ঢাকা, বুধবার, ২৩ জানুয়ারি ২০১৯, ১০ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

‘হ্যাশট্যাগ মি টু’ তারকাদের মূর্তিমান আতঙ্কের নাম

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০১৯ সোমবার, ০৩:১৭ পিএম
‘হ্যাশট্যাগ মি টু’ তারকাদের মূর্তিমান আতঙ্কের নাম

অপকর্ম করে পালিয়ে বেড়ানোর সুযোগ আজকাল নেই বললেই চলে। ইন্টারনেটের ব্যাপকতায় খুব দ্রুত মানুষের কাছে পৌঁছে যাচ্ছে খবরাখবর। কে দোষী বা কে নির্দোষ, সেই বিবেচনায় যাওয়ার আগেই অভিযুক্তের ছবি ছড়িয়ে যাচ্ছে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমসহ সংবাদমাধ্যমে। এমনই এক স্পর্শকাতর বিষয় ‘যৌন হয়রানি’। বিগত কয়েক বছর ধরে গোটা বিশ্বে যৌন হয়ারানির বিষয়ে গণজোয়ার চলছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ‘হ্যাশট্যাগ মি টু’ দিয়ে ছড়িয়ে দেওয়া হচ্ছে অভিযুক্তদের নাম। আর এমন অভিযোগের তীরে বিদ্ধ হয়ে হুমকির মুখে পড়ছে অনেকের ক্যারিয়ার।

সম্প্রতি বলিউডের অন্যতম সফল পরিচালক রাজকুমার হিরানির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলেছেন তাঁর এক সহকারী নারী পরিচালক। ‘সঞ্জু’ ছবিতে তিনি হিরানির সহকারী হিসেবে কাজ করেছেন। ওই সময়কালে নাকি তিনি হিরানির যৌন লালসার শিকার হয়েছেন। এমন অভিযোগ এক ই-মেইল বার্তায় ‘সঞ্জু’র প্রযোজক বিধু বিনোদ চোপড়াসহ কয়েকজন কর্তাব্যক্তিকে জানান ওই নারী। যদিও অভিযোগটি সম্পূর্ণ অস্বীকার করেছেন হিরানি। তাঁর মতে, এটি সুক্ষ ষড়যন্ত্র ছাড়া কিছুই নয়। ইতিমধ্যে হিরানির সহকারী পরিচালক হিসেবে কাজ করা অমরদিপ ঝা নামের এক নারী তাঁর পাশে দাঁড়িয়েছেন। ‘থ্রি ইডিয়টস’ ও ‘পিকে’ ছবিতে হিরানির সহকারী পরিচালক হিসেবে কাজ করা ওই নারী জানান, হিরানির মতো আন্তরিক সহকর্মী তিনি খুব কম দেখেছেন। তাঁর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তিনি কিছুতেই বিশ্বাস করতে পারছেন না।

ঘটনার সত্য মিথ্যা হয়তো যাচাই করবে আইন আদালত। কিন্তু এর আগেই রাজকুমার হিরানি কাজ হারানোর শঙ্কায় পড়েছেন। ভাবমূর্তি ক্ষুণ্ণ হওয়ার ফলে ধসে যেতে পারে তাঁর ক্যারিয়ারও। কারণ চলতি বছরের শুরুতেই তাঁর পরিচালিত ‘মুন্না ভাই এমবিবিএস ৩’ ছবির শুটিং শুরু হওয়ার কথা। কিন্তু গত ৫ ডিসেম্বর তাঁর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আসার পর থেকে ছবির কাজ বন্ধ রয়েছে। এমনকি এই ছবির পরিচালনা থেকে তাঁকে বাদও দেওয়া হতে পারে।

এর আগে বলিউডের আরেক প্রথিতযশা পরিচালক সাজিদ খানকে যৌন হয়ারানির অভিযোগে ‘হাউজফুল ৪’ ছবি থেকে সরিয়ে দেওয়া হয়। আরেক পরিচালক ও প্রযোজক বিকাশ বহেলের ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। পরিচালক অনুরাগ কাশ্যপসহ বিকাশের কয়েকজন বন্ধুকে নিয়ে গড়া প্রডাকশন হাউজ ‘ফ্যান্টম ফিল্মস’ ভেঙে যায় বিকাশের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগের কারণে। শুধু তা-ই নয়, বিকাশের সঙ্গে কাজ না করার প্রতিশ্রুতিও দিয়েছে অনেক তারকা। এতে করে তারকাদের ভাবমূর্তি যেমন ক্ষুণ্ণ হচ্ছে, তেমনি থাকছে ক্যারিয়ার ধসের শঙ্কা।

বাংলা ইনসাইডার/এইচপি/এমআর