ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

চলে গেলেন স্পাইডারম্যানদের বাবা

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৮ মঙ্গলবার, ০৯:০০ পিএম
চলে গেলেন স্পাইডারম্যানদের বাবা

স্পাইডার ম্যান, আয়রন ম্যান, দ্য হাল্কের মতো জনপ্রিয় কমিক চরিত্রগুলোর বাবা বা স্রষ্টা তিনি, স্ট্যান লি। গতকাল সোমবার তিনি মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর।

গতকাল সকালে স্ট্যান লিকে তাঁর হলিউড হিলসের বাড়ি থেকে অ্যাম্বুলেন্সে নেওয়া হয় লস অ্যাঞ্জেলেসের সেডাক সাইনাই মেডিকেল সেন্টারে। সেখানকার চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন। জানা যায়, বার্ধক্য কারণেই তার মৃত্যু হয়।

১৯২২ সালে রোমানিয়া থেকে আসা এক শ্রমিক পরিবারে স্ট্যান লির জন্ম। কর্মজীবনের শুরুতে মার্টিন গুডম্যানের টাইমলি পাবলিকেশনসের কমিক বিভাগে কাজ শুরু করেন তিনি। এ প্রতিষ্ঠানটিই পরে হয়ে যায় মারভেল কমিকস। মাত্র ১৮ বছর বয়সে তিনি হন সেই প্রতিষ্ঠানের সম্পাদক।

দীর্ঘদিন তরুণদের জন্য তিনি অপরাধ, রোমহর্ষক ও ওয়েস্টার্ন কমিক লিখেছেন। ৪০ বছর বয়সে একবার সিদ্ধান্ত নেন তিনি এসব ছেড়ে দিবেন। কিন্তু স্ত্রী উৎসাহ দিলেন-এগুলো ছেড়ো না, বরং নতুন কিছু তৈরী করো।

১৯৬১ সালে লি ও শিল্পী জ্যাক কিরবি মিলে তৈরি করেন ‘ফ্যান্টাস্টিক ফোর’। ১৯৭২ সালে স্ট্যান লি মারভেল কোম্পানি ছেড়ে দেন। তবে মারভেলের বেশির ভাগ ছবিতে অতিথি চরিত্রে দেখা যেত তাঁকে। ২০১৭ সালে স্ট্যানের স্ত্রী ৯৫ বছর বয়সে মারা যান।

লেখক স্ট্যান লির সৃষ্ট চরিত্রগুলোতে অভিনয় করে খ্যাতি অর্জন করেছেন যাঁরা, সেই সুপার হিরোরা আজ শোকাহত। সামাজিক যোগাযোগমাধ্যমে কৃতজ্ঞতা, শ্রদ্ধা ও শোক জানিয়েছেন তাঁরা।

সুপারহিরোদের অন্য রকম এক রূপে মানুষের সামনে এনেছিলেন স্ট্যান লি। নিজের সৃষ্ট চরিত্রগুলো প্রসঙ্গে ২০১০ সালে তিনি বলেছিলেন, ‘আমার মনে হয়, এদের ব্যক্তিত্ব মানুষ পছন্দ করে। এরা কখনো সুপারহিরো আবার কখনো সাধারণ মানুষ।’



বাংলা ইনসাইডার/এমআরএইচ