ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

প্রথমবারের মতো চীনে বাংলাদেশি সিনেমা

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০১৮ শনিবার, ০৯:৫৩ পিএম
প্রথমবারের মতো চীনে বাংলাদেশি সিনেমা

চীন দেশে বহু বিদেশি ছবি বাজিমাত করতে শোনা গেছে। এবার বাংলাদেশের পালা। এই প্রথমবারের মতো বাংলাদেশের ছবি মুক্তি পাচ্ছে সুদূর চীন দেশে। ছবির নাম ‘বেঙ্গলি বিউটি’।

বাংলাদেশে ‘বেঙ্গলি বিউটি’ মুক্তি পায় চলতি বছরের ২০ জুলাই। তবে ছবিটি মাত্র ১টি প্রেক্ষাগৃহে মুক্তি পায়। বাংলাদেশে মুক্তির আগে ছবিটি যুক্তরাষ্ট্রে মুক্তি দেওয়া হয়। যুক্তরাষ্ট্রে মুক্তিপ্রাপ্ত বাংলাদেশি ছবির মধ্যে সর্বোচ্চ আয়ের রেকর্ড গড়েছে ছবিটি।

এবার ‘বেঙ্গলি বিউটি’ মুক্তি পাচ্ছে চীনে। জানা গেছে চীনের প্রায় ৩ হাজার প্রেক্ষাগৃহে ছবিটি একযোগে মুক্তি পাবে। ইতোমধ্যে চীনের বিভিন্ন সংস্থার সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছে ছবির কর্তাব্যক্তিরা। ধারনা করা হচ্ছে আগামী বছরের শুরুতে ছবিটি চীনে মুক্তি পাবে। আর এই ছবির মধ্য দিয়ে চীনে বাংলাদেশি ছবির বাজার উন্মুক্ত হবে।

‘বেঙ্গলি বিউটি’র পরিচালক যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি নাগরিক রাশান নূর। ছবির নায়কও তিনি। রাশানের বিপরীতে ছবিতে অভিনয় করেছেন মুমুতাহিনা টয়া।

মুক্তিযুদ্ধ-পরবর্তী অত্যন্ত স্পর্শকাতর এক সময়কালের গল্পকে ঘিরে নির্মিত হয়েছে ‘বেঙ্গলি বিউটি’। ১৯৭৪ সালে সদ্য আমেরিকাফেরত আফজাল নামের এক তরুণের বাংলাদেশ বেতারে ডিজে হিসেবে যোগদান, তার সঙ্গে ময়না নামের এক তরুণীর গড়ে ওঠা প্রেমকে ঘিরে ছবির মূল গল্প এগিয়ে চলে। এর মধ্যেই নির্মাতা সে সময়কার রাজনৈতিক বাস্তবতাকে তুলে এনেছেন। বোঝানোর চেষ্টা করেছেন ভয়াবহ এক যুদ্ধের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কীভাবে দেশ পরিচালনা করেছেন, কতটা সংকটের মধ্য দিয়ে তাকে এগোতে হয়েছে।

বাংলা ও ইংরেজি ভাষায় নির্মিত হয়েছে ‘বেঙ্গলি বিউটি’। এবার ছবিটি চাইনিজ ভাষায় ডাবিং করা হবে 

বাংলা ইনসাইডার/এইচপি/জেডএ