ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ভয়ংকর ভেলকিবাজি

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার, ০৯:২৮ পিএম
ভয়ংকর ভেলকিবাজি

বিশ্বজুড়ে রক্ত হিম করা ভৌতিক ছবির একটি বিশাল ভক্ত শ্রেণি রয়েছে। আর তাঁদের মনের বিশাল জায়গা জুড়ে ইতিমধ্যে ঠাঁই করে নিয়েছে সত্য ঘটনার ওপর নির্মিত ভৌতিক ছবি ‘দ্য কনজুরিং’। দর্শকপ্রিয়তা পাওয়ার যথেষ্ট রসদও রয়েছে এই  ছবিতে। মুহূর্তে মুহূর্তে আতঙ্ক, ভয় ও মৃত্যুর গন্ধমাখা পরিবেশ সৃষ্টি করতে ছবিটির জুড়ি নেই। ফোর্বস ম্যাগাজিনের জরিপে, বিগত পাঁচ বছরে মুক্তি পাওয়া ভৌতিক ছবির তালিকায় ‘ দ্য কনজুরিং’ ছবির অবস্থান তৃতীয়। কেউ কেউ তো সর্বকালের সেরা ভৌতিক ছবির তালিকার উপরের দিকেই রাখেন ছবিটিকে।

এ পর্যন্ত ‘কনজুরিং’ সিরিজের মোট পাঁচটি ছবি মুক্তি পেয়েছে। সর্বশেষ শুক্রবার (৭ সেপ্টেম্বর) মুক্তি পেয়েছে সিরিজের পঞ্চম ছবি ‘দ্য নান’। একই দিনে বাংলাদেশেও মুক্তি পাচ্ছে ছবিটি। ছবিটিকে ঘিরে ইতিমধ্যে ফিসফাস শুরু হয়েছে। ‘কনজুরিং ২’ তে সেই শয়তানি শক্তির সন্ন্যাসীকে এবার কতটা ভয়ংকর রূপে দেখা যাবে, সেটাই এবার মূল আলোচনা। কারণ তাকে নিয়েই নির্মিত হয়েছে গোটা ছবিটি। অনেকের মতে কারিন হার্ডির পরিচালনায় ‘দ্য নান’-ই হতে যাচ্ছে কনজুরিং সিরিজের সবচেয়ে ভয়ংকর ছবি। আবার ব্যবসায়িক দিক থেকেও দেখা যায় সিরিজের প্রতিটি ছবি সফল।

পরিচালক জেমস ওয়ান ২০১৩ সালে নির্মাণ করেছিলেন সিরিজের প্রথম ছবি ‘দ্য কনজুরিং’। এই ছবিতেই জেমস জুটি বাঁধেন অভিনেতা প্যাট্রিক উইলসনের সঙ্গে। ছবিতে প্যাট্রিক প্যারানরমাল ইনভেস্টিগেটর এড ওয়ারেনের চরিত্রে অভিনয় করেছিলেন। তার সঙ্গে অভিনেত্রী ভেরা ফারমিগাকেও দেখা গেছে। ২০ মিলিয়ন ডলারের এই ছবিটি বিশ্বজুড়ে ৩১৯ দশমিক ৫ মিলিয়ন ডলার আয় করে।

সিরিজের দ্বিতীয় ছবি ‘অ্যানাবেল’ নির্মাণের ঘোষণার পর থেকেই দর্শক মহলে হইচই পড়ে যায়। তবে সমালোচকদের নেতিবাচক কিছু প্রতিক্রিয়াও শুনতে হয়েছে।  ৬ দশমিক ৫ মিলিয়ন ডলার বাজেটের এই ছবির আয় ২৫৭ মিলিয়ন ডলার।

‘দ্য কনজিউরিং ২’ ছবিতে দেখানো হয়েছিল ওয়ারেন ইংল্যান্ড সফরে যায়। আসলে লন্ডনের শহরতলীতে থাকা একটি পরিবারকে সাহায্য করতেই তার এই সফর। এই ছবিতেই প্রথমবার পরিচয় করানো হয় নানের সঙ্গে। ৪০ মিলিয়ন ডলার বাজেটের ছবিতি বক্স অফিসে ৩২০ দশমিক ৪ মিলিয়ন ডলার আয় করতে সক্ষম হয়।

সিরিজের চতুর্থ ছবি ‘অ্যানাবেল:ক্রিয়েশন’ নির্মাণ করেছিলেন পরিচালক ডেভিড এফ স্যান্ডবার্গ। ‘অ্যানাবেল’ নিয়ে মিশ্র প্রতিক্রিয়ার পর, পুরনো ভৌতিক ছবির প্রেক্ষপট ফিরিয়ে আনেন পরিচালক। আর এতেই বাজিমাত করেছে ‘অ্যানাবেলঃ ক্রিয়েশন’ ছবিতে একটা পুতুল ছিল শয়তানের ভূমিকায়। ৫০ মিলিয়ন ডলার বাজেটের এই ছবির আয় ৩০৬ দশমিক ৫ মিলিয়ন ডলার।


সূত্রঃ দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

বাংলা ইনসাইডার/ এইচপি