ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ৩ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

আজ আমির খানের জন্মদিন

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১৪ মার্চ ২০১৮ বুধবার, ০৪:১২ পিএম
আজ আমির খানের জন্মদিন

বলিউডের নিখুঁত অভিনেতা হিসেবে পরিচিত তিনি। চলচ্চিত্রে নিত্য নতুন চরিত্রে নিজেকে মানিয়ে নেওয়ার মুন্সিয়ানা দেখিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। রোম্যান্টিক থেকে সিরিয়াস বিষয়ভিত্তিক চলচ্চিত্রে ভিন্ন মাত্রা যোগ করেছেন এই কিংবদন্তি অভিনেতা। আজ তাঁর ৫৩ তম জন্মদিন।

আমির খানের পুরো নাম মোহাম্মদ আমির হোসেন খান। তিনি ১৯৬৫ সালের ১৪ মার্চ মুম্বাইয়ের মহারাষ্ট্রে জন্মগ্রহণ করেন। শুধু একজন অভিনেতাই নন আমির, একাধারে একজন প্রযোজক, পরিচালক, চিত্রনাট্যকার ও টেলিভিশন উপস্থাপক।

১৯৭৩ সালে ‘ইয়াদো কি বারাত’ ছবিতে শিশুশিল্পী হিসেবে অভিনয় শুরু করেন আমির খান। ১৯৮৮ সালে ‘কেয়ামত সে কেয়ামত তাক’ ছবির মাধ্যমে তাঁর খ্যাতি ছড়িয়ে যায়। এরপর একে একে ‘দিল’, ‘জো জিতা ওহি সিকান্দার’, ‘রাজা হিন্দুস্তানি’, ‘সারফারোশ’, ‘মান’, ‘লগান’, ‘রঙ দে বাসন্তি’, ‘দিল চাহতা হ্যয়’, ‘তারে জামিন পার’, ‘গজনী’, ‘থ্রী ইডিয়টস’, ‘পিকে’, ‘দঙ্গল’সহ অসংখ্য জনপ্রিয় ছবি উপহার দিয়েছেন।

সমাজ সচেতনতামূলক বিভিন্ন বিষয় আমিরের চলচ্চিত্রে উঠে এসেছে। বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডেও নিয়োজিত তিনি। এই ধারাবাহিকতায় ২০১২ সালে ‘সত্যমেব জয়তে’ নামক একটি টেলিভিশন অনুষ্ঠানের পরিকল্পনা করেন আমির। অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্বেও ছিলেন তিনি। অনুষ্ঠানে সমাজের নানা অসঙ্গতি তুলে ধরা হত।

অভিনয়ের স্বীকৃতি স্বরূপ অস্কার, বাফটা পুরস্কারে মনোনয়ন এবং ফিল্মফেয়ার, পদ্মশ্রী, পদ্মভূষণসহ অসংখ্য পুরস্কার অর্জন করেন বলিউডের এই জীবন্ত কিংবদন্তি।


বাংলা ইনসাইডার/ এইচপি