নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ০৫:৩৪ পিএম, ১৪ জানুয়ারী, ২০১৯
বলিউডে কাজ পেতে রীতিমত গলদঘর্ম হতে হয় স্বপ্নবাজ অভিনয়শিল্পীদের। তারকা সন্তানদের ক্ষেত্রে বিষয়টি সহজ হলেও অন্যদের ক্ষেত্রে কঠিন। এরমধ্যে কেউ জী-হুজুর-জাহাপনা, আবার কেউ অসামান্য প্রতিভার জোরে বলিউডে অভিনয়ের স্বপ্ন পূরণ করেছেন।
কোনরকম স্বজনপ্রীতি ছাড়াই বলিউডে প্রবেশ করেছেন ‘শাহেনশাহ’ খ্যাত অমিতাভ বচ্চন। কলকাতায় একটি কোম্পানি চাকরি করতেন। অভিনয়ের প্রতি প্রবল আগ্রহ থেকে চাকরিটা আর করা হয়নি। তাঁর ভরাট কণ্ঠস্বর মুগ্ধ করে বাঙালি পরিচালক মৃণাল সেন-কে। তাঁর পরিচালিত ছবি ‘ভুবন সোম’-এ ডাবিং দিয়ে শুরু চলচ্চিত্রে অমিতাভের পথচলা। এরপর ‘সাত হিন্দুস্তান’ ছবিতে তাঁকে অভিনয়ের সুযোগ করে দেন পরিচালক খাজা আহমেদ আব্বাস। এই ছবিতে অভিনয়ের জন্য তিনি সম্মাননা পেলেও তারকা হয়ে উঠতে পারেননি। অমিতাভের তারকা খ্যাতি ছড়িয়ে পড়ে মূলত ‘জাঞ্জির’ ছবির মাধ্যমে। এই ছবির পরিচালক প্রকাশ মেহরা একজন পুলিশ কর্মকর্তার চরিত্রের জন্য অমিতাভকে নির্বাচন করেন। এরপর বাকিটা ইতিহাস।
বলিউড বাদশা শাহরুখ খানেরও রয়েছে সংগ্রামী ইতিহাস। মধ্যবিত্ত পরিবারের সুদর্শন শাহরুখ তখন ছোট পর্দায় কাজ করতেন। সিনেমায় কাজ করার স্বপ্ন নিয়ে মুম্বাইয়ের অলিগলি চষে বেড়াচ্ছেন। শাহরুখের কথায়, ‘একদিন ফুটপাথে দাঁড়িয়ে বিরিয়ানি খাচ্ছিলাম। সে সময় প্রযোজক বিবেক ভাশ্বমির সঙ্গে দেখা হয়। তিনি আমাকে চলচ্চিত্রে অভিনয়ের প্রস্তাব দেন। এর পরের দিন তিনি আমাকে নিয়ে গেলেন প্রযোজনা প্রতিষ্ঠান ‘জি পি সিপ্পি’-তে। ঠিক ওই দিনই পাঁচ পাঁচটি ছবিতে চুক্তিবদ্ধ হই।’
সালমান খানের অভিনয়ে আসতে মোটেও বেগ পেতে হয়নি। তাঁর বাবা সেলিম খান সে সময়ের প্রথিতযশা চিত্রনাট্যকার। তারকা সন্তান হিসেবেই বেড়ে উঠেছেন তিনি। পরিচালক জে কে ভারি ছিলেন সালমানের বাবার বন্ধু। সেই সূত্রে সালমানের অভিষেক হয় তাঁর পরিচালিত ছবি ‘বিবি হ্যায় তো অ্যায়সি’ ছবির মাধ্যমে। এরপর সেলিম খানের আরেক বন্ধু পরিচালক সুরাজ বারজাত্যর বেশ কয়েকটি ছবিতে অভিনয় করে তারকা হয়ে ওঠেন সালমান।
আমির খানও তারকা পরিবারের সন্তান। তাঁর বাবা তাহির খান ছিলেন নামী প্রযোজক। সেই সূত্রে ছোটবেলা থেকেই শিশু শিল্পী হিসেবে কাজ করতেন বলিউডে। এরপর চাচা মনসুর খানের পরিচালনায় ‘কেয়ামত সে কেয়ামত তাক’ ছবিতে অভিনয়ের মাধ্যমে নায়ক হিসেবে আমিরের পথ চলা শুরু হয়।
অক্ষয় কুমারের অভিনয়ে আসাটাও কিছুটা কাকতালীয়। কখনো ভাবেননি তিনি অভিনেতা হবেন। রন্ধনশিল্পী হিসেবে দেশ বিদেশে চাকরি করতেন। এক সময় মার্শাল আর্ট শিখেছেন। মার্শাল আর্টের শিক্ষকও ছিলেন বেশ কিছুদিন। সেখানে তাঁর এক ফটোগ্রাফার ছাত্র তাঁকে মডেলিংয়ের প্রস্তাব দেন। সেখান থেকে শুরু। অভিনয়ে তাঁকে নিয়ে আসেন মূলত বাঙালি প্রযোজক প্রমোদ চক্রবর্তী। তিনি অক্ষয়কে পরিচালক রাজ সিপ্পি’র সঙ্গে পরিচয় করিয়ে দেন। এরপর সিপ্পির ‘সুগন্ধ’ ছবির মাধ্যমে তাঁর বলিউড ক্যারিয়ার শুরু হয়।
রণবীর সিং একটি বিজ্ঞাপনী সংস্থায় ‘কপি রাইটার’ হিসেবে ক্যারিয়ার শুরু করেন। চাকরির পাশপাশি তিনি বিভিন্ন জায়গায় অভিনেতা হওয়ার জন্য অডিশন দিতেন। প্রযোজনা প্রতিষ্ঠান ‘যশরাজ ফিল্মস-এর একটি অডিশনে সেখানকার কাস্টিং ডিরেক্টর সনু শর্মা তাঁকে ‘ব্যান্ড বাজা বারাত’ ছবির জন্য নির্বাচন করেন।
আনুশকা শর্মাও যশরাজ ফিল্মস-এর অডিশনের মাধ্য দিয়ে ‘রাব নে বানাদে জুড়ি’ ছবির নায়িকা হিসেবে সুযোগ পান। আরক অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া তো ‘মিস ওয়ার্ল্ড’ খেতাব জিতে বলিউডে প্রবেশের রাস্তা সহজ করে নেন।
দীপিকা পাড়ুকোনের উত্থান করিওগ্রাফার ও পরিচালক ফারহা খানের হাত ধরে। দীপিকার ‘লরিল’ ও ‘ক্লোজআপ’-এর বিজ্ঞাপনে মুগ্ধ হয়ে তাঁকে ‘ওম শান্তি ওম’ এর নায়িকা হিসেবে নির্বাচন করেন ফারহা
কঙ্গনা রনৌত মাত্র ১৬ বছর বয়সে অভিনয়ের স্বপ্নে বাড়ি ছেড়েছেন। দিল্লী ও মুম্বাইয়ের বিভিন্ন এজেন্সিতে ঘুরেছেন। একবার ‘গ্যাংস্টার’ ছবির জন্য অডিশন দেন। সেখানে বয়স কম বলে ওই ছবির প্রযোজক মহেশ ও মুকেশ ভাট তাঁকে বাদ দিয়ে দেন। কিন্তু ওই ছবির পরিচালক অনুরাগ বসু তাঁকে নায়িকা চরিত্রের জন্য পছন্দ করেন। এরপর শুরু হয় তাঁর বলিউড যাত্রা।
পরিনিতি চোপড়া পড়াশুনা শেষ করে যশরাজ ফিল্মস-এর মার্কেটিং বিভাগে চাকরি নেন। সেখানে থেকে তিনি ‘ইশাকজাদে’ ছবিতে সুযোগ পান। বিদ্যা বালানের উত্থান হয়েছে পরিচালক প্রদীপ সরকারের হাত ধরে। প্রথমে প্রদীপের একটি মিউজিক ভিডিওতে কাজ করেন এরপর তাঁর পরিচালিত ‘পরিণীতা’ ছবির মাধ্যমে বিদ্যার বলিউড পথচলা শুরু হয়।
এছাড়া পরিবারের হাত ধরে বলিউডে পা রেখেছেন শহীদ কাপুর, কারিনা কাপুর, অভিষেক বচ্চন, সানি দেওল, ববি দেওল, রণবীর কাপুর, বরুণ ধাওয়ান, টাইগার শ্রফ, সাইফ আলী খান, সঞ্জয় দত্ত, অজয় দেবগণ, অক্ষয় খান্না, টুইঙ্কেল খান্না, ঋত্বিক রোশন ও রানী মুখার্জীসহ বহু উঠতি তারকা।
বাংলা ইনসাইডার/ এইচপি
মন্তব্য করুন
মন্তব্য করুন
বহুল আলোচিত সিনেমা 'অ্যানিমাল' দেখেনি এখন খুব কম মানুষ আছে। সেই
ছবিতে রণবীর কাপুরের অভিনয় মুগ্ধ করেছে সকলকেই। এই ছবির শেষেই পরিচালক দেখিয়েছিলেন
যে এই সিনেমার সিক্যুয়েল আসছে। অনেকেই মুখিয়ে আছেন এই সিক্যুয়েলের জন্য, যার নাম 'অ্যানিমাল
পার্ক'।
সম্প্রতি সন্দীপ রেড্ডি ভাঙ্গা জানিয়েছেন কবে আসছে সেই ছবি। সাম্প্রতিক
অ্যাওয়ার্ড শোতে সিনেমাটির পরিচালক শেয়ার করেছেন, ২০২৬ সালে রণবীর কাপুর-অভিনীত
'অ্যানিমাল'-এর সিক্যুয়েলের কাজ শুরু হয়েছে। তিনি সন্দীপ রেড্ডি সিনেমাটিক ইউনিভার্সের
সম্ভাবনার কথাও বলেছেন।
পুরস্কার গ্রহণ করার সময় হোস্টরা তাকে রণবীর কাপুর-অভিনীত 'অ্যানিমাল'
সিক্যুয়েল 'অ্যানিমাল পার্ক' সম্পর্কে কিছু বিশদ প্রকাশ করতে বলায় তখনই তিনি জানান,
ছবিটি ২০২৬ সালে ফ্লোরে যাবে।
তিনি আরও যোগ করেছেন, 'অ্যানিমাল পার্ক' আসলে 'অ্যানিমাল'-এর চেয়ে
বড় এবং আরও বন্য একটি সিনেমা হবে। যদিও এমন দাবি তিনি আগেও করেছিলেন।
অ্যানিমাল রণবির কাপুর বলিউড সন্দীপ রেড্ডি ভাঙ্গা
মন্তব্য করুন
আবারও আদালত প্রাঙ্গণে সগর্বে উচ্চারিত
হলো অভিনেত্রী আজমেরী হক বাঁধনের নাম। বাংলাদেশের ইতিহাসে তিনিই একমাত্র মা, যিনি সন্তানের
পূর্ণ অভিভাবকত্ব পেয়েছেন। বাঁধনের আগে এবং পরে এখনো কোনো নারী সন্তানের অভিভাবকত্ব
পাননি।
গত সোমবারের (২২ এপ্রিল) নাবালক সন্তানের
অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা প্রণয়নে সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি কমিটি গঠন
করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং
জাতীয় মানবাধিকার কমিশনকে নির্দেশ দেওয়া হয়েছে আগামী ৪ আগস্টের মধ্যে এই কমিটিকে নীতিমালা
দাখিল করতে। বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের দ্বৈত হাইকোর্ট বেঞ্চ
সোমবারের (২২ এপ্রিল) রুলসহ এই আদেশ দেন।
অভিভাবক ও প্রতিপাল্য আইন, ১৮৯০-এর
১৯(খ) ধারা অনুসারে কোনো নাবালক সন্তানের বাবা জীবিত থাকা অবস্থায় অন্য কারো পক্ষে
সেই নাবালকের অভিভাবক হওয়ার সুযোগ নেই।
আইনটির এই ধারা সংবিধান স্বীকৃত মৌলিক
অধিকারের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ হওয়ায় কেন তা সংবিধানের ২৬, ২৭ ও ২৮ অনুচ্ছেদের সঙ্গে
সাংঘর্ষিক ঘোষণা করা হবে না, এক রুলে তা জানতে চেয়েছেন হাইকোর্ট। এর পরই আদালত প্রাঙ্গণে
সাংবাদিকদের সাথে কথা বলেন আইনজীবী সারা হোসেন।
তিনি বলেন, ‘এটা অনেক বড় একটা অর্জন।
বাংলাদেশে যদিও নারীরা সন্তানদের হেফাজত (কাস্টডি) পাচ্ছেন, একটি ঘটনা ছাড়া আর কাউকে
অভিভাবকত্ব দেওয়া হচ্ছে না। আমাদের অভিনেত্রী আজমেরী হক বাঁধন তাঁর সন্তানের অভিভাবকত্ব
পেয়েছিলেন। এর বাইরে বাংলাদেশের ইতিহাসে আর কোনো উদাহরণ নেই যে নারীরা সন্তানের অভিভাবকত্ব
পাচ্ছেন।’
উচ্চ আদালতের এই রুল জারির পর ভীষণ
উচ্ছ্বসিত ‘রেহানা মরিয়ম নূর’ অভিনেত্রী। আজ থেকে ছয় বছর আগে (২০১৮ সালের ৩০ এপ্রিল)
ঢাকার দ্বাদশ সহকারী জজ ও পারিবারিক আদালতের বিচারক ইসরাত জাহান একমাত্র কন্যাসন্তান
মিশেল আমানি সায়রার অভিভাবকত্ব দিয়েছিলেন বাঁধনকে।
বাঁধন বলেন, ‘আইনটা পরিবর্তনের একটা
প্রক্রিয়া শুরু হলো, এটা সবচেয়ে আনন্দের। যাঁরা আপিল করেছেন তাঁদের সাধুবাদ জানাই।
আমার অর্জনটা শুধু আমারই থাকুক তা চাই না, আমি চাই বাংলাদেশের সব মেয়ের অধিকার থাকুক
তাঁর সন্তানের ওপর।’
তবে, ছয় বছর আগে যখন কন্যা সায়রার অভিভাবকত্ব
পেয়েছিলেন, তখনো এই রায়ের মাহাত্ম্য পুরোপুরি বুঝতে পারেননি বাঁধন। সময়ের সঙ্গে এই
রায়ের গুরুত্ব অনুধাবন করেছেন তিনি।
বাঁধন বলেন, ‘আমার পক্ষে যখন রায় এলো,
তখন এর গুরুত্ব এতটা বুঝতে পারিনি। বাচ্চাটাকে কাছে রাখতে চেয়েছি, যেহেতু ওর সম্পূর্ণ
ভরণ-পোষণ আমিই করতাম, আমি কেন ওর অভিভাবক হতে পারব না! বাচ্চার বাবা কোনো দায়িত্বই
কখনো পালন করেননি। আদালতে সেটা প্রমাণও করতে পারেননি, তার জন্য আমাকে অভিভাবকত্ব দেওয়া
হয়েছিল।’
অভিভাবকত্ব আইন নিয়ে দীর্ঘ লড়াই করেছিলেন
তিনি। অধিকার আদায়ে লড়াই করে অর্জন করেছেন দীর্ঘ অভিজ্ঞতাও। এই আইন সম্পর্কে তিনি বলেন,
‘উনি (আইনজীবী সারা হোসেন) কিন্তু উল্লেখ করেছেন, সাধারণত মাকে কাস্টডি দেওয়া হয়, শারীরিক
জিম্মা যেটাকে বলে। বাবা বেঁচে থাকতে মাকে অভিভাবকত্ব দেওয়া হয় না। যদি বাবা না পান
সে ক্ষেত্রে দাদা-চাচা, এমনকি নানা-মামারা অভিভাবকত্ব পান। অনেক পরে আসে মায়ের নাম।
যে কারণে আমারটা ব্যতিক্রমী একটা রায় ছিল। আমাদের প্রচলিত আইনে একটা লুপ হোল কিন্তু
আছে, মাকে অভিভাবকত্ব দেওয়া যাবে, তবে যে শর্তগুলো পূরণ করতে হবে সেটা খুবই কঠিন। কাস্টডি
আর অভিভাবকত্ব এক নয়। অভিভাবকত্ব পুরো ডিফারেন্ট একটা বিষয়। আমাদের আইনে বাবা ন্যাচারাল
গার্ডিয়ান, অভিভাবকত্বের প্রশ্নে দূর-দূরান্ত পর্যন্ত মায়ের অস্তিত্ব নেই আসলে। এসব
জায়গায় অনেক সংশোধনী আনা প্রয়োজন।’
ক্লাস ফাইভের ছাত্রী সায়রা সারাক্ষণ
মায়ের আশপাশেই থাকে। প্রায়ই মা-মেয়ে একসঙ্গে দেশ-বিদেশ ঘুরতে বেরিয়ে পড়ে। মেয়েকে ঘিরেই
কাজের শিডিউল করেন বাঁধন। মেয়ে এখন বড় হচ্ছে, মায়ের এই অর্জন সম্পর্কে তার কি কোনো
ধারণা আছে? বাঁধন বলেন, ‘ও বুঝতে পারে।
তবে এত কিছু ওর ধারণায় নেই। শুধু জানে, ওর মা ওকে কাছে রাখার জন্য লড়াই করেছে এবং জিতেছে। এটাও জানে, তাকে কাছে রাখার জন্য তার মা সমাজ ও আইনের বিরুদ্ধে দাঁড়িয়ে গেছে। তার মা একজন ফাইটার, এটা সে এখন ভালোই বোঝে। টিচাররা, আশপাশের সবাই যখন ওর সামনে এসব বলে, তখন ও বুঝতে পারে মা ওর জন্য কী করেছে। তবে বিষয়টার গুরুত্ব ওর বোঝার জন্য অনেক কঠিন। সেই ক্ষমতা এখনো তার হয়নি।’
মন্তব্য করুন
সদ্যই সম্পন্ন হয়েছে বাংলাদেশ চলচ্চিত্র
উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) প্রাঙ্গণে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। এই নির্বাচনে।
মঙ্গলবার (২৩ এপ্রিল)
সমিতির নবনির্বাচিত কমিটির শপথগ্রহণ অনুষ্ঠান ছিল। শপথগ্রহণ অনুষ্ঠানে সাংবাদিক ও ইউটিউবারদের
ওপর হামলার ঘটনায় আহত হয়েছেন কয়েকজন।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিএফডিসিতে
শিল্পী সমিতির সদস্য শিবা শানুর সঙ্গে এক সাংবাদিকের কথা কাটাকাটি হয়। একপর্যায়ে বিষয়টি
নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। তখন আশপাশে থাকা উপস্থিত সাংবাদিকরা সেখানে এগিয়ে গেলে
বাগবিতণ্ডা হয়। এরপরই সাংবাদিক ও ইউটিউবারদের ওপর হামলা চালানো হয়।
এদিকে বিএফডিসির মতো গুরুত্বপূর্ণ জায়গায়
সাংবাদিকদের ওপর হামলার ঘটনা তাৎক্ষণিক ছড়িয়ে পড়লে সোশ্যাল মিডিয়ায় নিন্দা ও প্রতিবাদের
ঝড় উঠে। নানা শ্রেণি-পেশার মানুষরা ঘটনাটিকে চরম ন্যক্কারজনক বলে অভিহত করেন। একইসঙ্গে
প্রতিবাদ জানাচ্ছেন।
অন্যদিকে চিত্রনায়ক রিয়াজও এ ঘটনায়
তীব্র নিন্দা জানিয়েছেন। মঙ্গলবার (২৩ এপ্রিল) রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের
ফেসবুক ভেরিফায়েড পেজে এক স্ট্যাটাস লিখেন এই তারকা। স্ট্যাটাসে বলেন, ‘প্রিয় সাংবাদিক
ভাইয়েরা, একজন চলচ্চিত্র শিল্পী হিসেবে আজকে আমি লজ্জিত ও আন্তরিকভাবে দুঃখিত। আমি
আপনাদের কাছে ক্ষমা প্রার্থনা করছি।’
এ নায়ক সংবাদমাধ্যমকে বলেন, আজ বিএফডিসিতে
যে ঘটনা ঘটেছে সেটি কোনোভাবেই প্রত্যাশিত নয়। যদিও আমি ঘটনার সময় সেখানে উপস্থিত ছিলাম
না। সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন অনলাইন গণমাধ্যম থেকে জানতে পেরেছি।
তিনি বলেন, সাংবাদিক ভাইয়েরা আমাদের
কাজের সঙ্গে দর্শকদের মেলবন্ধন তৈরি করেন। তাদের বিএফডিসির ভেতরে নির্মমভাবে পেটানো
হয়েছে, যা চরম ন্যক্কারজনক। এ ঘটনার বিভিন্ন ছবি ও ভিডিও সোশ্যাল মিডিয়ায় দেখে খারাপ
লাগছে। চলচ্চিত্র শিল্পী ও সন্ত্রাসীর মধ্যে পার্থক্য রয়েছে। শিল্পীরা কখনো সন্ত্রাসীর
ভূমিকায় অবতীর্ণ হতে পারে না। আমি আহত সাংবাদিক ভাই-বোন ও তাদের পরিবারের প্রতি সহমর্মিতা
প্রকাশ করছি। এ ঘটনায় সুষ্ঠু তদন্ত ও বিচার চাই’।
এছাড়া এ ঘটনায় চলচ্চিত্র শিল্পী সমিতিকে
২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন সাংবাদিকরা। এই সময়ের মধ্যে বিষয়টি সমাধান না হলে শিল্পী
সমিতির সব ধরণের সংবাদ প্রচার থেকে বিরত থাকবেন সাংবাদিকরা।
এ ব্যাপারে নবনির্বাচিত কমিটির সভাপতি
মিশা সওদাগর জানিয়েছেন, গণমাধ্যমকর্মীরা যে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন সেটি তারা
মেনে নিয়েছেন।
আজ বুধবার (২৪ এপ্রিল) সকাল থেকে আল্টিমেটামটি
কার্যকর হবে। একইসঙ্গে এদিন থেকে তদন্ত কার্যক্রম শুরু করবে শিল্পী সমিতি। হামলার শিকার
সাংবাদিকদের চিকিৎসাভার নিয়েছে সংগঠনটি।
আর এ ঘটনায় যেসব কর্মীদের যন্ত্রাংশের ক্ষতিগ্রস্ত হয়েছে, তার জন্য ক্ষতিপূরণ দেবে সমিতি।
চিত্রনায়ক রিয়াজ বিএফডিসি চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন
মন্তব্য করুন
বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন সাংবাদিকরা।
বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় এই
আল্টিমেটাম দেওয়া হয়। ২৪
ঘণ্টার মধ্যে সমাধান না হলে শিল্পী সমিতির সব ধরনের সংবাদ প্রচার থেকে বিরত থাকবেন
বলে জানানো হয়।
জানা গেছে, সাংবাদিকদের একটি প্রতিনিধিদল চলচ্চিত্র সমিতির ভেতরে
গিয়ে উপস্থিত নেতাকর্মীদের সঙ্গে কথা বলেছেন।
এসময় বর্তমান কমিটির সভাপতি মিশা সওদাগর জানান, গণমাধ্যমকর্মীরা
যে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে, সেটা তারা মেনে নিয়েছেন। বুধবার সকাল থেকে আল্টিমেটামটি
কার্যকর হবে।
আজ বুধবার (২৪ এপ্রিল) থেকে তদন্ত কার্যক্রম শুরু করবে শিল্পী সমিতি।
হামলার শিকার সাংবাদিকদের চিকিৎসাভার গ্রহণ করেছে চলচ্চিত্র সমিতি। এ ঘটনায় যেসব কর্মীদের
যন্ত্রাংশের ক্ষতিগ্রস্ত হয়েছে, তার জন্য ক্ষতিপূরণ দেবে সমিতি।
বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নবনির্বাচিত কমিটির শপথগ্রহণ
অনুষ্ঠান ছিল মঙ্গলবার। শপথগ্রহণ শেষে সমিতির অফিসে খবরের কাগজ পত্রিকার সাংবাদিক মিথুন
আল মামুন সাক্ষাৎকার নিচ্ছিলেন অভিনেত্রী ময়ূরীর মেয়ের।
এ সময় অভিনেতা শিবা শানু ওই সাংবাদিককে বেরিয়ে যেতে বলেন। তিনি
না যেতে চাইলে তাকে ধাক্কাতে ধাক্কাতে অফিস থেকে বের করে দেন শানু। এর মধ্যে সেটি থামাতে
এগিয়ে আসেন উপস্থিত অন্য সাংবাদিকরা। এ সময় সমিতির আরেক নেতা জয় চৌধুরী ‘মার মার’ বলে
তেড়ে যান সাংবাদিকদের দিকে। এতেই শুরু সাংবাদিকদের ওপর হামলা। চেয়ার থেকে শুরু করে
গাছের ডাল দিয়েও সাংবাদিকদের পেটানো হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, অভিনেতা শিবা শানু, শিল্পী সমিতির
নবনির্বাচিত সাংগঠনিক সম্পাদক জয় চৌধুরী ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আলেকজান্ডার বো
এই মারধরের ঘটনায় নেতৃত্ব দিয়েছেন।
উল্লেখ্য, গত ১৯ এপ্রিল অনুষ্ঠিত বাংলাদেশ চলচ্চিত্র
শিল্পী সমিতির নির্বাচনে সভাপতি পদে মিশা সওদাগর, সাধারণ সম্পাদক পদে মনোয়ার হোসেন
ডিপজল নির্বাচিত হন।
চলচ্চিত্র শিল্পী সমিতি আল্টিমেটাম
মন্তব্য করুন