ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮ , ৮ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

জাদুকরী এমা

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১৫ এপ্রিল ২০১৮ রবিবার, ০৫:৪৪ পিএম
জাদুকরী এমা

‘হ্যারি পটার’ সিরিজের অত্যন্ত চৌকস, বুদ্ধিমান ও বিচক্ষন ‘হারমিয়নি গ্র্যাঞ্জার’ চরিত্র হ্যারি পটার ভক্তদের কাছে অজানা নয়। আর এমন একটি চরিত্রকে পর্দায় সুনিপুণভাবে ফুটিয়ে তোলার কারিগর ব্রিটিশ অভিনেত্রী এমা ওয়াটসন। ‘হারমিয়নি গ্র্যাঞ্জার’ চরিত্রের মতো ব্যক্তি এমাও বাস্তবে ভীষণ মেধাবী, যিনি বিশ্বের অন্যতম সম্মানজনক বিদ্যাপিঠ ব্রাউন বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে কৃতিত্বের সঙ্গে স্নাতক সম্পন্ন করেন। পুরো নাম এমা শার্লট ডিউয়ার ওয়াটসন। বিশ্বব্যাপি তিনি এমা ওয়াটসন নামেই পরিচিত। আজ (১৫ এপ্রিল) ২৮ বছরে পা রাখলেন এই অভিনেত্রী। ১৯৯০ সালের এই দিনে ফ্রান্সে এক ব্রিটিশ পরিবারে জন্মগ্রহণ করেন এমা ওয়াটসন। জন্মদিন উপলক্ষে তাঁর সম্পর্কে মজার কিছু তথ্য জানাবে বাংলা ইনসাইডার-

  • স্কুলে পড়াকালীন মাত্র ৯ বছর বয়সে হ্যারি পটার সিরিজের ‘হারমিয়নি গ্র্যাঞ্জার’ চরিত্রে অভিনয় শুরু করেন এমা ওয়াটসন। তা সত্ত্বেও স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে সর্বোচ্চ ফলাফল ‘এ’ গ্রেড অর্জন করেন।

  • ‘হারমিয়নি গ্র্যাঞ্জার’ চরিত্রটির জন্য এমাকে ৮বার পর্দার সামনে পরীক্ষা দিতে হয়েছিল। তখন ছবির কলাকুশলীদের প্রায় অনেকেই এমাকে নিতে রাজী হচ্ছিল না। একমাত্র হ্যারি পটার সিরিজের লেখিকা জে.কে রাউলিং এমাকে ছবিতে নেওয়ার জোর দাবী জানিয়েছিলেন। এরপর বাকিটা ইতিহাস।

  • বড় তারকা হলেও বাস্তবে এমা খুবেই সাদামাটা। স্নাতক পড়াকালীন সময়ে এমা তখন মহা তারকা। অন্যসব বন্ধুদের মতো বিশবিদ্যালয় চত্বরে আড্ডা দিতেন। একবার এক সাক্ষাৎকারে এমা বলেছিলেন, বিশ্ববিদ্যালয়ে কখনো তাঁকে অটোগ্রাফ দেওয়ার জন্য দাঁড়াতে হয় নি। এমনকি বিশ্ববিদ্যালয়ে একবার প্রায় ১০০ জন বন্ধু নিয়ে পার্টি দিয়েছিলেন এমা। ওই পার্টির একটি ছবিও ফেসবুকে কেউ দেয়নি।

  • জাঁকালো আয়োজন তাঁর কাছে খুব একটা প্রাধান্য পায় না। ২০১৪ সালে অস্কারের ভ্যানিটি ফেয়ার পার্টিতে যোগ দিতে পারেন নি শুধুমাত্র হোটেল রুমে ঘুমিয়ে থাকার কারণে। এছাড়া অনেক দামী খাবার থাকলেও নৈশভোজে তিনি শুধু পিৎজা খেয়েছেন।

  • বই পড়তে ভীষণ পছন্দ করেন এমা। ইন্টারনেটে বই পড়ার সাইট ‘গুডরিডস’ এর প্রচ্ছদেও তাঁর নিজস্ব বইয়ের তাঁকসহ তাঁর ছবি স্থান পেয়েছে।

  • হ্যারি পটার সিরিজের সবগুলো বই পড়লেও এই সিরিজের তাঁর সবচেয়ে পছন্দের বই ‘হ্যারি পটার অ্যান্ড দ্য প্রিজনার অব আজকাবান’।

  • জাতিসংঘের নারী বিষয়ক শুভেচ্ছাদূত হয়েছেন এমা। জাতিসংঘের ‘হি ফর সি’ নামক একটি প্রোগ্রামে নারী অধিকার নিয়ে কাজ করেন তিনি।

  • সবচেয়ে কম বয়সী হিসেবে মাত্র ১৫ বছর বয়সে বিখ্যাত ফ্যাশন ম্যাগাজিন ‘ভোগ’ এর প্রচ্ছদে ঠাঁই পেয়েছিলেন এমা।

  • বিভিন্ন সাময়িকী সংগ্রহে রাখা এবং ডাইরি লেখা তাঁর অন্যতম প্রধান শখ। এখনো প্রতিদিনের ঘটনা তিনি ডাইরিতে লিখে রাখেন।

  • বিভিন্ন রক কনসার্টে গিয়ে হই-চই করা বেশ উপভোগ করেন তিনি।

  • এমা প্রথম প্রেমে পড়েন হ্যারি পটার সিরিজের ‘ড্র্যাকো মালফয়’ চরিত্রে অভিনয় করা টম ফেলটনের। কিন্তু ফেলটন এমাকে বোন হিসেবে দেখতেন। ব্যক্তি জীবনে তাঁরা দু’জন খুব ভালো বন্ধু।



বাংলা ইনসাইডার/ এইচপি/ জেডএ