ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

শুভ জন্মদিন তারানা হালিম

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১৬ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার, ০১:৩৩ পিএম
শুভ জন্মদিন তারানা হালিম

বহু গুনের অধিকারী ব্যক্তিত্ব তারানা হালিম। তিনি একধারে রাজনীতিক, অভিনেত্রী, লেখক, সমাজকর্মী ও আইনজীবী। আজ(১৬ আগস্ট) ৫১ বছর বয়সে পা ফেলেছেন তারানা হালিম।

১৯৬৬ সালের এই দিনে টাঙ্গাইলে জন্মগ্রহণ করেন তারানা হালিম। তাঁর বাবা এম এ হালিম ছিলেন অর্থ মন্ত্রণালয়ের সাবেক যুগ্ন সচিব এবং মা আখতার হালিম ছিলেন শিক্ষিকা।

শিক্ষাজীবনে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন তারানা হালিম। ১৯৮২ সালে ঢাকার আজিমপুর অগ্রণী গার্লস স্কুল থেকে প্রথম বিভাগে পাস করেন। ১৯৮৪ সালে হলিক্রস কলেজ থেকেও প্রথম বিভাগে উত্তীর্ণ হন তিনি। ঢাকা বোর্ডের অধীনে দু’টি পরীক্ষাতেই তাঁর অবস্থান ছিল নবম। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাকোত্তর সম্পন্ন করেন।

শিশুশিল্পী হিসেবে অভিনয়ে হাতেখড়ি তারানা হালিমের। মাত্র পাঁচ বছর বয়সে ‘ঘুঘু ও শিকারী’ শিরোনামের একটি নাটকে অভিনয় করেন তিনি। এরপর কলেজ জীবনে ‘ঢাকায় থাকি’ শিরোনামের একটি নাটকে অভিনয় করেন।

তারানা হালিম চলচ্চিত্রে প্রথম অভিনয় করেন ১৯৭৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘সাহেব’ ছবিতে। ওই ছবিতে তিনি চিত্রনায়ক ফারুকের ছোট বোনের চরিত্রে অভিনয় করে বেশ আলোচিত হন। এরপর একে একে ‘নয়নমণি’, ‘গোলাপি এখন ট্রেনে’, ‘এখনি সময়’ ছবিতে অভিনয় করেন তিনি।

ছোটবেলা থেকেই রাজনীতি সচেতন ছিলেন তারানা হালিম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রি থাকাকালীন সময়ে যুবলীগের মহিলা বিষয়ক সম্পাদক নির্বাচিত হন তিনি। বর্তমানে সংগঠনটির সভাপতির দায়িত্ব পালন করছেন। ২০০৯ সালে জাতীয় সংসদের সংরক্ষিত আসনে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। বর্তমানে তিনি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।


বাংলা ইনসাইডার/ এইচপি