ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

বলিউড সেরা ফ্যাশন ডিজাইনার যারা

বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০১৯ রবিবার, ০৫:০০ পিএম
বলিউড সেরা ফ্যাশন ডিজাইনার যারা

বলিউড ও ফ্যাশন ডিজাইনারদের একটা গভীর সম্পর্ক রয়েছে। বলিউড তারকাদের যারা খোঁজখবর রাখেন তাদের পরিচিত রয়েছে কিছু ফ্যাশন ডিজাইনারও। বলা বাহুল্য, তারাই ভারতের বিখ্যাত সব ফ্যাশন ডিজাইনার। বিখ্যাত বলেই বলিউডের নামজাদা তারকার পোষাকের ডিজাইনটা তারাই করেন।

এমনই কিছু বলিউড সেরা ফ্যাশন ডিজাইনদের কথাই আজ বলবো-

মনিষ মালহোত্রা

বলিউডের ফ্যাশন ডিজাইনারদের নাম আসলেই প্রথমে এ নামটি আসবে। ২৫ বছরের বেশি সময় ধরে তিনি এই ইন্ডাস্ট্রির জন্য কাজ করছেন। তিনি সিনেমা প্রযোজনাও করেন। বলিউডের প্রায় সব তারকাই তার তৈরী পোষাক পরতে পছন্দ করেন। মডেল হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন মনীষ। তবে খুব একটা সুবিধা করতে পারেননি। পরে ব্যস্ত হয়ে পড়েন পোশাক, কস্টিউম ও শিল্প ডিজাইন নিয়ে। মনীষ এখন বলিউডের সেরা ডিজাইনারদের একজন। ৫০ পেরিয়ে গেলেও এখনো বিয়ে করেননি। অনেক বলিউডে অভিনেত্রীর সঙ্গে তার সুসম্পর্ক। তবে তিনি বেশি আলোচিত করণ জোহরের সঙ্গে বন্ধুত্ব নিয়ে। ‘রঙ্গিলা’ ছবিতে উর্মিলা মাতন্দকারের পোশাকের ডিজাইন করে তিনি প্রথম আলোচনায় আসেন। মাধুরী দীক্ষিত, শ্রীদেবী, কাজল, কারিশমা কাপুর, জুহি চাওলা, কারিনা কাপুর, রানী মুখার্জি, প্রিয়াংকা চোপড়া, ক্যাটরিনা কাইফ, সোনাম কাপুর, দীপিকা পাডুকন, জ্যাকলিন ফার্নান্দেজ, সোনাক্ষী সিনহা, প্রীতি জিনতা এবং পরিনীতি চোপড়া তার ডিজাইন করা কাপড় নিয়মিত পরেন।

রিতু কুমার

তিনি প্রবাদপ্রতিম ফ্যাশন ডিজাইনার। শুধু একজন বিখ্যাত ফ্যাশন ডিজাইনারই নন, একজন উদ্যোক্তাও তিনি। ভারতীয় ফ্যাশন ইন্ডাস্ট্রিকে আন্তর্জাতিক অঙ্গনে নিয়ে গেছেন তিনি। ঐতিহ্যবাহী এবং পাশ্চাত্য-দুটি ক্ষেত্রেই তার ডিজাইনগুলো সমানভাবে সফল। অনেকের কাছেই তিনি ভারতের ফ্যাশন ইন্ডাস্ট্রির গুরু। ছোট পরিসরে শুরু করলেও, মেধা ও অধ্যবসায় দিয়ে রিতু কুমার এখন সারাবিশ্বে খ্যাতিসম্পন্ন একজন ডিজাইনার। যদিও কনটেম্পোরারি ও ক্ল্যাসিক স্টাইলেই তিনি সিদ্ধহস্ত, তবে ইউরোপিয়ানদের জন্য তিনি আবিষ্কার করেন `ইন্ডো-ওয়েস্টার্ন` ফিউশন। তার আন্তর্জাতিক কাজগুলোর মধ্যে উল্লেখযোগ্য `মিস ওয়ার্ল্ড`, `মিস ইউনিভার্স` ও `মিস এশিয়া প্যাসিফিক`-এর মতো আন্তর্জাতিক বিউটি প্রেজেন্টগুলোর ডিজাইন। কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন বহু দেশি ও আন্তর্জাতিক পুরস্কার।

তরুণ তাহিলিয়ানি

ফ্যাশন নয়, বরং বিজনেস ম্যানেজমেন্ট নিয়ে উচ্চশিক্ষার জন্য তিনি পাড়ি দিয়েছিলেন বিদেশে। ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়ায় পড়ার সময়েই তাঁর আলাপ হয় শৈলজার সঙ্গে। ভারতে ফিরে বিয়ে করেন। তখন পারিবারিক ব্যবসা সামলাচ্ছেন তরুণ তাহিলিয়ানি। কাজে সন্তুষ্টি নেই। পরে স্ত্রীর সঙ্গে দিল্লিতে প্রথম মাল্টিডিজ়াইনার বুটিক শুরু করেন। সেই পদার্পণ ফ্যাশন জগতে। এর পরে ফ্যাশন নিয়ে পড়াশোনা, শুরু করেন পোশাক ডিজাইন। সে একজন বিখ্যাত ইন্টেরিয়ার ডিজাইনারও।

অনামিকা খান্না

বিয়ের দিন অনামিকা খান্নার ডিজাইন করা ক্রিম মেশানো গোলাপি রঙের একটি লেহেঙ্গা পরেছিলেন নেহা ধুপিয়া। বেশ লেগেছিল সেই পোষাক। সোনমের বিয়ের পোষাকও তিনি তৈরী করেছিলেন। শুধু বিয়ে নয়, বলিউড তারকাদের সবসময়রই ভরসা অনামিকা খান্না। ভারতের অন্যতম নামি ফ্যাশন ডিজাইনার তিনি। যার নকশা করা কাপড়ে বরাবরই প্রকাশ পায় স্বদেশী ঐতিহ্য। নিজের উদ্ভাবনী পোশাক তৈরিতে তার দর্শন হলো ভারতীয় ঘরানা ধরে রেখে পোষাক তৈরী। যা আধুনিক বিশ্বের সঙ্গেও দারুণভাবে খাপ খাইয়ে যাবে। অনামিকা খান্না প্রথম ভারতীয় ফ্যাশন ডিজাইনার, যার ‘অনা মিকা’ নামে আন্তর্জাতিক মানের ফ্যাশন লেবেল রয়েছে। মৌসুম, ফ্যাশন, আয়শা ইত্যাদি চলচ্চিত্রে ব্যবহৃত পোশাকের নকশা করেছেন তিনি। তাছাড়া ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ‘প্রেম রতন ধন পায়ো’ র প্রধান অভিনেত্রী সোনম কাপুরের পরিধেয় পোশাকও তার নকশা করা। ২০১১ সালে ইন্ডিয়া টুডে তাকে ভারতের সেরা ২৫ প্রভাবশালী নারীর মধ্যে অন্যতম হিসেবে নির্বাচন করে। এছাড়া এ জীবনে বহু অর্জন রয়েছে তার।

আকি নারুলা

২০০৯ সালের সিনেমা ‘কামবাখত ইশক’ এর টাইটেল সং-এ কারিনা যে কালো সিকুইনের পোশাক পরেছিলেন, সেটি ছিল আকি নারুলার ডিজাইনার সান্ধ্য পোশাক। প্যারিসের এম্পোরিও আরমানি থেকে কেনা ওই পোশাকের মূল্য ছিল ৮০ লাখ রুপি। তিনি এমনই মূল্যবান ফ্যাশন ডিজাইনার। তার ব্রান্ডের নাম ‘আকি’। ১৯৯৬ সালে যার যাত্রা শুরু হয়। ‘বান্টি অর বাবলী’, ‘দোস্তানা’,‘জুম বারাবার জুম’ সিনেমাগুলোরও পোষাকের ডিজাইন করেছেন তিনি।

এছাড়াও মাসাবা গুপ্তা, নীতা লুল্লা, আনন্দ কাবরা, অগ্নিমিত্র পল, সুরেলি গোয়েল, অসমিতা মারওয়া, মনীষ অরোরা, রাগব্রেন্দ রাথোর, রোহিত বাল, শান্তনু এবং নিখিল, সব্যসাচী মুখার্জি, ওয়েন্ড্রল রেড্রিক্স, আবু জানি অ্যান্ড সন্দীপ ঘোষলা, জিজি বালওয়া, রিনা ঢাকা, রিতু বারিরা হচ্ছেন বলিউডে টপ সেলিব্রেটি ফ্যাশন ডিজাইনার।

 

বাংলা ইনসাইডার/এমআরএইচ