবে বনমন্ত্রী এবং সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তির কাছে কখনো ভয়েস কল বা কখনো মেসেজের মাধ্যমে টাকা দাবি করে আসছে।

সূত্র আরোও জানা যায়, এ প্রতারক চক্র প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার পরিচয়  দিয়ে বিভিন্ন ব্যক্তির চাকুরী বা বদলী করবে বলে টাকা দাবি করে। কেউ অজ্ঞাত ব্যক্তির কথা মতো টাকা দিতে অস্বীকার করলে ভুক্তভোগীকে ভয়ভীতি ও সামাজিক ভাবে মান সম্মান ক্ষুণ্ণ করবে বলে হুমকি প্রদান করতে থাকে। অনেকে মান সম্মানের আশঙ্কায় এ প্রতারক গিয়াস উদ্দিন কবিরকে বিভিন্ন পরিমাণ টাকা প্রদান করে।

সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনে এহেন অভিযোগের ভিত্তিতে উক্ত প্রতারক চক্রকে শনাক্ত করে রোববার ভোর ২ টা ৫ মিনিটে কুমিল্লা জেলা থেকে গিয়াস উদ্দিন কবিরকে (৩৯) গ্রেফতার করে। গ্রেফতারকৃত ব্যক্তির কাছ থেকে উক্ত মোবাইল ও সিম উদ্ধার করে।

সাইবার ক্রাইম ইনভেস্টিগেশনের এডিসি  নাজমুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে  গ্রেফতারকৃত গিয়াস উদ্দিন কবির তার অপরাধের কথা স্বীকার করেছেন। এ বিষয়ে পল্টন থানায় মামলা ঋজু করা হয়েছে।

এডিসি নাজমুল ইসলাম আরো বলেন, আসামীকে বিজ্ঞ আদালতে প্রেরণ করে ১০ দিনের পুলিশ রিমান্ডের আবেদন করা হয়েছে।