কালার ইনসাইড

২০১৯: মাতাবে যে ১০ ছবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯:০১ পিএম, ০১ জানুয়ারী, ২০১৯


Thumbnail

বেশ কয়েক বছর ধরেই দেশীয় চলচ্চিত্র দর্শক-খরায় ভুগছে। মুক্তিপ্রাপ্ত কোনো ছবিই যেন ব্যবসা সফল হতে পারছিল না। সেই ধারাবাহিকতায় ২০১৮ সালও বাংলা চলচ্চিত্রের জন্য মোটেও সুখকর ছিল না। বাণিজ্যিক ও বিকল্প ধারার ছবি মিলিয়ে গত বছর মোট ৫৬টি ছবি মুক্তি পেয়েছে। তবে খাতা-কলমে এই ৫৬ ছবির মধ্যে যৌথ প্রযোজনার রয়েছে চারটি। আর আমদানি করা ৪টি। নিরেট দেশি ছবি তাহলে দাঁড়ায় ৪৮টি! শুরু হলো নতুন বছর। এ বছর ঠিক কয়টা সিনেমা মুক্তি পাবে জানা না গেলেও, মুক্তি সম্ভব্য যে ১০ টি সিনেমা আলোচনা তৈরী করতে পারে। তার খবর দেয়া হল:

ফাগুন হাওয়ায়

আমাদের জাতিসত্তার মূলই হচ্ছে বায়ান্নর ভাষা আন্দোলন। কিন্তু মহান ওই ভাষা আন্দোলন নিয়ে সিনেমায় কোনো পূর্ণাঙ্গ কাজ হয়নি। সে হিসেবে সিনেমাটির প্রতি দর্শকের একটা অন্যরকম টান থাকবে। টিটো রহমানের ‘বউ কথা কও’ গল্পের অনুপ্রেরণায় তৌকির আহমেদ নির্মাণ করেছেন চলচ্চিত্র ‘ফাগুন হাওয়ায়’। প্রযোজনা করছে ইমপ্রেস টেলিফিল্ম। এই ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা ও সিয়াম আহমেদ। আছেন আমির খানের লগান ছবি-খ্যাত ভারতীয় অভিনেতা যশপাল শর্মাও। তাঁকে পাকিস্তানি পুলিশ কর্মকর্তা হিসেবে দেখা যাবে ওই ছবিতে। ঢাকা শহরের এক টগবগে তরুণ নাসির ভাষা আন্দোলনের প্রাক্কালে কোনো এক ছুটিতে ঢাকা থেকে গ্রামের বাড়িতে আসেন। গ্রামে এসে দেখেন সেখানেও ঢেউ লেগেছে ভাষা আন্দোলনের। তিনি এলাকার যুবক ছেলেমেয়েদের মাঝে ওঠা ওই ঢেউকে বিভিন্ন ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে আরও বেশি বেগবান করার চেষ্টা করেন। নাসির চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ। কাকতালীয়ভাবে সিয়ামের বাবার নামও নাসির। অভিনেতা তৌকির আহমেদ পরিচালনাতেও বেশ প্রশংসিত। তার অতীত কর্মে এ ছবির প্রতিও দর্শকের আগ্রহ থাকবে। সঙ্গে আছে তিশা- সিয়ামের জুটি ও গল্পের প্লট।

যদি একদিন

গত বছরের ৬ জানুয়ারি শুরু হয়েছিল ছবিটির শুটিং। ২৯ জুন পুরো ছবির শুটিং শেষ হয়েছে। কথা ছিল বছরের শেষদিকে মুক্তি পাবে। তবে টিজার ও একটি গান মুক্তি দিয়েছে। এ বছর ফেব্রুয়ারীতে মুক্তি পাওয়ার কথা রয়েছে ছবিটির। ছবিটি পরিচালনা করেছেন মোহাম্মদ মোস্তফা কামাল রাজ। ক্যারিয়ারের পঞ্চম ছবি তার। তবে এ ছবির সবচেয়ে বড় চমক তাহসান ও কলকাতার শ্রাবন্তী জুটি। গানের মানুষ তাহসানকে এরই মধ্যে নাটক ও টেলিছবির অভিনয়ে পাওয়া গেছে। গানের জন্য তিনি যতটা প্রশংসা পেয়েছেন, অভিনয়েও ঠিক কম যাননি। এবার তাঁকে বড় পর্দায়ও দেখা যাবে। তাহসানের চরিত্রের নাম ফয়সাল। আর শ্রাবন্তী অভিনয় করছেন অরিত্রী চরিত্রে। ছবিতে আছে ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত তাসকিনও। একটি পারিবারিক টানাপোড়েনের গল্প ‘যদি একদিন’। এর মাঝে প্রেম আছে, আছে প্রতিহিংসা। সিনেমায় গল্প অবর্তিত হয়েছে আফরিন শিখা রাইসা নামের এক শিশুশিল্পীকে ঘিরে। সিনেমায় তার চরিত্রটির নাম রূপকথা।

শনিবার বিকেল

২০১৭ সালের অক্টোবরে ‘ডুব’ মুক্তির আগেই দেশের মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী ঘোষণা দিয়েছিলেন ‘শনিবার বিকেল’ নামে একটি ছবি নির্মাণ করতে যাচ্ছেন তিনি। এর বাইরে কৌশলগত কারণেই তখন কিছুই জানাননি নির্মাতা। পরে আস্তে আস্তে ছবি সম্পর্কে নানা তথ্য বেরিয়ে আসে। এর মধ্যে অন্যতম আকর্ষণ ছিল ছবির বিষয় বস্তু, জঙ্গিবাদ নিয়ে। শোনা যাচ্ছিলো বিস্ময় জাগানিয়া ছবিটির কাহিনি গড়ে উঠেছে গুলশানে জঙ্গী হামলার ঘটনাকে কেন্দ্র করে। যদিও নির্মাতা এই বিষয়টি স্বীকার করেননি। কিংবা সিনেমা মুক্তির আগে এমন রহস্য খোলাসা করতে চাননি। ছবির কাস্টিংয়েও রয়েছে চমক। অভিনয় করেছেন ফিলিস্তিনের চলচ্চিত্র তারকা ইয়াদ হুরানি, পশ্চিম বঙ্গ সিনেমার জনপ্রিয় মুখ পরমব্রত চ্যাটার্জী, ছোট পর্দার তারকা অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশিদ, ইন্তেখাব দিনার এবং জাহিদ হাসানের মত তারকা। মাত্র সাত দিনে ছবির শুটিং শেষ করেছেন। যদিও নির্মাতা বলেছেন, টানা ১৫ দিন টানা মহড়ার ফাঁকে ফাঁকে শুট করেছেন তিনি।

বাংলাদেশ-ভারত-জার্মান এই ত্রিদেশীয় যৌথ প্রযোজনায় ছবিটি নির্মিত হয়েছে। বাংলা ছাড়াও ইংরেজি ভাষাতেও হয়েছে ছবির ডাবিং। জার্মানিতে পোস্ট প্রোডাকশনের কাজ হয়েছে।

ছবিতে কাজ করেছেন নয় দেশের অভিনয় শিল্পী ও কলাকুশলি। বাংলাদেশ, ভারত, চায়না, জাপান, প্যালেস্টাইন, ফ্রান্স, যুক্তরাজ্য ও আলবেনিয়ার থেকে ছিল অভিনয়িশিল্পী। রাশিয়ার একটি টেকনিক্যাল টিম কাজ করেছে ‘শনিবার বিকেলে’। সিনেমাটোগ্রাফার ছিলেন কাজাকস্থান থেকে।ছবিতে কাজ করেছেন নয় দেশের অভিনয় শিল্পী ও কলাকুশলি। বাংলাদেশ, ভারত, চায়না, জাপান, প্যালেস্টাইন, ফ্রান্স, যুক্তরাজ্য ও আলবেনিয়ার থেকে ছিল অভিনয়িশিল্পী। রাশিয়ার একটি টেকনিক্যাল টিম কাজ করেছে ‘শনিবার বিকেলে’। সিনেমাটোগ্রাফার হিসেবে রয়েছেন আজিজ জাম্বাকিয়েভ কাজাকস্থান থেকে।

রায়হান রাফি আনটাইটেলড

প্রথম সিনেমা ‘পোড়ামন ২’ দিয়ে দৃশ্যগল্প নির্মাতা হিসেবে নিজের মেধার জানান দিয়েছেন পরিচালক রায়হান রাফি। পরের সিনেমা ‘দহন’ দিয়ে শক্ত করেছেন নিজের অবস্থান। দুটি ছবিই দারুণ ব্যবসা করেছে সিনেমা বাজারে। গল্প বলার মুন্সিয়ানায় মুগ্ধ হয়েছেন সমালোচক, দর্শকসহ চলচ্চিত্রবোদ্ধারাও। এ বছরের মার্চ মাসে শুরু করবেন নতুন সিনেমার দৃশ্যধারণের কাজ। ছবিটি প্রযোজনায় থাকবে জাজ মাল্টিমিডিয়া। ঈদুল ফিতরে মুক্তি দেওয়ার ইচ্ছে নিয়ে ছবিটির প্রি-প্রোডাকশনের কাজ চলছে বেশ জোরেশোরেই।

রাফির আগের দুটি সিনেমাতেই প্রধান দুটি চরিত্রের বিয়োগান্তক পরিণতি দেখে প্রেক্ষাগৃহে বসে কেঁদেছেন দর্শক। এবারের গল্পটিতে বিচরণ করবে অন্ধকার জগতের মানুষেরা। মানে আন্ডারওয়ার্ল্ডের গল্পে নির্মিত হবে এই ছবি। অভিনয়শিল্পী হিসেবে সিয়াম-পূজা থাকবে। তাদের সঙ্গী হবেন নায়ক রোশান। ছবিতে তিনটা চরিত্রই বেশ শক্তিশালী। এর বেশি কিছু জানা যায়নি। সময়ের সঙ্গে নাকি আরও বড় চমক নিয়ে হাজির হবে বলে প্রযোজনা প্রতিষ্ঠান সূত্রে জানা যায়।

সার্ফিং

২০১৬ সালে প্রথম চলচ্চিত্র ‘আইসক্রিম’ মুক্তির দীর্ঘ সময় পর শরীফুল আবার ফিরলেন নতুন একটি চলচ্চিত্রে। টানা তিন মাস ছিলেন পরিবার থেকে দূরে। থেকেছেন সাগরপাড়ে। শিখেছেন সার্ফিং। সিনেমার জন্য নিজেকে তৈরী কলেছেন বহুদিন ধরে। আপাতত ছবিটির নাম দেওয়া হয়েছে ‘ফ্রি’। পরিচালক তানিম রহমান জানিয়েছেন, নামটি পরিবর্তন হওয়ার সম্ভাবনা শতভাগ। ছবির শুটিং শেষ। টানা এক মাসের শুটিং হয়েছে কক্সবাজার। ছবিটির চিত্রনাট্য লিখেছেন কলকাতার শ্যামল সেনগুপ্ত, যার কলম ঘুরে উঠে এসেছে বুনোহাঁস ও পিংক চলচ্চিত্রের মতো গল্প। এই গল্পে দেশের প্রথম নারী সার্ফার নাসিমার জীবনের কিছু অংশ থাকবে। এই নাসিমার চরিত্রে দেখা যাবে সুনেরাহ বিনতে কামালকে। এই মডেল প্রথমবারের মত চলচ্চিত্রে অভিনয় করছেন। তিনিও অনেক দিন ধরে সার্ফিং শিখেছেন। ছবিটি প্রযোজনা করছে স্টার সিনেপ্লেক্স। এটাও সিনেমার একটি বড় চমক। এ বছরই মুক্তি পাওয়ার কথা ছবিটির।

রূপসা নদীর বাঁকে

তানভীর মোকাম্মেলের নতুন চলচ্চিত্রটির ৯০ ভাগ শুটিং শেষ হয়েছে। সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রটির কাহিনি গড়ে উঠেছে একজন ত্যাগী বামপন্থী নেতাকে ঘিরে, যাকে ১৯৭১ সালে রাজাকাররা হত্যা করে। চলচ্চিত্রটি নির্মাণের ঘাটতি বাজেট সমন্বয়ের জন্য পরিচালক গণ-অর্থায়নের মাধ্যমে অর্থ সংগ্রহের উদ্যোগ নিয়েছিলেন। বিভিন্ন বয়সে বামপন্থী নেতাটির চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান শোভন, খায়রুল আলম সবুজ ও তাওসিফ সাদমান তূর্য্য। এছাড়াও আছেন রামেন্দু মজুমদার, চিত্রলেখা গুহ, ঝুনা চৌধুরীর মত অভিনয়শিল্পী। দুই ঘণ্টা দৈর্ঘ্যের ছবিটিতে তিরিশ দশকের স্বদেশি আন্দোলন, তেভাগা আন্দোলন, রাজশাহী জেলের খাপড়া ওয়ার্ডে কমিউনিস্টদের হত্যাসহ বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনাসমূহ একজন বিপ্লবীর জীবনের পরিপ্রেক্ষিতে বর্ণিত হবে। তানভীর মোকাম্মেলের সিনেমা মানে জাতীয় পুরস্কারসহ দেশি-বিদেশি পুরস্কারে ভরপুর। প্রদর্শিত হয় বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। সে হিসেবে ছবিটির প্রতি দর্শকের আগ্রহ থাকবে।

মিশন এক্সট্রিম

ঢাকা অ্যাটাক সফল হওয়ার পর আরেকটি পুলিশি অ্যাকশন থ্রিলার ছবি আসছে। নাম মিশন এক্সট্রিম। অ্যাকশননির্ভর মৌলিক গল্পের ছবি হবে এটি। সিনেমার কাহিনির সংলাপ রচনা ও চিত্রনাট্য লিখেছেন সানী সানোয়ার। তিনি ঢাকা অ্যাটাক ছবিরও কাহিনিকার ছিলেন। সানী সানোয়ার পেশাগত জীবনে পুলিশের স্পেশাল ফোর্সের একজন অভিজ্ঞ সদস্য। জানা যায়, সিনেমাটি পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের তথা ঢাকা মেট্রোপলিটন পুলিশের কিছু শ্বাসরুদ্ধকর অভিযান থেকে অনুপ্রাণিত হয়ে নির্মাণ করা হবে। মিশন এক্সট্রিম-এর চিত্রনাট্য শেষ। এখন চলছে কলাকুশলী নির্বাচনের কাজ। এরই মধ্যে ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন আরিফিন শুভ। মিশন এক্সট্রিম-এ তাঁকে পুলিশের স্পেশাল ফোর্সের একজন চৌকস, সাহসী অফিসারের ভূমিকায় দেখা যাবে। মিশন এক্সট্রিম পরিচালনা করবেন ফয়সাল আহমেদ। তিনি ঢাকা অ্যাটাক ছবির প্রধান সহকারী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এ বছরের মার্চ মাস থেকে শুটিং শুরু করার পরিকল্পনা চূড়ান্ত হয়েছে। আর বছরের শেষভাগে মুক্তি পেতে পারে ছবিটি।

মাসুদ রানা

থ্রিলার ঘরানার উপন্যাস ‘মাসুদ রানা’। প্রচন্ড জনপ্রিয় এদেশের পাঠকের কাছে। ‘মাসুদ রানা’ নাম শুনলেই সবার চোখে ভেসে ওঠে তীক্ষ্ণ বুদ্ধি সম্পন্ন একজন পুরুষের অবয়ব। ‘মাসুদ রানা’ সিরিজের তিনটি উপন্যাস থেকে সিনেমা নির্মাণ করতে যাচ্ছে জাজ মাল্টিমিডিয়া। যার মধ্যে ‘ধ্বংস পাহাড়’ -এর কাজ শুরু হবে প্রথমে। ছবটি হবে বাংলাদেশি চলচ্চিত্রের হিসেবে চমকে ওঠার মত বাজেটে। জাজ মাল্টিমিডিয়া সূত্রে জানা গেছে ‘মাসুদ রানা’র বাজেট ধরা হয়েছে ৫০ কোটি টাকা। একটি রিয়্যালিটি শোর মাধ্যমে মাসুদ রানার নায়ক-নায়িকা খুঁজে নেওয়া হবে। কাজী আনোয়ার হোসেনের ‘মাসুদ রানা’ সিরিজ থেকে কয়েকটি চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়েছে জাজ মাল্টিমিডিয়া। ছবিটি নিয়ে জাজ মাল্টিমিডিয়ার আন্তর্জাতিক বাজারে প্রবেশ করার ইচ্ছে। সেমতেই এই সিনেমা নিয়ে প্ল্যান। ছবিটি নির্মাণের জন্য ৫০ কোটি টাকা বাজেট ধরা হয়েছে। মাসুদ রানা সিরিজের প্রথম পর্ব ‘ধ্বংস পাহাড়’ -এর চিত্রনাট্য লিখেছেন নাজিম উদ দৌলা। মাসুদ রানার সিনেমাটোগ্রাফার থাকবেন পাবলো ডায়াজ, যিনি অনেক বিখ্যাত হলিউড ছবির সিনেমাটোগ্রাফার ছিলেন। অ্যাকশন পরিচালকও হলিউড থেকে নেওয়া হচ্ছে। তার নাম ফিল টান, যিনি ‘ট্রান্সফরমার’, ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান’-এর মতো ছবির অ্যাকশন ডিরেক্টর ছিলেন। টেকনিক্যাল টিম আসবে হলিউড থেকে। ৫০ ভাগ শুটিং হবে হলিউডে। ৪০ ভাগ বাংলাদেশের পার্বত্য জেলাগুলোতে। আর বাকি ১০ ভাগ হবে হবে চীন, থাইল্যান্ড, দুবাইয়ে। মাসুদ রানা ছবিটি ইংরেজি এবং বাংলা ভাষায় মুক্তি দেওয়া হবে । ছবির ইংরেজি নাম “গজ৯” আর বাংলা নাম হবে “মাসুদ রানা” । পরে অন্য ভাষায় ডাবিং বা সাবটাইটেল হবে।’ছবিটির সঙ্গে যুক্ত থাকবেন অমিতাভ রেজা। তিনি সব ধরনের সহযোগিতা করবেন বলে আশ্বাশ দিয়েছেন। শোনা যাচ্ছে বাংলাদেশি বংশোদ্ভূত হলিউডের নির্মাতা আসিফ আকবর ছবিটির নির্মাণ করবেন। এ বছরের শেষের দিকে মুক্তি পেতে পারে ছবিটি।

আনন্দ অশ্রু

নব্বইয়ের দশকে ঢাকাই চলচ্চিত্রের আলোচিত ছবির একটি শিবলী সাদিকের ‘আনন্দ অশ্রু’। শাবনূর ও সালমান শাহ অভিনীত ছবিটি ১৯৯৭ সালে মুক্তির পর ব্যাপক সাড়া ফেলে। এবার একই নামে আরেকটি ছবি তৈরি হচ্ছে, তবে এটি আগের ছবির সিক্যুয়াল নয়। ছবির নায়িকা মাহিয়া মাহি ও নায়ক সাইমন। ছবিটি পরিচালনা করেছেন মুস্তাফিজুর রহমান মানিক। গত বছর মানিক-মাহি- সাইমন জুটির ‘জান্নাত’ সিনেমাটি প্রশংসা পেয়েছিল। তারই ধারাবাহিকতায় গ্রামীন পটভূমির এ সিনেমা এ বছর দর্শকের আগ্রহের অন্যতম কেন্দ্রবিন্দুতে থাকবে বলে ভাবা হয়। ছবিটি ভিলেন হিসেবে আছেন শহীদুজ্জামান সেলিম। ছবির শুটিং শেষ। পোস্ট প্রডাকশনের কাজ চলছে। এ বছরই মুক্তি পাবে ছবিটি।

নোলক

পরিচালক-প্রযোজকের দ্বন্দ্বে আটকে ছিল বিগ বাজেটের ছবি ‘নোলক’ এর শুটিং। এ কারণে ছবির শুটিং সম্পন্ন হয়নি। গত বছর কয়েক দফায় মুক্তির তারিখ ঘোষণা করা হলেও শেষ পর্যন্ত ‘নোলক’ মুক্তি পায়নি। ‘নোলক’ ছবিটির প্রায় শুরুর দিকে পরিচালনা করেছেন রাশেদ রাহা। এরপর ছবির বাকি অংশ পরিচালনা করছেন প্রযোজক সাকিব সনেট নিজেই। ছবির কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য করেছেন ফেরারি ফরহাদ। রামুজি ফিল্ম সিটিতেও সিনেমাটির শুটিং হয়। আসছে ভালবাসা দিবসে মুক্তি পাবে বলে সর্বশেষ জানা যায়। সিনেমাটিতে শাকিব খানের লুক দেখে সবাই প্রশংসা করেছেন। শাকিবের ছবি মানেই তো দেশী দর্শকের অন্যরকম আগ্রহ থাকে। সে হিসেবে এ বছর শাকিবের এ ছবিটি নিয়ে দর্শক আগ্রহ থাকবে বলা চলে। শাকিবের সঙ্গে জুটি হিসেবে আছেন ববি। ছবিতে উঠে এসেছে গ্রামীণ জীবন। বিশেষ করে পাহাড় ঘেরা একটি গ্রামের গল্প থাকছে এতে। তাকে দেখা যাবে, গ্রামের মিষ্টি মেয়ের চরিত্রে। 


বাংলা ইনসাইডার/এমআরএইচ 



মন্তব্য করুন


কালার ইনসাইড

এবার বিয়ে ও বিচ্ছেদ নিয়ে মুখ খুললেন জয়া

প্রকাশ: ০৯:৪৯ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত ও দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। ইতোমধ্যে ঢালিউড-টালিউড মাতিয়ে অভিনয়ের দ্যুতি ছড়িয়েছেন বলিউডেও। পর্দায় ভিন্ন ভিন্ন চরিত্রে নিজেকে ফুটিয়ে তোলেন এই নায়িকা। সাবলীল অঙ্গভঙ্গি আর অভিনয় দক্ষতায় বরাবরই দর্শকদের হৃদয় ছুঁয়ে যান তিনি।

কাজের পাশাপাশি এই অভিনেত্রীর ঘরের খবর পেতেও মুখিয়ে থাকেন দর্শক। কবে বিয়ে করছেন, কেন একা থাকেন এসব জানার খুব শখ তাদের। বরাবরই তিনি মুখে কুলুপ এঁটে ছিলেন। তবে এবার সবকিছু নিয়ে মুখ খুলেছেন তিনি। সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনে জয়া কথা বলেছেন বিয়ে ও বিচ্ছেদ নিয়ে।

বিয়ে নিয়ে জয়া বলেন, বর্তমান জীবন খুবই এনজয় করছি। দেখুন, পরিবার তো শুধু স্বামী-স্ত্রীকেই ঘিরে নয়, অথবা পার্টনার হলেই হয় না, পরিবারে আরও অনেকেই আছে। পরিবারে মা-বাবা আছেন, আমার বাড়িতে যেসব লোক কাজ করেন, তারা আছেন। আমি খুবই এনজয় করি।

একাকী জীবনযাপন নিয়ে এ অভিনেত্রী বলেন, আমি তো কোনোকিছু পরিকল্পনা করি না। যদি মনে করি যে সিঙ্গেল থেকে ডাবল হতে চাই, দরকার আছে, তখনই হবো। তবে এই মুহূর্তে আমার কোনো পরিকল্পনা নেই। কারণ, আমি খুবই ভালো আছি, শান্তিতে আছি চারদিকে। আমার আপাতত কোনো প্ল্যান নেই।

এদিকে প্রথমবারের মতো ওয়েব সিরিজে কাজ করতে যাচ্ছেন জয়া। এটি নির্মাণ করবেন মহানগর খ্যাত নির্মাতা আশফাক নিপুণ।


জয়া আহসান  


মন্তব্য করুন


কালার ইনসাইড

কবে আসছে ‘অ্যানিমাল-২, জানালেন সিনেমাটির নির্মাতা

প্রকাশ: ০৪:০১ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

বহুল আলোচিত সিনেমা 'অ্যানিমাল' দেখেনি এখন খুব কম মানুষ আছে। সেই ছবিতে রণবীর কাপুরের অভিনয় মুগ্ধ করেছে সকলকেই। এই ছবির শেষেই পরিচালক দেখিয়েছিলেন যে এই সিনেমার সিক্যুয়েল আসছে। অনেকেই মুখিয়ে আছেন এই সিক্যুয়েলের জন্য, যার নাম 'অ্যানিমাল পার্ক'।

সম্প্রতি সন্দীপ রেড্ডি ভাঙ্গা জানিয়েছেন কবে আসছে সেই ছবি। সাম্প্রতিক অ্যাওয়ার্ড শোতে সিনেমাটির পরিচালক শেয়ার করেছেন, ২০২৬ সালে রণবীর কাপুর-অভিনীত 'অ্যানিমাল'-এর সিক্যুয়েলের কাজ শুরু হয়েছে। তিনি সন্দীপ রেড্ডি সিনেমাটিক ইউনিভার্সের সম্ভাবনার কথাও বলেছেন।

পুরস্কার গ্রহণ করার সময় হোস্টরা তাকে রণবীর কাপুর-অভিনীত 'অ্যানিমাল' সিক্যুয়েল 'অ্যানিমাল পার্ক' সম্পর্কে কিছু বিশদ প্রকাশ করতে বলায় তখনই তিনি জানান, ছবিটি ২০২৬ সালে ফ্লোরে যাবে।

তিনি আরও যোগ করেছেন, 'অ্যানিমাল পার্ক' আসলে 'অ্যানিমাল'-এর চেয়ে বড় এবং আরও বন্য একটি সিনেমা হবে। যদিও এমন দাবি তিনি আগেও করেছিলেন।


অ্যানিমাল   রণবির কাপুর   বলিউড   সন্দীপ রেড্ডি ভাঙ্গা  


মন্তব্য করুন


কালার ইনসাইড

আদালতের রায়: অভিভাবকত্ব পেয়ে ইতিহাস গড়লেন বাঁধন

প্রকাশ: ০৩:১১ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

আবারও আদালত প্রাঙ্গণে সগর্বে উচ্চারিত হলো অভিনেত্রী আজমেরী হক বাঁধনের নাম। বাংলাদেশের ইতিহাসে তিনিই একমাত্র মা, যিনি সন্তানের পূর্ণ অভিভাবকত্ব পেয়েছেন। বাঁধনের আগে এবং পরে এখনো কোনো নারী সন্তানের অভিভাবকত্ব পাননি।

গত সোমবারের (২২ এপ্রিল) নাবালক সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা প্রণয়নে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি কমিটি গঠন করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় মানবাধিকার কমিশনকে নির্দেশ দেওয়া হয়েছে আগামী ৪ আগস্টের মধ্যে এই কমিটিকে নীতিমালা দাখিল করতে। বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের দ্বৈত হাইকোর্ট বেঞ্চ সোমবারের (২২ এপ্রিল) রুলসহ এই আদেশ দেন।

অভিভাবক ও প্রতিপাল্য আইন, ১৮৯০-এর ১৯(খ) ধারা অনুসারে কোনো নাবালক সন্তানের বাবা জীবিত থাকা অবস্থায় অন্য কারো পক্ষে সেই নাবালকের অভিভাবক হওয়ার সুযোগ নেই।

আইনটির এই ধারা সংবিধান স্বীকৃত মৌলিক অধিকারের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ হওয়ায় কেন তা সংবিধানের ২৬, ২৭ ও ২৮ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা করা হবে না, এক রুলে তা জানতে চেয়েছেন হাইকোর্ট। এর পরই আদালত প্রাঙ্গণে সাংবাদিকদের সাথে কথা বলেন আইনজীবী সারা হোসেন।

তিনি বলেন, ‘এটা অনেক বড় একটা অর্জন। বাংলাদেশে যদিও নারীরা সন্তানদের হেফাজত (কাস্টডি) পাচ্ছেন, একটি ঘটনা ছাড়া আর কাউকে অভিভাবকত্ব দেওয়া হচ্ছে না। আমাদের অভিনেত্রী আজমেরী হক বাঁধন তাঁর সন্তানের অভিভাবকত্ব পেয়েছিলেন। এর বাইরে বাংলাদেশের ইতিহাসে আর কোনো উদাহরণ নেই যে নারীরা সন্তানের অভিভাবকত্ব পাচ্ছেন।’

উচ্চ আদালতের এই রুল জারির পর ভীষণ উচ্ছ্বসিত ‘রেহানা মরিয়ম নূর’ অভিনেত্রী। আজ থেকে ছয় বছর আগে (২০১৮ সালের ৩০ এপ্রিল) ঢাকার দ্বাদশ সহকারী জজ ও পারিবারিক আদালতের বিচারক ইসরাত জাহান একমাত্র কন্যাসন্তান মিশেল আমানি সায়রার অভিভাবকত্ব দিয়েছিলেন বাঁধনকে।

বাঁধন বলেন, ‘আইনটা পরিবর্তনের একটা প্রক্রিয়া শুরু হলো, এটা সবচেয়ে আনন্দের। যাঁরা আপিল করেছেন তাঁদের সাধুবাদ জানাই। আমার অর্জনটা শুধু আমারই থাকুক তা চাই না, আমি চাই বাংলাদেশের সব মেয়ের অধিকার থাকুক তাঁর সন্তানের ওপর।’

তবে, ছয় বছর আগে যখন কন্যা সায়রার অভিভাবকত্ব পেয়েছিলেন, তখনো এই রায়ের মাহাত্ম্য পুরোপুরি বুঝতে পারেননি বাঁধন। সময়ের সঙ্গে এই রায়ের গুরুত্ব অনুধাবন করেছেন তিনি।

বাঁধন বলেন, ‘আমার পক্ষে যখন রায় এলো, তখন এর গুরুত্ব এতটা বুঝতে পারিনি। বাচ্চাটাকে কাছে রাখতে চেয়েছি, যেহেতু ওর সম্পূর্ণ ভরণ-পোষণ আমিই করতাম, আমি কেন ওর অভিভাবক হতে পারব না! বাচ্চার বাবা কোনো দায়িত্বই কখনো পালন করেননি। আদালতে সেটা প্রমাণও করতে পারেননি, তার জন্য আমাকে অভিভাবকত্ব দেওয়া হয়েছিল।’

অভিভাবকত্ব আইন নিয়ে দীর্ঘ লড়াই করেছিলেন তিনি। অধিকার আদায়ে লড়াই করে অর্জন করেছেন দীর্ঘ অভিজ্ঞতাও। এই আইন সম্পর্কে তিনি বলেন, ‘উনি (আইনজীবী সারা হোসেন) কিন্তু উল্লেখ করেছেন, সাধারণত মাকে কাস্টডি দেওয়া হয়, শারীরিক জিম্মা যেটাকে বলে। বাবা বেঁচে থাকতে মাকে অভিভাবকত্ব দেওয়া হয় না। যদি বাবা না পান সে ক্ষেত্রে দাদা-চাচা, এমনকি নানা-মামারা অভিভাবকত্ব পান। অনেক পরে আসে মায়ের নাম। যে কারণে আমারটা ব্যতিক্রমী একটা রায় ছিল। আমাদের প্রচলিত আইনে একটা লুপ হোল কিন্তু আছে, মাকে অভিভাবকত্ব দেওয়া যাবে, তবে যে শর্তগুলো পূরণ করতে হবে সেটা খুবই কঠিন। কাস্টডি আর অভিভাবকত্ব এক নয়। অভিভাবকত্ব পুরো ডিফারেন্ট একটা বিষয়। আমাদের আইনে বাবা ন্যাচারাল গার্ডিয়ান, অভিভাবকত্বের প্রশ্নে দূর-দূরান্ত পর্যন্ত মায়ের অস্তিত্ব নেই আসলে। এসব জায়গায় অনেক সংশোধনী আনা প্রয়োজন।’

ক্লাস ফাইভের ছাত্রী সায়রা সারাক্ষণ মায়ের আশপাশেই থাকে। প্রায়ই মা-মেয়ে একসঙ্গে দেশ-বিদেশ ঘুরতে বেরিয়ে পড়ে। মেয়েকে ঘিরেই কাজের শিডিউল করেন বাঁধন। মেয়ে এখন বড় হচ্ছে, মায়ের এই অর্জন সম্পর্কে তার কি কোনো ধারণা আছে? বাঁধন বলেন, ‘ও বুঝতে পারে।

তবে এত কিছু ওর ধারণায় নেই। শুধু জানে, ওর মা ওকে কাছে রাখার জন্য লড়াই করেছে এবং জিতেছে। এটাও জানে, তাকে কাছে রাখার জন্য তার মা সমাজ ও আইনের বিরুদ্ধে দাঁড়িয়ে গেছে। তার মা একজন ফাইটার, এটা সে এখন ভালোই বোঝে। টিচাররা, আশপাশের সবাই যখন ওর সামনে এসব বলে, তখন ও বুঝতে পারে মা ওর জন্য কী করেছে। তবে বিষয়টার গুরুত্ব ওর বোঝার জন্য অনেক কঠিন। সেই ক্ষমতা এখনো তার হয়নি।’


উচ্চ আদালত   আজমেরী হক বাঁধন  


মন্তব্য করুন


কালার ইনসাইড

শিল্পীরা সন্ত্রাসীর ভূমিকায় অবতীর্ণ হতে পারে না: রিয়াজ

প্রকাশ: ০২:১৭ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

সদ্যই সম্পন্ন হয়েছে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) প্রাঙ্গণে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। এই নির্বাচনে। মঙ্গলবার (২৩ এপ্রিল) সমিতির নবনির্বাচিত কমিটির শপথগ্রহণ অনুষ্ঠান ছিল। শপথগ্রহণ অনুষ্ঠানে সাংবাদিক ও ইউটিউবারদের ওপর হামলার ঘটনায় আহত হয়েছেন কয়েকজন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিএফডিসিতে শিল্পী সমিতির সদস্য শিবা শানুর সঙ্গে এক সাংবাদিকের কথা কাটাকাটি হয়। একপর্যায়ে বিষয়টি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। তখন আশপাশে থাকা উপস্থিত সাংবাদিকরা সেখানে এগিয়ে গেলে বাগবিতণ্ডা হয়। এরপরই সাংবাদিক ও ইউটিউবারদের ওপর হামলা চালানো হয়।

এদিকে বিএফডিসির মতো গুরুত্বপূর্ণ জায়গায় সাংবাদিকদের ওপর হামলার ঘটনা তাৎক্ষণিক ছড়িয়ে পড়লে সোশ্যাল মিডিয়ায় নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠে। নানা শ্রেণি-পেশার মানুষরা ঘটনাটিকে চরম ন্যক্কারজনক বলে অভিহত করেন। একইসঙ্গে প্রতিবাদ জানাচ্ছেন।

অন্যদিকে চিত্রনায়ক রিয়াজও এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন। মঙ্গলবার (২৩ এপ্রিল) রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের ফেসবুক ভেরিফায়েড পেজে এক স্ট্যাটাস লিখেন এই তারকা। স্ট্যাটাসে বলেন, ‘প্রিয় সাংবাদিক ভাইয়েরা, একজন চলচ্চিত্র শিল্পী হিসেবে আজকে আমি লজ্জিত ও আন্তরিকভাবে দুঃখিত। আমি আপনাদের কাছে ক্ষমা প্রার্থনা করছি।’

এ নায়ক সংবাদমাধ্যমকে বলেন, আজ বিএফডিসিতে যে ঘটনা ঘটেছে সেটি কোনোভাবেই প্রত্যাশিত নয়। যদিও আমি ঘটনার সময় সেখানে উপস্থিত ছিলাম না। সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন অনলাইন গণমাধ্যম থেকে জানতে পেরেছি।

তিনি বলেন, সাংবাদিক ভাইয়েরা আমাদের কাজের সঙ্গে দর্শকদের মেলবন্ধন তৈরি করেন। তাদের বিএফডিসির ভেতরে নির্মমভাবে পেটানো হয়েছে, যা চরম ন্যক্কারজনক। এ ঘটনার বিভিন্ন ছবি ও ভিডিও সোশ্যাল মিডিয়ায় দেখে খারাপ লাগছে। চলচ্চিত্র শিল্পী ও সন্ত্রাসীর মধ্যে পার্থক্য রয়েছে। শিল্পীরা কখনো সন্ত্রাসীর ভূমিকায় অবতীর্ণ হতে পারে না। আমি আহত সাংবাদিক ভাই-বোন ও তাদের পরিবারের প্রতি সহমর্মিতা প্রকাশ করছি। এ ঘটনায় সুষ্ঠু তদন্ত ও বিচার চাই’।

এছাড়া এ ঘটনায় চলচ্চিত্র শিল্পী সমিতিকে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন সাংবাদিকরা। এই সময়ের মধ্যে বিষয়টি সমাধান না হলে শিল্পী সমিতির সব ধরণের সংবাদ প্রচার থেকে বিরত থাকবেন সাংবাদিকরা।

এ ব্যাপারে নবনির্বাচিত কমিটির সভাপতি মিশা সওদাগর জানিয়েছেন, গণমাধ্যমকর্মীরা যে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন সেটি তারা মেনে নিয়েছেন।

আজ বুধবার (২৪ এপ্রিল) সকাল থেকে আল্টিমেটামটি কার্যকর হবে। একইসঙ্গে এদিন থেকে তদন্ত কার্যক্রম শুরু করবে শিল্পী সমিতি। হামলার শিকার সাংবাদিকদের চিকিৎসাভার নিয়েছে সংগঠনটি।

আর এ ঘটনায় যেসব কর্মীদের যন্ত্রাংশের ক্ষতিগ্রস্ত হয়েছে, তার জন্য ক্ষতিপূরণ দেবে সমিতি।


চিত্রনায়ক রিয়াজ   বিএফডিসি   চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন  


মন্তব্য করুন


কালার ইনসাইড

সাংবাদিকদের মারধর: চলচ্চিত্র শিল্পী সমিতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

প্রকাশ: ০৯:৫৯ এএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন সাংবাদিকরা। বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় এই আল্টিমেটাম দেওয়া হয়। ২৪ ঘণ্টার মধ্যে সমাধান না হলে শিল্পী সমিতির সব ধরনের সংবাদ প্রচার থেকে বিরত থাকবেন বলে জানানো হয়।

জানা গেছে, সাংবাদিকদের একটি প্রতিনিধিদল চলচ্চিত্র সমিতির ভেতরে গিয়ে উপস্থিত নেতাকর্মীদের সঙ্গে কথা বলেছেন।

এসময় বর্তমান কমিটির সভাপতি মিশা সওদাগর জানান, গণমাধ্যমকর্মীরা যে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে, সেটা তারা মেনে নিয়েছেন। বুধবার সকাল থেকে আল্টিমেটামটি কার্যকর হবে।

আজ বুধবার (২৪ এপ্রিল) থেকে তদন্ত কার্যক্রম শুরু করবে শিল্পী সমিতি। হামলার শিকার সাংবাদিকদের চিকিৎসাভার গ্রহণ করেছে চলচ্চিত্র সমিতি। এ ঘটনায় যেসব কর্মীদের যন্ত্রাংশের ক্ষতিগ্রস্ত হয়েছে, তার জন্য ক্ষতিপূরণ দেবে সমিতি। 

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নবনির্বাচিত কমিটির শপথগ্রহণ অনুষ্ঠান ছিল মঙ্গলবার। শপথগ্রহণ শেষে সমিতির অফিসে খবরের কাগজ পত্রিকার সাংবাদিক মিথুন আল মামুন সাক্ষাৎকার নিচ্ছিলেন অভিনেত্রী ময়ূরীর মেয়ের।

এ সময় অভিনেতা শিবা শানু ওই সাংবাদিককে বেরিয়ে যেতে বলেন। তিনি না যেতে চাইলে তাকে ধাক্কাতে ধাক্কাতে অফিস থেকে বের করে দেন শানু। এর মধ্যে সেটি থামাতে এগিয়ে আসেন উপস্থিত অন্য সাংবাদিকরা। এ সময় সমিতির আরেক নেতা জয় চৌধুরী ‘মার মার’ বলে তেড়ে যান সাংবাদিকদের দিকে। এতেই শুরু সাংবাদিকদের ওপর হামলা। চেয়ার থেকে শুরু করে গাছের ডাল দিয়েও সাংবাদিকদের পেটানো হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, অভিনেতা শিবা শানু, শিল্পী সমিতির নবনির্বাচিত সাংগঠনিক সম্পাদক জয় চৌধুরী ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আলেকজান্ডার বো এই মারধরের ঘটনায় নেতৃত্ব দিয়েছেন।

উল্লেখ্য, গত ১৯ এপ্রিল অনুষ্ঠিত বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সভাপতি পদে মিশা সওদাগর, সাধারণ সম্পাদক পদে মনোয়ার হোসেন ডিপজল নির্বাচিত হন।


চলচ্চিত্র শিল্পী সমিতি   আল্টিমেটাম  


মন্তব্য করুন


বিজ্ঞাপন