ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

বাংলা চলচ্চিত্রের জনক হীরালাল সেনের মৃত্যুবার্ষিকী আজ

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৮ সোমবার, ০১:৪৩ পিএম
বাংলা চলচ্চিত্রের জনক হীরালাল সেনের মৃত্যুবার্ষিকী আজ

ইউরোপ ও উত্তর আমেরিকার বাইরে গোটা এশিয়া, আফ্রিকা ও ল্যাতিন আমেরিকা অঞ্চলের প্রথম স্বদেশী চলচ্চিত্র নির্মাতার নাম হীরালাল সেন। সেই অর্থে পাশ্চাত্যের চলচ্চিত্রের জনক যদি হয়ে থাকে লুমিয়ের ব্রাদার্স, তাহলে প্রাচ্যে চলচ্চিত্র এসেছে হীরালাল সেনের হাত ধরেই। এই কিংবদন্তি আজ থেকে ১০১ বছর আগে ১৯১৭ সালের ঠিক এই দিনে (২৯ আগস্ট) কলকাতায় মৃত্যুবরণ করেন।

হীরালাল সেন বাংলারই সন্তান। তিনি ১৮৬৮ সালের ২ আগস্ট মানিকগঞ্জে জন্মগ্রহণ করেন। চলচ্চিত্রের প্রতি তাঁর আগ্রহ তরুণ বয়স থেকে। তাই প্রাতিষ্ঠানিক লেখাপড়া অসমাপ্ত রেখেই এই শিল্পমাধ্যমটিতে জড়িয়ে পড়েন। ১৮৯৮ সালে কলকাতার ক্লাসিক থিয়েটারে চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে সিনেমা জগতে প্রবেশ তাঁর। ক্লাসিক থিয়েটারে চলচ্চিত্র প্রদর্শনের জন্য তাঁকে বেশ কিছু যন্ত্রপাতি কিনতে হয়েছিল। পরবর্তী সময়ে বিদেশ থেকেও তিনি প্রয়োজনীয় সাজ-সরঞ্জাম এবং ক্যামেরা আমদানি করেন।

হীরালাল সেন তাঁর ছোট ভাই মতিলাল সেনকে নিয়ে ১৯০০ সালে গড়ে তোলেন ‘রয়্যাল বায়োস্কোপ’ নামে একটি প্রডাকশন হাউজ। সে বছর বিলেত থেকে একজন মুভি ক্যামেরাম্যান কলকাতায় এলে তাঁর কাছে রপ্ত করেন মুভি ক্যামেরা চালানোর কলাকৌশল। এরপর শুরু হয় হাতেকলমে কাজ। সেকালের খ্যাতিমান নাট্যকার, অমর দত্তের সহযোগিতা ও অনুপ্রেরণায় জনপ্রিয় বেশ কিছু বাংলা নাটকের বিশেষ বিশেষ দৃশ্য ধারণ করে, ১৯০১ সালে কলকাতার ক্লাসিক থিয়েটারে তা চলচ্চিত্রের মতো প্রদর্শন করেন।

১৯০৫ সালে বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনের ঐতিহাসিক সভার দৃশ্য ধারণ করেও তা প্রদর্শন করেছিলেন হীরালাল সেন। স্বদেশী যুগে তাঁর এসব ছবি গণমানুষের ব্যাপক প্রশংসা পেয়েছিল। ‘রয়্যাল বায়োস্কোপ’ কোম্পানি থেকে তাঁর বেশ কিছু নাটক ও বিজ্ঞাপন চিত্র নির্মিত হয়। এভাবেই পরবর্তী সময়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, নাটক, বিজ্ঞাপনচিত্র তৈরির মধ্য দিয়ে বাঙালি হিসেবে বিশেষ মর্যাদায় অধিষ্ঠিত হন হীরালাল সেন।

বাংলা ইনসাইডার/এইচপি/জেডএ