ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

বলিউড তারকাদের ছবি তোলেন যারা

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১১ জুলাই ২০১৮ বুধবার, ০৯:১৮ পিএম
বলিউড তারকাদের ছবি তোলেন যারা

বলিউড তারকারা শুধু ভারতেই নয়, মাত করে সারাবিশ্ব। বলিউড তারকাদের অগনিত ভক্ত রয়েছে সারাবিশ্বে। তারকাদের জমকালো ছবি দেখে আমরা পুলকিত হই। সুন্দর ছবিগুলো রেখে দেই নিজের সংগ্রহে। কখনো কী ভেবেছি এই সুন্দর চবির পেছনের কারিগর কারা? অবশ্যই ফটোগ্রাফাররা ছবি তোলেন। সেই ছবি তোলার দিক থেকেও এগিয়ে আছেন বেশ কয়েকজন। এই ফটোগ্রাফারদের কৃতিত্ব না দিলেই নয়, কেননা তাদের তোলা ছবিতেই একজন অভিনেতা-অভিনেত্রী তারকা হিসেবে বলিউডের আকাশে জ্বলে ওঠেন। শুধুমাত্র বলিউড কেন হবে। সারাবিশ্বের সেলিব্রেটিদের জনপ্রিয়তার পেছনের অন্যতম কারিগর এই ফটোগ্রাফাররা। তাঁরা ক্যামেরাবন্দি করে তারকাদের সৌন্দর্য্য:

ডাব্বু রতনানি

বলিউডে ফ্যাশন ফটোগ্রাফি ও ডাব্বু রতনানী সমর্থক হয়ে গেছেন। যার ক্যালেন্ডারের পাতার ছবিও যেন চায়ের কাপে ঝড় তোলার মতো। আর তাইতো বলিউড মহারথীরা তার সঙ্গে একটি ফটোশুটের জন্য ৪০ হাজার থেকে ৭৫ হাজার রুপি গুনতেও নির্দ্বিধায় রাজি হয়ে যান। ১৯৯৯ সালে তার প্রথম ক্যালেন্ডার ফটোগ্রাফি প্রকাশ পায়। সেই থেকে তিনি রাতারাতি তারকা ফটোগ্রাফার বনে যান। তার ক্যালেন্ডারের জন্য বলিউডের সেরা তারকাদের ছবি তোলা হয়। তিনি কসমোপলিটন, ফিল্মফেয়ার, হাই ব্লিটস, ওকে ইন্ডিয়া, এল্লা, ভার্ভ, ফেমিনা, দ্য ম্যান অ্যান্ড বেটার হোমস্ এবং উদ্যানসহ শীর্ষস্থানীয় ফ্যাশন ম্যাগাজিন ও পত্রিকার জন্য সেলিব্রেটিদের ছবি তুলেছেন।

অবিনাশ গোয়ারিকর

পোর্ট্রেট হোক কিংবা ফ্যাশন ফটোগ্রাফি, সবখানে তার জুড়ি মেলা ভার। অমিতাভ বচ্চন থেকে অর্জুন কাপুর। কৃতি শ্যানন, আলিয়া ভাট এমনকি সালমান খানের মতো তারকাদেরও পছন্দের ফটোগ্রাফার তিনি। কোহলিও আছেন তার গ্রাহকের তালিকায়।

অতুল কসবেকার


তিনি শুধুমাত্র একজন ফ্যাশনা ফটোগ্রাফারই নন। তিনি একজন বলিউড প্রযোজকও। কিংফিশার ক্যালেন্ডারের জন্য তিনি সবচেয়ে পরিচিত। সেলিব্রেটি ম্যানেজমেন্ট কম্পানি ‘ব্লিং’ অতুলের। আর তাই তো অভিষেক বচ্চন, দীপিকা পাড়–কোন কিংবা ফারহান আক্তাররাও ভুলেন না তার হাতে ক্যামেরাবন্দি হতে। অনেকগুলি আন্তর্জাতিক এবং জাতীয় ব্র্যান্ডের সাথে পেপসিকো, নেসেল আইটিসি, এয়ারটেল, কিংফিশার, স্যামসাং, পিএন্ড জি, সোনি, সোয়ারোভস্কি, এলজি মোবাইলস, ল`অরল্যাল, সোয়ট গ্রুপের সাথে অংশীদারিত্ব রয়েছে তাঁর।

যতীন কামপানি


উচ্চশিক্ষিত এ ফটোগ্রাফার পেয়েছেন অসংখ্য পুরস্কারও। কিন্তু কি দরকার ছিল পড়াশোনায় এত বড় বড় ডিগ্রি নিয়েও এই লাইট ক্যামেরার জগতে আসার? কারণ তিনি তার মনের কথা শুনেছেন এবং তার মন তাকে যা করতে বলেছে তিনি তাই করেছেন।

শাহরুখ খান, অমিতাভ বচ্চন, শাহরুখ খান, ঐশ্বরিয়া রাই বচ্চন, পণ্ডিত শিবকুমার শর্মাদের তার ক্যামেরায় বন্দি করেছেন এ ফটোগ্রাফার।

সুবি স্যামুয়েল


ভারতের কমবেশি সবগুলো বড় বড় ব্র্যান্ড এবং ম্যাগাজিনগুলোর সঙ্গে তার কাজ করার অভিজ্ঞতা হয়েছে। এমনকি তার ক্যারিয়ারের গতিবিধি পত্রিকার শিরোনামেও এসেছে। তার উল্লেখযোগ্য ক্লায়েন্টদের মধ্যে আছেন অক্ষয় কুমার, আলিয়া ভাট এবং রাহুল দ্রাবিড়। তিনি শুধু ভারতেই নন, বহি:বিশ্বেও বেশ পরিচিতি পেয়েছেন। সিনেমার প্রমোশনে তার তোলা ছবি ব্যবহৃত হয়। কান্তে, দেবদাসের স্টিল ছবি তার তোলা।

রোশন শ্রেষ্ঠ

নেপালী বংশোদ্ভূত বলিউডের ফটোগ্রাফার। উত্তাপ ছড়ানো ফটোগ্রাফার বলা হয় তাকে। সময়ের সবচেয়ে তরুন ফটোগ্রাফার বলা হয় তাকে। বয়স কম হলেও টেক্কা দিচ্ছেন বলিউডের বাঘা বাঘা সব ফটোগ্রাফারদের। বর্তমানে সবচেয়ে প্রতিভাবান ফটো-গ্রাফারদের মধ্যে একজন এই রোশন শ্রেষ্ঠ। যখন রণবীর কাপুর, আদিত্য রয় কাপুর কিংবা কৃতি শ্যাননের মতো একটু ভিন্ন ধারার তারকারা তার শরণাপন্ন হন তখন তা বলাই বাহুল্য।

তরুণ ক্ষিওয়াল

ভারতের কিংবদন্তি ফটোগ্রাফারদের একজন এই তরুণ ক্ষিওয়াল। তার মডেলদের তালিকায় রয়েছেন সেরা অভিনেতা থেকে শুরু করে অন্যান্য মিডিয়ার পরিচিত সব নাম। এই কিংবদন্তির তালিকা ঘাঁটলে সবার আগে পাওয়া যাবে শাহরুখ খান, দীপিকা কিংবা সোনম কাপুরদের নাম। তিনি শুধু সেলিব্রেটিই নয়, বিভিন্ন কম্পানির প্রডাক্ট ফটোগ্রাফিও করে থাকেন।

আর বর্মন

পোর্ট্রেট ফটোগ্রাফির ওপর ফোকাস করে আর বর্মন তার বলিউড যাত্রা শুরু করেন ‘ভোগ ইন্ডিয়ার’ সঙ্গে। ম্যারি ক্লেয়ার, গো, গ্রেজিয়া, ওয়েস্টসাইড, অথবা মেবেলিনের মতো বড় বড় ব্র্যান্ডগুলোর সঙ্গে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। পড়াশুনাও করেছেন ফটোগ্রাফির উপর। পড়াশুনার পাশাপাশি নিউইয়র্কে তিনি বিখ্যাত বেশ কয়েকজন ফটোগ্রাফারের সহকারী হিসেবেও কাজ করেছেন।

সুরেশ নটরাজন

কেরালায় জন্মগ্রহণ করা এই ফটোগ্রাফার তার বলিউড যাত্রা শুরু করেন ফিচার ফিল্মের সহকারী পরিচালক হিসেবে। টরোন্টোতে ফিল্মের উপর পড়াশুনা করেছেন। তিনি অসংখ্য বলিউড তারকাদের ক্যামেরাবন্দি করেছেন। শুটিং চলাকালীন সময়ে তার তোলা ছবিগুলো বেশ বিখ্যাত হয়েছে।

বিক্রম বাওয়া

ছোট-বড় বলিউড প্রজেক্টের কাজ করার পাশাপাশি এডভার্টাইজিং ফটোগ্রাফার হিসেবে মূলত পরিচিত ছিলেন তিনি। ঋত্বিক, প্রিয়াঙ্কার মতো তারকারা বাদ পড়েননি তার ক্যামেরার সামনে থেকে। এমনকি বাদ পড়তে নারাজ অমিতাভ বচ্চন, শাহরুখ খান, অক্ষয় কুমাররাও!

বাংলা ইনসাইডার/এমআরএইচ