ঢাকা, রোববার, ২১ অক্টোবর ২০১৮, ৬ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ফারুকীর ‘ডুব’ যাচ্ছে অস্কারে

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০১৮ রবিবার, ০৩:৫৮ পিএম
ফারুকীর ‘ডুব’ যাচ্ছে অস্কারে

সেই ২০০২ সালে তারেক মাসুদ পরিচালিত ছবি ‘মাটির ময়না’ দিয়ে শুরু। এরপর থেকে প্রতিবছর বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর ‘অস্কার’-এ যাচ্ছে বাংলাদেশের ছবি। সেই ধারাবাহিকতায় এবারের অস্কারে প্রতিনিধিত্ব করবে প্রথিতযশা পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ছবি ‘ডুব’। অস্কারে ‘বিদেশি ভাষার ছবি বিভাগে’ প্রতিযোগিতায় অংশ নেবে ছবিটি। আজ রোববার দুপুরে রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ছবির অভিনয়শিল্পী ও কলাকুশলীরা।

অস্কারে ঠাঁই পাওয়ার জন্য ফারুকীর ‘ডুব’কে নূর ইমরান মিঠু পরিচালিত ‘কমলা রকেট’ ছবির সঙ্গে প্রতিযোগিতায় নামতে হয়েছে। কারণ আগেই অস্কারের উপযোগী এই দু’টি ছবি বাছাই করা হয়। বাংলাদেশ থেকে অস্কারে ছবি পাঠানোর জন্য তৈরি কমিটির সদস্যরা গতকাল শনিবার ছবি দু’টি দেখেছেন। কাকরাইলের আশীর্বাদ কথাচিত্রের কার্যালয়ে ছবি দুটি প্রদর্শন করা হয়। এবার এই কমিটিতে ছিলেন হাবিবুর রহমান খান, পঙ্কজ পালিত, শামীমা আক্তার, আবু মুসা দেবু, মুশফিকুর রহমান গুলজার ও ইফতেখার উদ্দিন নওশাদ। আর সেখান থেকে নির্বাচন করা হয় ‘ডুব’ ছবিটি।

একজন লেখকের ব্যক্তিগত জীবনের বিভিন্ন সংকট নিয়ে নির্মিত ‘ডুব’ ২০১৭ সালের ২৭ অক্টোবর মুক্তি পায়। বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও ভারতের এসকে মুভিজের অর্থায়নে নির্মিত হয় ছবিটি। এর মূল চরিত্রে অভিনয় করেন বলিউড তারকা ইফফান খান, বাংলাদেশের নুসরাত ইমরোজ তিশা, রকেয়া প্রাচী ও কলকাতার অভিনেত্রী পার্ণো মিত্র।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে অবস্থিত হলিউডের ডলবি থিয়েটারে ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি শুরু হবে অস্কারের ৯১ তম আসর।   

বাংলা ইনসাইডার/এইচপি/জেডএ