ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

বঙ্গবন্ধুর বায়োপিকের পরিচালক চূড়ান্ত

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ২৭ আগস্ট ২০১৮ সোমবার, ০২:৩৮ পিএম
বঙ্গবন্ধুর বায়োপিকের পরিচালক চূড়ান্ত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত হতে যাওয়া ছবির পরিচালকের নাম চূড়ান্ত করা হয়েছে। হাজার বছরের এই শ্রেষ্ঠ বাঙালিকে নিয়ে ছবি নির্মাণ করবেন ভারতের প্রথিতযশা পরিচালক শ্যাম বেনেগাল। বিষয়টি নিশ্চিত করেছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত হবে জাতির পিতার বায়োপিক। ছবিতে জাতির পিতার ব্যক্তিগত ও রাজনৈতিক জীবনের বিভিন্ন খুঁটিনাটি ফুটিয়ে তোলা হবে। ছবিটি নির্মাণের বিষয়ে তথ্য মন্ত্রণালয় থেকে সর্বোচ্চ সহায়তা করা হবে বলে জানিয়েছেন তারানা হালিম।

জাতির পিতাকে নিয়ে ছবি নির্মাণের বিষয়ে দু’বছর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদীর মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়েছিল। সেখানে বঙ্গবন্ধুর ওপর যৌথভাবে চলচ্চিত্র এবং তথ্যচিত্র তৈরির কথা ছিল। চলচ্চিত্রটি নির্মাণের জন্য বাংলাদেশের প্রতিনিধি দল জুলাই মাসে ভারত সফর করেন। ওই সময় ভারত পরিচালক শ্যাম বেনেগাল, গৌতম ঘোষ এবং কৌশিক গাঙ্গুলির নাম প্রস্তাব করেছিল। অবশেষে দুই দেশের যৌথ সিদ্ধান্তে ছবি নির্মাণের দায়িত্ব পেলেন শ্যাম বেনেগাল।

শ্যাম বেনেগাল ছাড়াও বাংলাদেশ থেকে আরেকজন পরিচালককে নির্বাচন করা হবে। তবে যোগ্যতা হিসেবে তাঁর বঙ্গবন্ধুর ব্যক্তিগত ও রাজনৈতিক জীবন সম্পর্কে স্বচ্ছ ধারনার পাশাপাশি চলচ্চিত্র পরিচালনায় দক্ষতা থাকতে হবে। শিগগিরই বাংলাদেশ থেকে এমন একজন পরিচালককে বাছাই করা হবে। এছাড়া ছবির অভিনয়শিল্পীদের নাম দুই দেশের আলোচনার মাধ্যমে শিগগিরই জানানো হবে।

২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আগেই ছবিটি মুক্তি দেওয়া হবে জানিয়ে তারানা হালিম বলেন, ‘বঙ্গবন্ধুকে নিয়ে অনেক আগেই চলচ্চিত্র তৈরি হওয়া উচিত ছিল। আমরা চাই একটি আন্তর্জাতিক মানের চলচ্চিত্র নির্মাণ হোক। আজ থেকে দুইশ বা তিনশ বছর পরও যেন সেই চলচ্চিত্রের মাধ্যমে মানুষ বঙ্গবন্ধুকে জানতে পারে।’

উল্লেখ্য, শ্যাম বেনেগাল ভারতের একজন প্রথিতযশা পরিচালক। এর আগে তিনি ভারতের স্বাধীনতাকামী নেতা নেতাজী সুভাষ বসুকে নিয়ে ছবি নির্মাণ করেছিলেন। কাজের স্বীকৃতি স্বরূপ শ্যাম বেনেগাল এ পর্যন্ত পদ্ম শ্রী, পদ্ম ভূষণ, দাদা সাহেব পালিনী, এএনআর ন্যাশনাল অ্যাওয়ার্ডসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন।


বাংলা ইনসাইডার/ এইচপি