ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

সুইজারল্যান্ডে শ্রীদেবীর ভাস্কর্য

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০১৮ রবিবার, ০৩:৫৪ পিএম
সুইজারল্যান্ডে শ্রীদেবীর ভাস্কর্য

ভারতের সঙ্গে সুইজারল্যান্ডের কূটনীতিক সম্পর্ক বেশ জোরালো। এ পর্যন্ত বলিউডের বহু ছবির শুটিং হয়েছে সুইজারল্যান্ডের মনোরম পরিবেশে। সেখানে বলিউড তারকাদের কদরও নেহাৎ কম নয়। দেশটির সাংস্কৃতিক ঐতিহ্যের সঙ্গে জড়িয়ে রয়েছে বলিউড তারকাদের নাম। যশ চোপড়া, রণবীর সিং এর পর সুইজারল্যান্ডে এবার সম্মানীত হতে চলেছেন প্রয়াত অভিনেত্রী শ্রীদেবী।

সুইজারল্যান্ডে স্থাপন করা হচ্ছে প্রয়াত বলিউড সুপারস্টার শ্রীদেবীর ভাস্কর্য। দেশটির পর্যটন বিভাগ এই সিদ্ধান্ত নিয়েছে। শ্রীদেবীর ‘চাঁদনি’ ছবির প্রায় পুরোটাই সুইজারল্যান্ডে চিত্রায়িত হয়। ছবির গানে ঋষি কাপুরের সঙ্গে রোমান্টিক দৃশ্যে দেখা গিয়েছিল শ্রীদেবীকে। হলুদ শাড়িতে শ্রীদেবী, পেছনে সবুজ পর্বতমালা। সেই নয়নাভিরাম দৃশ্য গানটিকে করেছিল দারুণ জনপ্রিয়। গানটির মধ্য দিয়েই অপরূপ ওই জায়গাটির সন্ধান পেয়েছেন ভারতীয় পর্যটকেরা। প্রতিবছর এই পর্বতমালা দেখতে হাজারো ভারতীয় পর্যটক যান সেখানে।  জানা যায়, সুইজারল্যান্ডের আল্পস পর্বতমালায় বলিউডের সবচেয়ে বেশি ছবির শুটিং হয়। শ্রীদেবীকে সম্মান জানাতে তাঁর ভাস্কর্যটি ঠিক সেখানেই বসানো হবে।

সর্বপ্রথম ১৯৬৪ সালে ‘সঙ্গম’ ছবির শুটিং করা হয়েছিল সুইজারল্যান্ডে। এরপর একে একে ‘চাঁদনী’, ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘জাব তাক হ্যায় জান’, ‘বাস্তব’ ও ‘ধুম ৩’সহ বহু ছবিএ শুটিং হয়েছিল সুইজারল্যান্ডে।

সুইজারল্যান্ডে ভারতীয় পর্যটকদের আকর্ষণ বাড়ে মূলত শাহরুখ-কাজল অভিনীত ছবি ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ এর কারনে। সুইজারল্যান্ড পর্যটন অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ১৯৯২ সালে ২৮ হাজার ৮শ ৩৪ জন ভারতীয় সুইজারল্যান্ড ঘুরতে গিয়েছিল। ২০১৭ সালে সেটা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ২৬ হাজার ৪৫৪ জনে।

কিছুদিন আগে হালের সেনসেশন রণবীর সিং-কে সুইজারল্যান্ডের পর্যটন অধিদপ্তরের ব্র্যান্ড অ্যাম্বাসেডর করা হয়। শ্রীদেবীর আগে সর্বপ্রথম সুইজারল্যান্ডে ভাস্কর্য স্থাপন করা হয় কিংবদন্তি পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার।

সূত্রঃ দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস 

বাংলা ইনসাইডার/ এইচপি