ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

‘থাগস অব হিন্দুস্তান’ সমালোচনার ঊর্ধে

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৯ নভেম্বর ২০১৮ শুক্রবার, ১০:১৫ পিএম
‘থাগস অব হিন্দুস্তান’ সমালোচনার ঊর্ধে

নতুন কিছু সহজে গ্রহণ করতে না পারা মানুষের সহজাত প্রবৃত্তি। বলিউডে সদ্য মুক্তি পাওয়া ‘থাগস অব হিন্দুস্তান’-এর ক্ষেত্রেও এমনটি লক্ষণীয়। ছবির কিছু বিষয় নিয়ে সমালোচনা থাকলেও, এই ছবি অনেক ক্ষেত্রেই বলিউডি সিনেমায় নতুন ধারা তৈরি করেছে। একটু পর্যালোচনা করলে দেখা যায় যে, ইতিমধ্যে ‘থাগস অব হিন্দুস্তান’ ভারতীয় ছবির ইতিহাসে জায়গা করে নিয়েছে।

ছবির সেট

আঠারশো শতকের একটি কাহিনীকে পর্দায় ফুটিয়ে তোলা মোটেও সহজ কাজ নয়। সে অনুযায়ী ছবির সেট, গ্রাফিক্স, অভিনয়শিল্পীদের পোশাক নির্বাচন প্রশংসার দাবীদার। ইউরোপের দ্বীপ দেশ মাল্টায় ছবির শুটিংয়ের জন্য এমন একটি সেট তৈরি করা হয়, যেখানে একই সঙ্গে স্বপ্ন আর বাস্তবতার ছোঁয়া আছে। এছাড়া ছবিতে ২৫০ টন ওজনের দু’টি জাহাজ ব্যবহার করা হয়েছে, যেগুলো তৈরিতে প্রায় এক হাজার শ্রমিক এক বছর ধরে কাজ করেছেন মাল্টা উপকূলে। এমন ছবিকে ‘পাইরেটস অব দ্য ক্যারেবিয়ান’, ‘গেইম অব থ্রোনস’ কিম্বা ‘ব্যাটেল অব ব্ল্যাক ওয়াটার’ এর নকল বলা হলেও, অতীতে ভারতীয় ছবিতে এমনটি দেখা যায়নি।

পোশাক

ছবিতে অভিনয়শিল্পীদের পোশাক তখনকার সময় উপযোগী করার কঠিন কাজটি করেছেন ডিজাইনার রুশি শর্মা ও মানসী নাথ। একই সঙ্গে কৃষক এবং যোদ্ধার চরিত্রে অমিতাভের ধূতি, কোর্তা, মখমলের ঝালর জামা, তাঁর উপর শক্ত বর্ম জড়ানো নিঃসন্দেহে প্রশংসার দাবীদার। অন্যদিকে ফিরিঙ্গি চরিত্রে আমির খানের ‘মাথার হ্যাট, রোদচশমা, জুতা কিংবা জ্যাকেট সবই ইউনিক। এমন লুক আনতে যে ডিজাইনারদের গলদঘর্ম হতে হয়েছে তা আর বলার অপেক্ষা রাখে না।   

বাজেট

আউটডোর শুটিংয়ের জন্য রেকর্ড পরিমাণ অর্থ খরচ হয়েছে ছবিতে। প্রায় ৩০০ কোটি বাজেটের এই ছবির আউটডোর শুটিংয়ের খরচ বলিউডের ইতিহাসে সবচেয়ে বেশি। প্রায় ২০০ জন ক্রু নিয়ে ৪৫ দিন মাল্টা উপকূলে ছবির কাজ করা হয়।

সবচেয়ে বেশি প্রেক্ষাগৃহে মুক্তি

থাগস অব হিন্দুস্তান সবচেয়ে বেশি সংখ্যক প্রেক্ষাগৃহে মুক্তি পেয়ে ভারতীয় ছবির ইতিহাসে রেকর্ড গড়েছে। হিন্দি, তামিল ও তেলেগু ভাষায় ভারতের ৫ হাজার এবং বিদেশে ২ হাজারসহ মোট ৭ হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ছবিটি।

প্রথম দিনে সর্বোচ্চ আয়ের রেকর্ড

মুক্তির প্রথম দিন শেষে ৫০ কোটি ৭৫ লাখ রুপি আয় করে বলিউড ছবির ইতিহাসে রেকর্ড গড়েছে ‘থাগস অব হিন্দুস্তান’। এছাড়াও দিওয়ালিতে মুক্তিপ্রাপ্ত ছবির মধ্যে সবচেয়ে বেশি আয় এবং যশরাজ ফিল্মসের ব্যানারের সর্বোচ্চ আয়ের রেকর্ড গড়েছে ছবিটি।

বাংলা ইনসাইডার/ এইচপি