ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ৩ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

পানিপথের যুদ্ধ নিয়ে সিনেমা

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১৪ মার্চ ২০১৮ বুধবার, ০১:৪৮ পিএম
পানিপথের যুদ্ধ নিয়ে সিনেমা

আশুতোষ গোয়ারিকর তাঁর পরবর্তী সিনেমার নাম ঘোষনা করলেন। নাম ‘পানিপথ:দ্যা গ্রেট বিট্রেয়াল’

মূল কাহিনীটা অনেকেরই জানা, ভারতের রাজধানী থেকে ৯০ কিমি উত্তরে একটা বিস্তীর্ণ এলাকার নাম পানিপথ যা মারাঠা সাম্রাজ্যের অধীনে ছিল এবং তিনটা বড় যুদ্ধ এই জায়গায় সংঘটিত হয়েছিল। নৃসংশতার দিক থেকে পানিপথের তৃতীয় যুদ্ধই ছিল ভয়াবহ যার উপর ভিত্তি করেই আশুতোষ এই সিনেমাটা বানাচ্ছেন।

যুদ্ধটা সংঘটিত হয়েছিল মারাঠা সাম্রাজ্য ও আফগান শক্তির সাথে।আফগানদের নেতৃত্বে ছিলেন আফগান সাম্রাজ্যের তৎকালীন রাজা আহমাদ শাহ আবদালি।

ইতিহাসে কোন যুদ্ধে একদিনের মধ্যে এত হত্যার ঘটনা বিরল।বলা বাহুল্য যে,যুদ্ধে আফগান পক্ষের বিজয় হয়। আফগানের সৈন্য সংখ্যা ছিল মারাঠাদের থেকে অনেক বেশি এবং তারা অনেক বেশি দ্রুতগামী ছিল।যদিও এই যুদ্ধে মারাঠাদের বীরত্বের প্রশংসা করে আফগান রাজা।

এরপর আফগানরা যা করে তা ছিল কাপুরষতার লক্ষণ।একদিনের মধ্যেই তারা ৪০ হাজার বন্দী মারাঠা সৈন্যকে হত্যা করে এবং পানিপথের রাস্তায় সৈন্যদের কাঁটা মাথা নিয়ে রোড মার্চ করে।

যুদ্ধের এইরকম পরিণতির কারণ বা বিশ্বাসঘাতকতা জানতে হলে দেখতে হবে এই সিনেমাটা।আশা করা যায় ‘পদ্মাবত’র মতো এই সিনেমাতে ইতিহাস বিকৃত করা হবে না।

সঞ্জয় দত্ত,অর্জুন কাপুর আর কৃতি শ্যানন প্রাথমিক ভাবে সিনেমায় অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন।কিন্তু কে কোন চরিত্রে অভিনয় করবেন তার ঘোষণা এখনো আসেনি।

সিনেমাটি দেখতে অপেক্ষা করতে হবে ২০১৯ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত।



বাংলা ইনসাইডার/এমআরএইচ