ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ৫ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

যৌন হয়রানির অভিযোগ এবার কলকাতা চলচ্চিত্রে

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১১ অক্টোবর ২০১৮ বৃহস্পতিবার, ০৩:৪২ পিএম
যৌন হয়রানির অভিযোগ এবার কলকাতা চলচ্চিত্রে

চলচ্চিত্রে যৌন হয়রানির বিরুদ্ধে আন্দোলন দাবানলের মতো ছড়িয়ে পড়ছে। সামাজিক যোগযোগমাধ্যমে এই আন্দোলনের নাম দেওয়া হয়েছে ‘হ্যাশট্যাগ মি টু’। ঘটনার শিকার নারীরা হ্যাশট্যগের মাধ্যমে জানিয়ে দিচ্ছে অভিযুক্তের নাম। বলিউড ছাড়িয়ে এবার এই আন্দোলনের উত্তাপ লেগেছে টলিউডে। প্রথিতযশা পরিচালক সৃজিত মুখার্জির বিরুদ্ধে একগুচ্ছ যৌন হয়রানির অভিযোগ তুলেছেন কয়েকজন নারী।

‘মি টু’ তে কি পরিচালক সৃজিত মুখার্জির নাম কি যোগ হয়েছে?’ ফেসবুকে ঠিক এভাবেই সৃজিতের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করা শুরু করেন শর্মিষ্ঠা সাহা নামের এক নারী। এরপর ২০১৪ সালের ঘটনার কথা উল্লেখ করে তিনি লিখেন, এক বন্ধুর মাধ্যমে সৃজিতের সঙ্গে তাঁরা পরিচয়। ‘রাজকাহিনী’ ছবিতে সৃজিতের সঙ্গে তাঁর সহকারী পরিচালক হিসবে কাজ করার ব্যাপারে আলোচনা হয়। তখন তিনি জার্মানিতে থাকতেন। হোয়াটসঅ্যাপে তাঁরা ছবির বিভিন্ন বিষয়ে কথা বলত। মাঝে মাঝে সৃজিত অশ্লীল অঙ্গভঙ্গিমা করে কথার জবাব দিতেন। সৃজিত তাঁকে বারবার নিজের একাকীত্বের কথা বলতেন। ২০১৪ সালের ১৯ ডিসেম্বরে দেশে ফিরে সৃজিতের সঙ্গে কাজে যোগ দেওয়ার কথা ছিল তাঁর। এর কিছুদিন আগেই সৃজিত তাঁকে ফোন করে জানতে চান যে তিনি ‘সিঙ্গেল’ কি-না। উত্তরে শর্মিষ্ঠা ‘না’ বলার পর থেকেই দূরত্ব বাড়ান পরিচালক। তিনি ভারতে ফেরার পর সৃজিতের সঙ্গে যোগাযোগ করলে পরিচালক স্পষ্ট জানিয়ে দেন যে, শ্যুটিং শুরু হয়ে গিয়েছে। আর সুযোগ নেই।

এমন অভিযোগ সৃজিতের চোখ এড়ায়নি। এক ফেসবুক বার্তায় তিনি অভিযোগের সত্যতা স্বীকার করে নিয়েছেন। কথা বলতে বলতে নাকি তিনি আবেগপ্রবণ হয়ে গিয়েছিলেন। তবে কাজের সঙ্গে এই ঘটনার সম্পৃক্ততা নেই বলে জানান সৃজিত।

সৃজিতের ব্যাখ্যা দেওয়া পোস্টেই তাঁর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনে মন্তব্য করেন র‍্যাচেল হোয়াইট নামে আরও এক মডেল। র‍্যাচেলের কথায়, ‘এ পর্যন্ত তিনবার সৃজিতের সঙ্গে দেখা হয়েছে। আর প্রতিবারই তাঁর প্রশ্ন, “তুমি কি সিঙ্গেল?”

র‍্যাচেলের অভিযোগেরও ব্যাখ্যা দিয়েছেন সৃজিত। তাঁর দাবী, র‍্যাচেলের অভিযোগ পুরোপুরি সত্য নয়। তাহলে কেন তিনি পরবর্তীতে নৈশভোজের নিমন্ত্রন করেছিলেন?

এদিকে দুর্গাপূজাকে ঘিরে ১২ অক্টোবর শুক্রবার মুক্তি পাচ্ছে সৃজিত মুখার্জী পরিচালিত ছবি ‘এক যে ছিল রাজা’। ভাওয়াল সন্ন্যাসীর কাহিনী নিয়ে নির্মিত এই ছবিতে অভিনয় করছেন যিশু সেনগুপ্ত, জয়া আহসান, রুদ্রনীল ঘোষ, অঞ্জন দত্ত, অপর্ণা সেন, রাজনন্দিনী পাল ও অনির্বাণ ভট্রাচার্য্যসহ অনেকে।

বাংলা ইনসাইডার/ এইচপি