ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ভারতের সবচেয়ে বেশি বাজেটের ১০ ছবি

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৫:১৬ পিএম
ভারতের সবচেয়ে বেশি বাজেটের ১০ ছবি

আবারো আলোচনায় ভারতীয় চলচ্চিত্রের বাজেট। ভারতের ইতিহাসে সবচেয়ে বেশি বাজেটের ছবি হতে যাচ্ছে ‘রোবট ২.০’। এই ছবির নির্মাণ ব্যয় নাকি ৫০০ কোটি রুপি ছাড়িয়েছে। রজনীকান্ত ও অক্ষয় কুমার অভিনীত ছবিটি এখন মুক্তির প্রহর গুনছে। ‘রোবট ২.০’ ছাড়াও দক্ষিণী তারকা প্রভাসের ‘সাহো’ শিরোনামের একটি ছবির বাজেট ৩০০ কোটি এবং অমিতাভ বচ্চন ও আমির খান অভিনীত ছবি ‘থাগস অব হিন্দুস্তান’ ২১০ কোটি রুপি ব্যয়ে নির্মিত হচ্ছে। দু’টি ছবিই মুক্তির অপেক্ষায় রয়েছে। তবে ভারতে এ পর্যন্ত মুক্তিপ্রাপ্ত বেশকিছু ছবির বাজেটও ছিল চোখে পড়ার মতো। দেখা যাক সর্বোচ্চ বাজেটের ১০ ভারতীয় ছবির তালিকা-

বাহুবলী ২

ভারতে এই পর্যন্ত মুক্তিপ্রাপ্ত সবচেয়ে বেশি বাজেটের ছবি ‘বাহুবুলী ২’। দক্ষিণী তারকা প্রভাস অভিনীত এই ছবির বাজেট ২৫০ কোটি রুপি। ২০১৭ সালে মুক্তি পাওয়া ছবিটি বাজেট অনুযায়ী ঈর্ষনীয় বক্স অফিস সাফল্যও পেয়েছে ছবিটি। এ পর্যন্ত ভারতের সবচেয়ে বেশি আয় করা ছবির মধ্যে ‘বাহুবলী ২’এর অবস্থান দ্বিতীয়।

পদ্মাবত

চলতি বছর মুক্তিপ্রাপ্ত বহুল আলোচিত ছবি এটি। রণবীর সিং, দীপিকা পড়ুকোন ও শহীদ কাপুর অভিনীত ‘পদ্মাবত’ ছবির বাজেট ২১৫ কোটি রুপি। ছবিটি পরিচালনায় যথেষ্ট মুন্সিয়ানা দেখিয়েছেন পরিচালক সঞ্জয়লীলা বানসালি।

টাইগার জিন্দা হ্যায়

‘পদ্মাবত’র ঠিক পরেই রয়েছে ২০১৭ সালে মুক্তি পাওয়া আরেক আলোচিত ছবি ‘টাইগার জিন্দা হ্যায়’। ছবিটির নির্মাণ ব্যয় ২১০ কোটি রুপি। আলী আব্বাস জাফরের পরিচালনায় ছবির মূল ভূমিকায় অভিনয় করেছেন সালমান খান ও ক্যাটরিনা কাইফ।

বাহুবলীঃ দ্য বিগিনিং

বাহুবলী সিরিজের প্রথম ছবি এটি। দ্বিতীয় কিস্তির মতো এই ছবিটিও কাড়ি কাড়ি অর্থ ঘরে তুলেছে। ছবিটিরর নির্মাণ ব্যয়ও চোখে পড়ার মতো। ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবির বাজেট ১৮০ কোটি রুপি।

প্রেম রতন ধন পায়ো

২০১৫ সালে মুক্তি পাওয়া আরও একটি বড় বাজেটের ছবি এটি। রোম্যান্টিক ধাঁচের এই ছবির মূল ভূমিকায় দেখা যায় সালমান খান ও সোনম কাপুরকে। বাহুবলির প্রথম কিস্তির মতো এই ছবির নির্মাণ ব্যয়ও ১৮০ কোটি রুপি।

ধুম ৩

সবচেয়ে বেশি বাজেটের ছবির মধ্যে এরপরেই রয়েছে ‘ধুম’ সিরিজের তৃতীয় কিস্তি ‘ধুম ৩’। ১৭৫ কোটি বাজেটের এই ছবির মূল ভূমিকায় দেখা গেছে আমির খান, অভিষেক বচ্চন ও ক্যাটরিনা কাইফকে। ছবিটি মুক্তি পায় ২০১৩ সালে।

দিলওয়ালে

রোম্যান্টিক ধাঁচের এই ছবিটি মুক্তি পায় ২০১৫ সালে। রোহিত শেঠির পরিচালনায় ‘দিলওয়ালে’ ছবির নির্মাণ ব্যয় ১৬৫ কোটি রুপি। ব্যবসাসফল এই ছবিতে শাহরুখ খান ও কাজল সঙ্গে দেখা গেছে সময়ের দুই জনপ্রিয় তারকা বরুন ধাওয়ান ও কৃতি শ্যাননকে। ছবিতে অভিনয়ের পাশাপাশি প্রযোজনাও করেছেন শাহরুখ।

ব্যাং ব্যাং

হলিউডের ছবি ‘নাইট অ্যান্ড ডে’ ছবির আদলে ২০১৪ সালে নির্মিত হয় ছবিটি। ‘ব্যাং ব্যাং’ ছবির নির্মাণ ব্যয় ১৬০ কোটি রুপি। অ্যাকশন কমেডি ধাঁচের এই ছবির মূল ভূমিকায় অভিনয় করেছেন ঋত্বিক রোশন ও ক্যাটরিনা কাইফ।

রা ওয়ান

দিওয়ালি উৎসবকে ঘিরে ২০১১ সালে মুক্তি পায় শাহরুখের এই স্বপ্নের প্রজেক্ট। নিজের প্রযোজনায় এই ছবিতে ১৫০ কোটি রুপি খরচ করে সুপারহিরো হওয়ার সাধ মেটান শাহরুখ। কিন্তু বাজেট অনুযায়ী ছবিটি খুব একটা ব্যবসাসফল হয়নি।

রোবট

সুপারস্টার রজনীকান্তের বহুল আলোচিত ছবি ‘রোবট’ মুক্তি পায় ২০১০ সালে। ‘রা ওয়ান’র মতো এই ছবির বাজেটও ১৫০ কোটি রুপি। ছবিতে রজনীকান্তের বিপরীতে অভিনয় করতে দেখা যায় বলিউড হার্টথ্রব ঐশ্বরিয়া রাই বচ্চনকে। তাঁদের দুর্দান্ত অভিনয়, চোখ ধাঁধানো লোকেশন‚ কস্টিউম এবং উন্নত গ্রাফিক্স ছবিটিকে ব্যবসায়িক সফলতা এনে দেয়।

সূত্রঃ ফিল্মফেয়ার ও উইকি

বাংলা ইনসাইডার/ এইচপি