ঢাকা, মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯, ৯ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

বিতর্কিত রাজনৈতিক নেতার চরিত্রে নওয়াজউদ্দিন

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৫:১১ পিএম
বিতর্কিত রাজনৈতিক নেতার চরিত্রে নওয়াজউদ্দিন

অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল ভারতের রাজনৈতিক দল শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের জীবনী নিয়ে ছবি নির্মাণের কথা। হয়েছেও তাই। ‘ঠাকরে’ নামের এই ছবির বেশকিছু পোস্টার ও টিজার প্রকাশের পর এবার সামনে আসলো ট্রেলার।

আগেই জানা গেছে বালাসাহেবের চরিত্রে অভিনয় করছেন বলিউডের শক্তিশালী অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী। কিন্তু কে এই বালাসাহেব ঠাকরে?

বালাসাহেব ঠাকরে ছিলেন মহারাষ্ট্রের ‘বাঘ’ খ্যাত ভয়-ডরহীন এক নেতা। তাঁর হাত ধরেই ১৯৬৬ সালে প্রতিষ্ঠিত হয় শিবসেনা। তাঁর আদর্শ, রাজনৈতিক ক্ষমতা, প্রতাপ, মারাঠি সংস্কৃতি নিয়ে লড়াই, এমনকি ১৯৯২ সালে ভারতে ‘বাবরি মসজিদ’ ধ্বংসের নেপথ্যের মূল কুশিলব হিসেবে পরিচিত এই নেতা ছিলেন তুমুল বিতর্কিত। বালাসাহেবের এসব কাহিনীর আদ্যোপান্ত ‘ঠাকরে’ ছবিতে তুলে ধরছেন পরিচালক অভিজিৎ পানসে।

গতকাল (২৬ ডিসেম্বর) এই ছবির মূল অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী ফেসবুকে ছবির ট্রেলার প্রকাশ করে লেখেন, ‘তিনিই সেই বাঘ, যিনি কাউকে ভয় পেতেন না। বালাসাহেবের সাহস, জ্ঞান ও অজানা সত্যের কাহিনী উন্মোচিত হচ্ছে।’

ছবির ২ মিনিট ৫৪ সেকেন্ডের ট্রেলারেও পাওয়া গেল সেই ইংগিত। অবিকল বালাসাহেবের অবয়বে নওয়াজউদ্দিন। দাঙ্গায় অশান্ত চারপাশ। এমন অবস্থার অবসান একমাত্র ঘটাতে পারেন বালাসাহেব ঠাকরে। হাতজোড় করে জনতার সামনে এসে দাঁড়ান বালাসাহেব। মানুষের হয়ে কাজ করতে গেলে মানুষের সঙ্গে মিশে যেতে হবে, সংগঠন তৈরী করতে হবে, ভিক্ষা চাওয়ার থেকে গুন্ডা সেজে নিজের অধিকার ছিনিয়ে নিতে হবে, মারাঠি জনতার উপর কোনও খবরদারি চলবে না। এগুলোই বালাসাহেবের মূলনীতি। ট্রেলারের এক পর্যায়ে দেখা যায়, ‘জয় মহারাষ্ট্র’ স্লোগান। সে সময়ের কংগ্রেস প্রধান ইন্দিরা গান্ধী এই স্লোগানের অর্থ জানতে চান। তখন তিনি বলেন, আমি আগে বলি ‘জয় হিন্দ’ পরে ‘জয় মহারাষ্ট্র’। বাবরি মসজিদ ভাঙার নেপথ্যে কাজ করার অভিযোগে আদালতের কাঠগড়ায় জবানবন্দী দিতেও দেখা যায় বালাসাহেবকে। ট্রেলারে বিতর্কিত এই রাজনীতিকের চরিত্রে বরাবরের মতো দুর্দান্ত নওয়াজউদ্দিন সিদ্দিকী। পুরো ছবিটি দেখার জন্য ২০১৯ সালের ২৩ জনুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে দর্শকদের।

সূত্রঃ টাইমস নাউ



বাংলা ইনসাইডার/ এইচপি