ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮ , ৩ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

মাইলসের সঙ্গে কি রসিকতা করছেন শাফিন?

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৯ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার, ০৮:১৫ পিএম
মাইলসের সঙ্গে কি রসিকতা করছেন শাফিন?

বিশ্বজুড়েই রয়েছে ব্যান্ড ভাঙার প্রবণতা। ‘বিটলস’ থেকে শুরু করে হালের ‘ওয়ান ডিরেকশন’- ভাঙনের সুর বেজেছে বিশ্ব বিখ্যাত অনেক ব্যান্ডে। আবার ‘লেড জেপলিন’ ও ‘দ্য পুলিশ’ এর মতো বহু জনপ্রিয় ব্যান্ড ভেঙে পুনরায় গঠিত হতেও দেখা গেছে। বাংলাদেশেও তার ব্যতিক্রম নয়। গত বছরের শেষ দিকে জনপ্রিয় ব্যান্ড ‘মাইলস’ ছেড়ে বেরিয়ে যান দলটির প্রধান গায়ক শাফিন আহমেদ। অভিমান ভেঙে দীর্ঘদিন পর আবারো ব্যান্ডটির সঙ্গে যুক্ত হয়েছেন জনপ্রিয় এই সংগীতশিল্পী।

শাফিন আহমেদের যোগ দেওয়ার খবর পাওয়া যায় মাইলস ব্যান্ডের ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে। এছাড়া আজ (৯ আগস্ট) দুপুরে এক ফেসবুক বার্তায় বিষয়টি নিশ্চিত করেন দলের আরেক সদস্য গিটার বাদক হামিন আহমেদ। ফেসবুক পেজে ব্যান্ডের একটি ছবি প্রকাশ করা হয়। ছবিতে দলের অন্য সদস্যদের সঙ্গে শাফিনকেও দেখা যায়। ছবির ক্যাপশনে লেখা- ‘আমরা অত্যান্ত আনন্দের সঙ্গে জানাতে চাই যে, মাইলস ব্যান্ডের সদস্যদের মধ্যে দুরত্ব ঘুচিয়ে এসেছে। মূল দলটি নিয়ে আমরা কনসার্ট ও অ্যালবামের কাজে এগিয়ে যাব। বাংলাদেশের সঙ্গীতাঙ্গনে মাইলসের সফল সফর চলমান রাখতে সকলের আশীর্বাদ কামনা করছি।’

এর আগেও একবার মাইলস থেকে বেরিয়ে গিয়েছিলেন শাফিন আহমেদ। ২০১০ সালের শুরুতে মাইলস থেকে সরে গিয়ে ‘রিদম অব লাইফ’ শিরোনামে একটি ব্যান্ড গঠন করেন শাফিন। ঠিক ওই বছরের শেষ দিকে তিনি দলে যোগদান করেন। এরপর স্বার্থ সংশ্লিষ্ট নানান জটিলতা দেখিয়ে ২০১৭ সালের ডিসেম্বরে দল থেকে আবার বেরিয়ে যান তিনি। সরে যাওয়ার বিষয়ে সংবাদ সন্মেলন করে দলের অন্য সদস্যদেরকে বিভিন্ন অভিযোগের তীরে বিদ্ধ করেন। তবে সব ছাপিয়ে তাঁর কথায় আর্থিক চুক্তিতে অমিলের বিষয়টি উঠে আসে।

শাফিন আহমেদের ফিরে আসাকে কেন্দ্র করে ফেসবুকে মিশ্র প্রতিক্রিয়া ব্যাক্ত করেছেন মাইলস ভক্তরা। এ নিয়ে দু’বার ব্যান্ড থেকে সরে দাঁড়িয়ে আবার ফিরে আসাকে শাফিনের এক ধরনের রসিকতা বলে মন্তব্য করেছেন অনেকে। ব্যান্ডের পাশাপাশি নিজেকে একক শিল্পী হিসেবে প্রতিষ্ঠা করে সুপারস্টার তকমা জুটিয়েছেন। যার ফলে মাইলসের সঙ্গে প্রহসনে মেতেছেন শাফিন। জনপ্রিয় এই গায়ক সম্পর্কে ফেসবুকে এমন মন্তব্যই করেছেন কেউ কেউ। তবে ভক্তদের অনেকেই শাফিনের ফিরে আসায় উচ্ছ্বাস প্রকাশ করে মাইলসের সঙ্গে তাঁর আমৃত্যু জড়িয়ে থাকার প্রত্যাশা করেছেন।    

১৯৭৯ সালে গঠিত হয় ব্যান্ড ‘মাইলস’। বিভিন্ন হোটেল, ক্লাবে ইংরেজি গান গাওয়ার মধ্য দিয়ে ব্যান্ডটির যাত্রা শুরু। এরপর বাংলাদেশে বিশ্বসঙ্গীত গ্রহণযোগ্যতা পেতে শুরু করলে বাংলা গানে মনযোগী হয় দলটি। এ পর্যন্ত মাইলসের অ্যালবাম সংখ্যা ৭টি। তাঁদের সর্বশেষ অ্যালবাম ‘প্রতিচ্ছবি’ প্রকাশিত হয় ২০১৫ সালে।  ফিরিয়ে দাও, চাঁদ-তারা-সূর্য,  নীলা, জ্বালা-জ্বালা, পাহাড়ি মেয়ে, পলাশির প্রন্তরসহ অসংখ্য শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছে মাইলস। ভারতেও দলটি দারুণ জনপ্রিয়। বলিউডে ২০০৪ সালে মুক্তি পাওয়া ‘মার্ডার’ ছবির ‘জানা তেরে পেয়ার’ গানটি হুবুহু মাইলসের ‘ফিরিয়ে দাও’ গান থেকে নকল করা হয়।

মাইলসের বর্তমান সদস্যদের মধ্যে রয়েছেন শাফিন আহমেদ- প্রধান গায়ক ও বেস গিটার বাদক, হামিন আহমেদ-গিটার বাদক ও গায়ক, মানাম আহমেদ- কিবোর্ড বাদক, ইকবাল আসিফ জুয়েল- গিটার বাদক এবং সৈয়দ জিয়াউর রহমান তুর্য- ড্রাম বাদক।

প্রসঙ্গত, শাফিন আহমেদ ও হামিন আহমেদ উপমহাদেশের কিংবদন্তি সংগীতজ্ঞ ফিরোজা বেগম ও কমল দাসগুপ্তের সন্তান। 

বাংলা ইনসাইডার/ এইচপি